Twitter Blue: বিশেষ সুবিধার সাথে টুইটার ব্যবহার করতে চাইলে গুনতে হবে টাকা

ইনস্টাগ্রামেও অতি দ্রুত সাবস্ক্রিপশন নির্ভর পরিষেবার দেখা মিলতে পারে বলে শোনা গিয়েছে

twitter-blue-subscription-service-launched-price-features-ad-free

বিশ্বের নির্বাচিত কিছু অংশের ইউজারদের জন্য সাবস্ক্রিপশন নির্ভর পরিষেবা চালু করতে চলেছে টুইটার (Twitter)। মাইক্রো ব্লগিং সাইটের সাবস্ক্রিপশন ভিত্তিক এই সংস্করণ Twitter Blue নামের সঙ্গে প্রকাশ্যে এসেছে। এই পরিষেবার অন্তর্ভুক্ত হলে ব্যবহারকারীরা অ্যাড ফ্রি আর্টিকেল পড়ার সাথে অন্যান্য একাধিক ফিচারের সুবিধা গ্রহণ করতে পারবেন। ইতিমধ্যেই অ্যান্ড্রয়েড, আইওএস (iOS) ও টুইটার ওয়েব (Twitter Web) প্ল্যাটফর্মের জন্য উপলব্ধ এই পরিষেবা ব্যবহার করতে হলে আগ্রহীকে মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা অথবা অষ্ট্রেলিয়ার বাসিন্দা হতে হবে। সদ্য আগত Twitter Blue সাবস্ক্রিপশনের গ্রাহক হতে চাইলে মাসিক ২.৯৯ মার্কিন ডলার (প্রায় ২২২ টাকা) খরচের ঝক্কি সামলাতে হবে বলে জনপ্রিয় মাইক্রোব্লগিং ওয়েবসাইটের পক্ষ থেকে জানানো হয়েছে।

উল্লেখযোগ্য বিষয় হলো, ইনস্টাগ্রামেও (Instagram) অতি দ্রুত সাবস্ক্রিপশন নির্ভর পরিষেবার দেখা মিলতে পারে বলে শোনা গিয়েছে। এভাবে একের পর এক সোশ্যাল মিডিয়ায় সাবস্ক্রিপশন চার্জ প্রদান জরুরি হয়ে উঠলে ভবিষ্যতে এই মাধ্যমগুলি আর বিনামূল্যে ব্যবহারযোগ্য থাকবে না বলে অনেকেই আশঙ্কা করছেন।

Twitter Blue সাবস্ক্রিপশনের ফলে যে সুবিধাগুলি মিলবে

টুইটার ব্লু সাবস্ক্রাইবারেরা নিজেদের সুবিধা অনুযায়ী ন্যাভিগেশন বার (Navigation Bar) কাস্টোমাইজ করার সুযোগ পাবেন। এভাবে তারা অতি দ্রুত নিজের পছন্দের টুইটার গন্তব্যে পৌঁছতে পারবেন। একইসাথে এক্সক্লুসিভ অ্যাপ আইকন, নানান কালারফুল থীম ও বুকমার্ক ফোল্ডারের উপস্থিতি তাদের ব্যবহারিক অভিজ্ঞতাকে অনেকটাই উন্নত করবে বলে টুইটার কর্তৃপক্ষের দাবী।

আলোচ্য পরিষেবার আরেকটি আকর্ষণীয় সুবিধা Undo Tweet বাটনের সংযোজন। এর মাধ্যমে টুইট করার আগে তা সংশোধন ও পরিমার্জন করা সম্ভব হবে। এছাড়া টুইটার ব্লু সাবস্ক্রাইবারেরা Reader -এর অ্যাক্সেস লাভ করবেন। এতে তাদের দীর্ঘ থ্রেড পড়ার ধকল অনেকটাই কমবে। Reader ব্যবহারের সময় তারা নিজেদের দরকার অনুযায়ী টেক্সট সাইজ বড় বা ছোট করতে পারবেন।

টুইটার ব্লু সাবস্ক্রিপশনের সবথেকে বড় সুবিধা হলো, এটি ব্যবহারকারীকে বিভিন্ন ওয়েবসাইট থেকে সম্পূর্ণ বিজ্ঞাপন মুক্ত (Ad-Free) আর্টিকেল পড়ার সুযোগ দেবে। সুবিধাটি সম্পর্কে টুইটারের একটি ব্লগ পোস্টে বলা হয়েছে যে, অ্যাড মুক্ত আর্টিকেল পড়ার যাত্রায় এটি সূচনা মাত্র। ভবিষ্যতে আরো অসংখ্য পাবলিশারের সঙ্গে অংশীদারিত্বের সম্পর্ক গড়ে উঠলে বিজ্ঞাপন মুক্ত কনটেন্ট উপভোগের দিগন্ত আরো প্রসারিত হবে বলে ব্লগ পোস্টে মন্তব্য করা হয়েছে।

অবগতির জন্য সবশেষে জানিয়ে রাখি, Twitter Blue সাবস্ক্রাইব করলে এই মুহূর্তে পরীক্ষাধীন কিছু আকর্ষণীয় ফিচারের আগাম অ্যাক্সেস মিলবে। এক্ষেত্রে সাবস্ক্রাইবারেরা সর্বোচ্চ ১০ মিনিট দৈর্ঘ্যের ভিডিও আপলোডের সুবিধা পাবেন। এছাড়া তারা তাদের সবথেকে প্রিয় কনভার্সেশনগুলিকে পিন (Pin) করে রাখতে পারবেন।

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020