Thursday, November 14, 2019

স্যামসাং থেকে রেডমি-র ফোন হ্যাক করে তাক লাগলো দুই হ্যাকার, জিতলো ১ কোটি টাকা

টেক কোম্পানিরা তাদের ডিভাইসগুলি (স্মার্টফোন, স্মার্ট টিভি, ফিটনেস ব্যান্ড, স্মার্ট স্পিকার) সম্পূর্ণরূপে সুরক্ষিত করতে কোন প্রকার ত্রুটি রাখেন না। কিন্তু তা সত্ত্বেও হ্যাকাররা এই ডিভাইসগুলি হ্যাক করার পথ খুঁজে বার করে। সম্প্রতি আয়োজিত এক হ্যাকিং প্রতিযোগিতায় দুটি হ্যাকার সনি, শাওমি, স্যামসাং এবং আরও কয়েকটি কোম্পানির ডিভাইস হ্যাক করে প্রমান করে দিলো যতই ডিভাইস সুরক্ষিত বলে দাবি করা হোক, হ্যাকাররা চাইলে সেটিকে হ্যাক করতে পারে। পুরস্কারস্বরূপ ওই দুই হ্যাকারকে মোট $ ১,৪৫,০০০ (প্রায় ১.০২ কোটি টাকা) দেওয়া হয়েছে।

সবার আগে হ্যাক হয়েছে Sony X800G স্মার্ট টিভি :

Android Police এর রিপোর্ট অনুসারে, টোকিও তে আয়োজিত Pwn2Own হ্যাকিং প্রতিযোগিতায় Team Fluoroacetate একের পর এক ডিভাইস হ্যাক করেছে। তাদের টিমে দুজন ছিল- এমমেট কামা এবং রিচার্ড ঝু। রিপোর্টে বলা হয়েছে, এই দুই ‘হোয়াইট হ্যাট’ হ্যাকাররা প্রথমে সোনির এক্স৮০০জি স্মার্ট টিভিকে টার্গেট করেছিল। রিপোর্টে বলা হয়েছে, ‘হ্যাকাররা প্রথমে জাভাস্ক্রিপ্ট ‘ওওবি রিড’ বাগটি ব্যবহার করে টেলিভিশনের অন্তর্নির্মিত ওয়েব ব্রাউজারটির সুরক্ষা ভাঙে এবং ডিভাইসটির নিয়ন্ত্রণ নিয়ে নেয়। এই কাজের জন্য হ্যাকারদেরকে ১৫ হাজার ডলার (প্রায় ১০.৬৪ লক্ষ টাকা) দেওয়া হয়েছে।

স্যামসাং ও শাওমির স্মার্টফোনকেও টার্গেট করা হযেছে :

সনির ডিভাইসের পর হ্যাকাররা Amazon Echo Show 5 ডিভাইসটি হ্যাক করে। যার দরুন তাদেরকে প্রায় ৪২.৫৬ লক্ষ টাকা দেওয়া হয়। এরপর তারা স্যামসাংয়ের দুটি ডিভাইস (গ্যালাক্সি এস১০ স্মার্টফোন এবং কিউ৬০ স্মার্ট টিভি) হ্যাক করে এবং স্যামসাংয়ের থেকে ৪৫,০০০ ডলার (প্রায় ৩১.৯২ লাখ টাকা) জিতে নেয়। শুধু সনি, স্যামসাং নয় হ্যাকাররা শাওমির এমআই৯ কেও হ্যাক করেছে এবং তারা এই স্মার্টফোনটি হ্যাক করার জন্য ২০,০০০ ডলার (প্রায় ১৪.১৮ লাখ টাকা ) পুরষ্কার পেয়েছে।

এই প্রতিযোগিতাটি একটি বার্ষিক ২০০৭ সাল থেকে অনুষ্ঠিত হয়ে আসছে । এই প্রতিযোগিতার উদ্দেশ্য হল ডিভাইস বা সফ্টওয়্যারের ত্রুটিগুলি নজরে আনা। প্রতিযোগিতার সময় যা কিছু বাগ এবং ত্রুটি সামনে আসে তা আয়োজকদের হাতে দেওয়া হয়। আয়োজকরা এরপর এই ত্রুটিগুলি সংস্থাগুলিকে জানায়।

- Advertisment -