ভারতে মুড়ি মুড়কির মত বিক্রি হচ্ছে ট্রু ওয়্যারলেস ইয়ারবাড, সবচেয়ে জনপ্রিয় boAt

ভারতে ট্রু ওয়্যারলেস ইয়ারবাড (TWS) এর জনপ্রিয়তা নিয়ে নতুন করে কিছু বলার নেই। চাহিদা থাকায় স্মার্টফোন ও অডিও প্রোডাক্ট নির্মাতারা নিত্যনতুন ফিচারের সাথে বিভিন্ন রেঞ্জের ইয়ারবাড নিয়ে এদেশে হাজির হচ্ছে। তবে আপনি কি জানেন কোন ব্র্যান্ডের ইয়ারবাড এখন ভারতে সবচেয়ে বিক্রি হয়? মার্কেট রিসার্চ ফার্ম Counterpoint-এর রিপোর্ট অনুযায়ী ২০২০-এর তৃতীয় কোয়ার্টারে সবচেয়ে বেশি ইয়ারবাড বিক্রি হয়েছে boAt এর। এরপরেই রয়েছে Xiaomi ও Realme এর নাম। শাওমির Redmi Earbuds 2C এই কোয়ার্টারে বেস্ট সেলিং ইয়ারবাড এর তকমা পেয়েছে। এই তিনটি কোম্পানি ছাড়াও প্রথম পাঁচের মধ্যে JBL এবং Apple এর নামও বর্তমান। কউন্টারপয়েন্ট জানিয়েছে, এই কোয়ার্টারে TWS বিক্রির পরিমান গতবছরের তুলনায় ৭২৩ শতাংশ বেড়েছে।

আলোচ্য কোয়ার্টারে বিভিন্ন রেঞ্জের নতুন নতুন ডিভাইস লঞ্চ করে boAt হয়ে উঠেছে এক নম্বর ব্র্যান্ড। তাদের মার্কেট শেয়ার ১৮ শতাংশ। প্রসঙ্গত, boAt Airdopes 441 অন্যতম বেস্টসেলিং মডেল। মডেল শিপমেন্টের দিক দিয়ে এটি দ্বিতীয় স্থানে রয়েছে। boAt Airdopes 441 হল একটি ওয়াটারপ্রুফ ইয়ারবাড এবং এর সাউন্ড কোয়ালিটিও বেশ ভালো। এছাড়া এতে রয়েছে ইউএসবি টাইপ সি চার্জিং এবং ২৫ ঘন্টার ব্যাটারি লাইফ।

ব্র্যান্ডগুলির মধ্যে দ্বিতীয় স্থানে রয়েছে Xiaomi। তাদের মার্কেট শেয়ার ১৬%। Redmi Earbuds 2C এই কোয়ার্টারে তাদের টপ-সেলিং মডেল। এর দাম মাত্র ১২৯৯ টাকা। তবে প্রমোশনাল অফারে এটি ৯৯৯ টাকায় পাওয়া যাচ্ছে। এই মডেলটি সেপ্টেম্বরেই লঞ্চ করা হয়েছিল। লঞ্চের কিছু দিনের মধ্যেই এটি বেস্টসেলিং মডেল হয়ে যায়।

তৃতীয় স্থানে থাকা Realme এর মার্কেট শেয়ার ১২%। Counterpoint-এর মতে, এই কোয়ার্টারে রিয়েলমি কোন নতুন প্রোডাক্ট লঞ্চ না করায় তাদের স্থান নীচে চলে এসেছে। উল্লেখ্য কোম্পানির বেস্টসেলিং ইয়ারবাড মডেল Realme Buds Q এবং Realme Buds Air Neo সামগ্রিক টপ-সেলিং মডেলগুলির তালিকায় তৃতীয় ও চতুর্থ স্থানে রয়েছে।

৯% মার্কেট শেয়ার-সহ JBL রয়েছে এই তালিকার চতুর্থ স্থানে। আবার Apple এর দখলে আছে ৬% মার্কেট শেয়ার। উল্লেখ্য মডেলের তালিকাতেও Apple AirPods (দ্বিতীয় জেনারেশন) সেরা পাঁচের মধ্যে স্থান করে নিয়েছে।