চোখ ধাঁধানো স্টাইলের ইলেকট্রিক বাইক, আসছে Ultraviolatte Automotive F77

Ultraviolatte Automotive F77 to launch in India next year

বেঙ্গালুরু বেসড হাই পারফরম্যান্স ইলেকট্রিক টু-হুইলার স্টার্ট-আপ Ultraviolatte Automotive আগামী বছরেই সংস্থার প্রথম বৈদ্যুতিন স্পোর্টস বাইক Ultraviolatte Automotive F77 লঞ্চ করবে। প্রসঙ্গত, ২০১৭ সাল থেকে বাইকটি সংস্থার রিসার্চ এবং ডেভলপমেন্ট প্রোজেক্টের অংশ ছিল। এরপর বাইকটির প্রি-প্রোডাকশান প্রটোটাইপ গত বছরের নভেম্বরে প্রদর্শন করা হয়। বাইকটি এবছরই বাণিজ্যিকভাবে লঞ্চ হওয়ার কথা ছিল, তবে কোভিড-১৯ কারনে সেটি পিছিয়ে যায়। বাইকটি তিনটি ভ্যারিয়েন্টে পাওয়া হবে F77 Airstrike, F77 Shadow এবং F77 Laser৷ বাইকগুলির অন-রোড দাম থাকবে ৩.০০-৩.২৫ লক্ষ টাকার মধ্যে। বাইকটি এখন প্রি-বুকিংও করা যাচ্ছে।

Ultraviolatte Automotive F77 স্পেসিফিকেশন:

এফ৭৭ বাইকটি ২৫ কিলোওয়াটের (৩৩.৫ হর্সপাওয়ার) পিএমএসএম (পারমানেন্ট ম্যাগনেট সিঙ্ক্রোনাস মোটর) দ্বারা পরিচালিত। মোটরটির ৩৩.৫ হর্স পাওয়ার এবং ৯০ ন্যানোমিটারের টর্ক আউটপুট রয়েছে। বাইকটির সর্বোচ্চ গতিবেগ ১৪৭ কিমি এবং এটি মাত্র ৭.৫ সেকেন্ডেই ০-১০০ কিমি/ঘন্টা গতি এক্সেরেলেট করতে পারে। বাইকটিতে রিমুভেবল লিথিয়াম-আয়ন ব্যাটারির তিনটি ইউনিট দেওয়া হয়েছে। যার ক্যাপাসিটি ৪.২ কিলোওয়াট/ঘন্টা। ব্যাটারি স্টান্ডার্ড চার্জ হতে ৫ ঘন্টা এবং অপরদিকে ফাস্ট চার্জিং হতে সময় নেয় ১.৫ ঘন্টা। এসি এবং ডিসি উভয়ই চার্জিংয়ের জন্য এতে সিসিএস টাইপ -২ চার্জিং পোর্ট রাখা রয়েছে। Ultraviolatte Automotive দাবী করেছে, F77 সিঙ্গেল চার্জে ১৩০-১৫০ কিমি দূরত্ব অতিক্রম করতে পারবে।

বাইকটি ওটিএ আপগ্রেড, রিমোট ডায়াগনস্টিকস, রাইড টেলিম্যাটিক্স ও রাইড অ্যানালিটিক্স, রিজেনারেটিভ ব্রেকিং, বাইক ট্র্যাকিং এবং তিন ধরনের রাইড মোড, যেমন-ইকো মোড, নর্মাল মোড এবং ইনসেন মোড সিলেক্ট করার সুবিধার সাথে আসবে।

এছাড়া বাইকটির প্রধান ফিচারের মধ্যে আছে, ডুয়াল চ্যানেল এবিএস, ইউএসডি ফ্রন্ট ফর্ক এবং রিয়ার মনোশোক, ফোর জি এলটিই কানেক্টিভিটি, জিওফেন্সিং। এছাড়া বাইকটির রক্ষণাবেক্ষণ এবং ডায়াগনস্টিকস বিশ্লেষণ করতে সক্ষম একাধিক অনবোর্ড সেন্সর আছে।

সম্প্রতি TVS Motors, Ultraviolatte Automotive এ ৩০ কোটি টাকা বিনিয়োগ করেছে। যার পরে Ultraviolatte Automotive কোম্পানিতে টিভিএস এর অংশীদারিত্বের পরিমান ২৫.৭৬ শতাংশ থেকে বেড়ে ২৯.৪৮ শতাংশ হয়েছে৷