কোটি কোটি Unacademy শিক্ষার্থীর ডেটা ফাঁস, ডার্ক ওয়েবে বিক্রি হচ্ছে লক্ষ লক্ষ টাকায়

অনলাইন লার্নিং প্ল্যাটফর্ম Unacademy এর কথা তো আমরা কমবেশি সবাই জানি। তাদের ডেটা হ্যাকের ঘটনা এবার সামনে এল। কোটি কোটি আনএকাডেমীর শিক্ষার্থীর ডেটা চুরি করলো হ্যাকাররা। সাইবার সিকিউরিটি Cyble Inc. এই ডেটা লিকের কথা জানিয়েছে। তারা জানিয়েছে প্রায় ২.২ কোটি ইউজারের ব্যক্তিগত ডেটা হ্যাকারদের কাছে চলে গেছে। শুধু তাই নয়, এই ডেটা ডার্ক ওয়েবে বিক্রি করা হচ্ছে।

কিছুদিন আগেই Cyble এর রিসার্চ টিম ডার্ক ওয়েবে Unacademy এর হ্যাক হওয়া ডেটা খুঁজে পায়। গবেষকরা যে ডাটাবেসের ব্যাচটি পেয়েছিল তার মধ্যে রয়েছে ২.২ কোটি আনএকাডেমী ব্যবহারকারীদের ডেটা। ডার্ক ওয়েবে এই ডেটা ২০০০ ডলারে বিক্রি হচ্ছিলো (প্রায় ১.৫২ লক্ষ টাকা)। এতে ব্যবহারকারীর নাম ছাড়াও, ইমেল, হ্যাশ পাসওয়ার্ড, জয়েনিং বা পূর্ববর্তী লগইনের তারিখ এবং অন্যান্য অনেক বিবরণ ছিল।

Cyble এর তরফে বলা হয়েছে, তাদের রিসার্চাররা ডার্ক ওয়েবে এই ডেটাবেস খুঁজে পাওয়ার পর BleepingComputer সাথে যুগ্ম ভাবে পরীক্ষা করে। পরীক্ষায় জানা গেছে যে, এতে উইপ্রো, ইনফোসিস, কগনিজ্যান্ট, গুগল এবং ফেসবুকে কর্মরত বেশ কয়েকটি কর্মচারীর ডেটাও অন্তর্ভুক্ত ছিল। ফলে এই সংস্থাগুলির কর্পোরেট নেটওয়ার্কও সমস্যায় পড়তে পারে।

এই রিপোর্ট সামনে আসার পর, আনএকাডেমীর সহ-প্রতিষ্ঠাতা হেমেশ সিং তথ্য ফাঁসের ঘটনা স্বীকার করে নিয়েছেন। তিনি জানিয়েছেন, এই হ্যাকিংয়ে ১.১ কোটি ব্যবহারকারীর ডেটা চুরিহয়েছে, ২.২ কোটি নয়। তিনি বলেছেন, ‘১.১ কোটি শিক্ষার্থীর সাধারণ তথ্য ফাঁস হয়েছে। ফাইনান্সিয়াল ডেটা, লোকেশন বা পাসওয়ার্ডের হ্যাক হয়নি। আমরা সুরক্ষার ত্রুটিগুলি কাটিয়ে ওঠার চেষ্টা করছি।’

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।