আগে ভাগে জেনে নিন আবহাওয়ার পূর্বাভাস, ভারত সরকার আনলো ‘মৌসম’ অ্যাপ

union-health-minister-harsh-vardhan-launched-mausam-app-for-weather-forecasts

এই মরশুমে বৃষ্টির সম্ভাবনা অনেকটাই বেশি। তাই কখন বৃষ্টি হবে না হবে তা জানার জন্য, প্রয়োজন হয় আবহাওয়ার পূর্বাভাস দেখে নেওয়ার। কিন্তু সব অ্যাপ্লিকেশনে ভালোভাবে এই আবহাওয়ার পূর্বাভাস প্রদর্শন করে না। তাই ভারত সরকারের ভূমি বিজ্ঞান দপ্তরের মন্ত্রী হর্ষবর্ধন সোমবার লঞ্চ করেছেন একটি নতুন মোবাইল অ্যাপ্লিকেশন, যার মাধ্যমে আপনারা শহর ভিত্তিক আবহাওয়ার পূর্বাভাস পেয়ে যাবেন।

এই অ্যাপ্লিকেশনের নাম দেওয়া হয়েছে, Mausam এবং এই অ্যাপ্লিকেশনটি ইন্টারন্যাশনাল ক্রপস রিসার্চ ইনস্টিটিউট ফর সেমি – আরিড ট্রপিকস (ICRISAT), ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ট্রপিক্যাল মেটিওরোলজি (IITM) পুনে এবং ইন্ডিয়ান মেটিওরোলজিক্যাল ডিপার্টমেন্ট (IMD) এর যৌথ প্রচেষ্টায় বানানো হয়েছে।

কোনো নির্দিষ্ট সময়ের আবহাওয়ার পরিস্থিতি, তাপমাত্রা, বাতাসে আর্দ্রতা, বাতাসের গতিবেগ এবং দিক আপনাকে জানিয়ে দেবে এই মৌসম অ্যাপ্লিকেশন। আপাতত ২০০ টি শহরে এই অ্যাপ্লিকেশন কাজ করবে। এবং আপনারা দিনে ৮ বার আপডেট হওয়া তথ্য পেয়ে যাবেন।

এছাড়াও এই অ্যাপ্লিকেশনে নাউকাস্ট থাকবে। এর মাধ্যমে আপনারা তিন ঘন্টার মধ্যে যদি কোনো দুর্যোগ হয় তার সতর্কবাণী পাবেন। এছাড়াও, আপনার অঞ্চলের সেই সময়ের আবহাওয়ার ব্যাপারে আপনাকে সবকিছু জানিয়ে দেবে Mausam অ্যাপ্লিকেশন। এই পরিষেবা দেশের ৮০০ টি স্টেশন এবং জেলায় কার্যকরী হবে।

এছাড়াও মৌসম অ্যাপে ভারতের ৪৫০টি শহরে পরবর্তী সাত দিনের ওয়েদার আপডেট আপনারা পেয়ে যাবেন। এই অ্যাপ্লিকেশনে তিনটি আলাদা আলাদা কালার কোড রয়েছে যার মাধ্যমে আবহাওয়ার পরিস্থিতি ভালো খারাপ বোঝানো যায়। এই তিনটি কালার কোড লাল, হলুদ এবং কমলা। পাশাপাশি, যদি আগামী ৫ দিনের মধ্যে কোনরকম প্রাকৃতিক দুর্যোগের সম্ভাবনা থাকে, তা আপনাকে আগেভাগেই জানিয়ে দেবে ভারত সরকারের Mausam অ্যাপ্লিকেশন।

আজ একটি টুইট বার্তায়, মন্ত্রী ডক্টর হর্ষবর্ধন এই অ্যাপ্লিকেশনের কথা আমাদের জানিয়েছেন। এছাড়াও একটি ইভেন্টে, তিনি বলেছেন এই উদ্যোগের জন্য বিশাল পরিমাণ আর্থিক বিনিয়োগ প্রয়োজন। বর্তমানে তাদের কাছে যা বাজেট রয়েছে তার দ্বিগুণ অর্থ এই প্রোজেক্টের জন্য প্রয়োজন পড়বে। এখন দেখার মৌসম অন্যান্য আবহাওয়ার তথ্য দেওয়া অ্যাপগুলির থেকে কতটা সঠিক তথ্য দিতে পারে।