27.5 কোটি ভারতীয়র ডেটা লিক, ফোন নাম্বার থেকে বাড়ির ঠিকানা এখন সার্বজনীন

ভারতে চাকরি খুঁজতে থাকা 275 মিলিয়ন অর্থাৎ 27.5 কোটি চাকরিপ্রার্থীর ব্যক্তিগত তথ্য ফাঁস হয়ে গেলো । একটি সাইবার বিশেষজ্ঞ তার রিপোর্টে প্রকাশ করেছেন যে এই ডেটা লিকটি ঘটেছে MongoDB এর ডেটাবেস থেকে। রিপোর্টে বলা হয়েছে বিভিন্ন জব পোর্টাল থেকে গৃহীত 27.5 কোটি চাকরিপ্রার্থীর ডেটাবেস MongoDB থেকে নিয়ে নেওয়া হয়েছে। এই ডেটার মধ্যে চাকরিপ্রার্থীর বায়োডেটা, ইনকাম, প্রফেশনাল স্কিল এর মতো তথ্য ছিল। এর সাথে জন্মের তারিখ, মোবাইল নাম্বারও ফাঁস হয়ে গেছে।

আপনাদের জানিয়ে রাখি MongoDB ওপেন সোর্স ডেটাবেস ম্যানেজমেন্টের জন্য পরিচিত। আর এখান থেকেই ঘটেছে সমস্ত ঘটনা। এর সত্যতা বিশেষজ্ঞ Bob Diachenko 1 মে from Securitydiscovery.com সাইটে দিয়েছে। তিনি এই পোস্টে একটি স্ক্রিনশট ও যুক্ত করেছেন। রিপোর্টে বলা হয়েছে MongoDB ডেটাবেস থেকে Unistellar group নামে একটি হ্যাকার গ্রুপ ডেটা হ্যাক করেছে এবং একটি মেসেজও দিয়েছে যে রিস্টোর করার জন্য তাদের সাথে যোগাযোগ করার।

এই ঘটনা ঘটার আসল কারণ MongoDB এতো কোটি মানুষের ডেটা সুরক্ষিত রাখার কোনো পরিকল্পনা নেয়নি। বিষয়টি পর Diachenko, ইন্ডিয়ান কম্পিউটার ইমারজেন্সি টিমের (CERT) সাথে যোগাযোগ করলেও, সমস্ত ডেটা 8 মে পর্যন্ত অসংরক্ষিত অবস্থায় পড়ে ছিল।

সব খবর পড়তে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন – এখানে ক্লিক করুন

পড়ুন : এয়ারটেল 249 টাকার প্ল্যানে দিচ্ছে 4 লাখ টাকার জীবন বীমা সহ কল ও ডেটা

Last Updated on