UP: দিদির পথে যোগী, কলেজ পড়ুয়াদের মোবাইল ট্যাবলেট দেবে উত্তরপ্রদেশ সরকার

উত্তরপ্রদেশের ছাত্রছাত্রীদের হাতে আসতে চলেছে স্মার্টফোন ও ট্যাবলেট, বিরাট ঘোষণা যোগী সরকারের

up-govt-announces-free-mobile-phones-distribute-smartphones-tablets-college-students

Free Mobile Phones UP Govt: আগামী চার মাসের মধ্যে উত্তরপ্রদেশে অনুষ্ঠিত হতে চলেছে বিধানসভা নির্বাচন। কিন্তু তার আগে রাজ্যের যুবভোটারদের মন জয় করতে উদ্যোগী হল যোগী আদিত্যনাথের সরকার। উত্তরপ্রদেশে বিজেপি সরকার পরিকল্পনা করছে নভেম্বর মাসের মধ্যে রাজ্যের প্রায় এক কোটি ছাত্রছাত্রীকে স্মার্টফোন এবং ট্যাবলেট দেওয়া হবে।

সূত্রের খবর, রাজ্য সরকারের এই পরিকল্পনার ফলে সুবিধা পাবেন বিভিন্ন টেকনিক্যাল, মেডিকেল এবং নার্সিং শিক্ষা কেন্দ্রগুলোতে পাঠরত পোস্টগ্রাজুয়েট এবং আন্ডারগ্রাজুয়েট ছাত্রছাত্রীরা। এছাড়া যেসমস্ত ছাত্রছাত্রীরা স্কিল ডেভেলপমেন্ট প্রোগ্রামের সাথে জড়িত তারাও যাতে স্মার্টফোন এবং ট্যাবলেট পান সেই পরিকল্পনাও করছে উত্তরপ্রদেশ সরকার।

গত শনিবার উত্তরপ্রদেশের সরকারি আধিকারিকদের সাথে একটি বৈঠকে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এই প্রকল্পের সুবিধা পাওয়ার যোগ্য ছাত্র-ছাত্রীদের একটি তালিকা তৈরি করার নির্দেশ দিয়েছেন। জানা গিয়েছে, উত্তরপ্রদেশ সরকার চাইছে নভেম্বরের শেষেই যাতে এই গেজেটগুলি ছাত্রছাত্রীদের হাতে তুলে দেওয়া যায়।

রাজ্য সরকারের মতে, এই অত্যাধুনিক গেজেট ছাত্র ছাত্রীদের হাতে তুলে দিলে একদিকে তাদের যেমন পড়াশোনায় সুবিধা হবে, অন্যদিকে তাদেরকে ডিজিটাল মাধ্যমে স্বাচ্ছন্দ্য করে তোলা যাবে। এর ফলে ভবিষ্যতে ছাত্রছাত্রীদের মধ্যে চাকরির সুযোগ আরও বাড়বে। উত্তরপ্রদেশের মুখ্যসচিব ইতিমধ্যেই রাজ্যের সমস্ত বিশ্ববিদ্যালয় চিঠি পাঠিয়ে সেখানকার আধিকারিকদের নির্দেশ দিয়েছেন, এই প্রকল্পের সুবিধা পেতে পারেন এমন ছাত্র-ছাত্রীদের একটি তালিকা সংশ্লিষ্ট জেলাশাসকের হাতে তুলে দেওয়ার জন্য। যাতে শিল্প উন্নয়ন দপ্তরের তরফ থেকে ছাত্র-ছাত্রীদের দ্রুত স্মার্টফোন এবং ট্যাবলেট দেওয়া যায়।

বিরোধী রাজনৈতিক দলগুলি বিজেপি সরকারের এই উদ্যোগকে ভোটের আগে চমক বললেও বেশ কিছু দিন আগেই সুলতানপুরে একটি মেডিকেল কলেজ উদ্বোধনের সময় যোগী আদিত্যনাথ তার এই পরিকল্পনার কথা ঘোষণা করেছিলেন। সেই সময় তিনি বলেছিলেন, উত্তরপ্রদেশের ছাত্র-ছাত্রীদেরকে অত্যাধুনিক প্রযুক্তির সাথে সড়গড় করার জন্যই রাজ্য সরকার এই উদ্যোগ নিতে চলেছে।

সূত্র মারফত আরও জানা গেছে, যোগী আদিত্যনাথের এই ঘোষণার পরেই উত্তরপ্রদেশ সরকার তাদের বাজেটে অতিরিক্ত তিন হাজার কোটি টাকা বরাদ্দ করেছে স্মার্টফোন এবং ট্যাবলেট কেনার জন্য। ইতিমধ্যেই উত্তরপ্রদেশ সরকার ২.৫ মিলিয়ন স্মার্টফোন এবং ট্যাবলেট কেনার জন্য দরপত্র আহ্বান করেছে।

এর পাশাপাশি উত্তরপ্রদেশ সরকার ভোটের আগে দশম থেকে একাদশ শ্রেণি পর্যন্ত মেধাবী ছাত্র ছাত্রীদেরকে বিনামূল্যে ল্যাপটপ দেওয়ার উদ্যোগ নিয়েছে। রাজ্য সরকারের এই উদ্যোগের ফলে উত্তরপ্রদেশের ল্যাপটপ কেনার ক্ষমতা নেই এমন প্রায় কুড়ি লক্ষ ছাত্রছাত্রী উপকৃত হবেন। উত্তরপ্রদেশ সরকার এই প্রকল্পে নাম নথিভুক্ত করার জন্য ইতিমধ্যেই www.upcmo.up.nic.in নামে একটি ওয়েবসাইটও চালু করেছে।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।