Redmi Note 11T 5G থেকে OnePlus Nord N20, আপকামিং স্মার্টফোনের তালিকা দেখে নিন

আগামী কয়েক মাসে Redmi Note 11T 5G, Motorola Edge X, Edge 30 Ultra, Samsung Galaxy S21 FE, OnePlus Nord N20 এবং OPPO Find X4 সিরিজ লঞ্চ হবে

upcoming-smartphones-in-november-december-january-2021-22-samsung-xiaomi-redmi-oneplus-oppo-find-x

স্মার্টফোন নির্মাতা সংস্থাগুলি প্রতিমাসেই নিত্যনতুন ‘স্টাইল’ ও ফিচারের হ্যান্ডসেট লঞ্চ করেছে। গত তিনটি কোয়ার্টারে আমরা একাধিক স্মার্টফোন বাজারে আসতে দেখেছি। চলতি কোয়ার্টারেও বেশ কয়েকটি ফোন লঞ্চ হয়েছে। এছাড়া আগামী কয়েক মাসের মধ্যে আরও কয়েকটি ফোনের উপর থেকে পর্দা সরানো হবে। যার মধ্যে Redmi Note 11T 5G, Motorola Edge X, Edge 30 Ultra, Samsung Galaxy S21 FE, OnePlus Nord N20 এবং OPPO Find X4 সিরিজ অন্তর্ভুক্ত। আসুন এই ফোনগুলি সম্পর্কে আপাতত কী কী তথ্য উঠে এসেছে জেনে নেওয়া যাক।

আপকামিং স্মার্টফোনের তালিকা (Upcoming Smartphones List)

রেডমি নোট ১১টি ৫জি (Redmi Note 11T 5G)

রেডমি নোট ১১টি ৫জি চলতি মাসের শেষে (৩০ নভেম্বর) ভারতে আসবে। ফোনটির ৬ জিবি র‌্যাম এবং ৬৪ জিবি স্টোরেজের দাম রাখা হতে পারে ১৬,৯৯৯ টাকা। জল্পনা রয়েছে, চীনে লঞ্চ হওয়া রেডমি নোট ১১ এর রিব্র্যান্ডেড ভার্সন হবে রেডমি নোট ১১টি ৫জি। সেক্ষেত্রে, এতে ৬.৬ ইঞ্চির ফুল এইচডি প্লাস (২,৪০০x১,০৮০ পিক্সেল) LCD ডিসপ্লে দেখা যাবে, যার রিফ্রেশ রেট ৯০ হার্টজ এবং টাচ স্যাম্পলিং রেট ২৪০ হার্টজ হবে। এটি অক্টা কোর মিডিয়াটেক ডাইমেনসিটি ৮১০ প্রসেসর সহ আসবে। এছাড়া ফটোগ্রাফির জন্য এতে ডুয়েল রিয়ার ক্যামেরা (৫০+৮ মেগাপিক্সেল) সেটআপ এবং ১৬ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা থাকবে। আবার, পাওয়ার ব্যাকআপের জন্য এই ফোনে ৫,০০০ এমএএইচ ব্যাটারি দেওয়া হবে, যা ৩৩ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করবে।

স্যামসাং গ্যালাক্সি এস২১ এফই (Samsung Galaxy S21 FE)

স্যামসাং কিছু না বললেও বিভিন্ন মহল থেকে খবর আসছে যে, স্যামসাং গ্যালাক্সি এস২১ এফই আগামী জানুয়ারি মাসে আত্মপ্রকাশ করবে। অনুমান করা হচ্ছে, গ্যালাক্সি এস সিরিজের এই ফোনের, ৮ জিবি র‌্যাম এবং ১২৮ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম ৭৮,০০০ থেকে ৮০,০০০ টাকার (ইউরোপে) মধ্যে থাকতে পারে। আর, এবং ৮ জিবি র‌্যাম এবং ২৫৬ জিবি স্টোরেজ ভার্সনকে হয়তো ৮২,০০০ থেকে ৮৫,০০০ টাকার (ইউরোপে) মধ্যে লঞ্চ করা হবে।

ফিচারের কথা বললে, স্যামসাং গ্যালাক্সি এস২১ এফই, ৬.৫ ইঞ্চির ফুল এইচডি প্লাস অ্যামোলেড ডিসপ্লের সাথে আসবে, যা ১২০ হার্টজ রিফ্রেশ রেট সাপোর্ট করবে। উক্ত ফোনে ৬৪ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর সমেত ট্রিপল ক্যামেরা সেটআপ এবং ৩২ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা থাকবে। ফোনটি দেশ ভেদে দু’রকম প্রসেসরের সাথে আসবে – স্ন্যাপড্রাগন ৮৮৮ এবং এক্সিনস ২১০০। তদুপরি, এতে ৪,৫০০ এমএএইচ পাওয়ারের ব্যাটারি থাকতে পারে, যার সাথে ২৫ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করবে।

ওপ্পো ফাইন্ড এক্স৪ (Oppo Find X4)

ওপ্পো ফাইন্ড এক্স৪ সিরিজ ২০২২ সালের মার্চে লঞ্চ হতে পারে। এই সিরিজের অধীনে শুরুতে দুটি ফোন নিয়ে আসা হতে পারে – Find X4 এবং Find X4 Pro।

জনপ্রিয় চীনা টিপস্টার ডিজিটাল চ্যাট স্টেশনের রিপোর্ট অনুসারে, সংস্থাটি তাদের এই আসন্ন ফ্ল্যাগশিপ সিরিজে ১২৫ ওয়াট সুপারফাস্ট চার্জিং টেকনোলজি উপলব্ধ করবে। এছাড়া, এতে কোয়ালকমের আসন্ন স্ন্যাপড্রাগন ৮৯৮ প্রসেসর (অফিসিয়াল নাম নয়) দেওয়া হতে পারে। আবার ফোনগুলি দুর্দান্ত ফটোগ্রাফি অফার করবে।

ওয়ানপ্লাস নর্ড এন২০ (OnePlus Nord N20)

ওয়ানপ্লাসের এই আসন্ন স্মার্টফোনের কিছু কী-ফিচার সম্প্রতি প্রকাশ্যে এসেছে। যার থেকে জানা গেছে, এই ৫জি কানেক্টিভিটির হ্যান্ডসেটটি ৬.৪৩ ইঞ্চি ডিসপ্লে সহ আসবে। আবার ফোনের রিয়ার প্যানেলে ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ দেওয়া হবে। যার প্রাইমারি সেন্সর ৪৮ মেগাপিক্সেলের এবং অপর দুটি সেন্সর ২ মেগাপিক্সেলের হবে।

মোটোরোলা এজ ৩০ আল্ট্রা,‌ মোটো এজ এস৩০ (Motorola Edge 30 Ultra (Edge X), Moto Edge S30)

মোটোরোলা, ডিসেম্বর মাসে মোটো এজ এস৩০ এবং এজ এক্স নামের দুটি নতুন স্মার্টফোন লঞ্চ করতে চলেছে বলে জানা গেছে। যার মধ্যে, এজ এক্স মডেলটি অঞ্চল ভেদে এজ ৩০ আল্ট্রা নামে আসতে পারে। জানা গেছে, এই আসন্ন স্মার্টফোনে ৬.৬৭ ইঞ্চি ফুল এইচডি প্লাস OLED ডিসপ্লে থাকবে, যা ১৪৪ হার্টজ রিফ্রেশ রেট এবং HDR10+ টেকনোলজি সাপোর্ট করবে। এতে কোয়ালকম এর পরবর্তী প্রজন্মের ফ্ল্যাগশিপ প্রসেসর স্ন্যাপড্রাগন ৮৯৮ (অফিসিয়াল নাম নয়) ব্যবহার করা হবে। এছাড়া, ৫০ মেগাপিক্সেলের ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ, ৬০ মেগাপিক্সেল ফ্রন্ট ফেসিং ক্যামেরা এবং ৬৮.২ ওয়াট চার্জিং সহ ৪,৭০০ এমএএইচ ব্যাটারি থাকতে পারে।

এবার আসা যাক, মোটোরোলা এজ এস৩০ স্মার্টফোনের প্রসঙ্গে। চীনের বাজারে ফোনটি মোটো এজ এস৩০ নামে মুক্তি পাবে। ফিচারের কথা বললে, এর পরিমাপ এবং ওজন হবে যথাক্রমে ১৬৮×৭৫.৫×৮.৮ মিমি এবং ২০২ গ্রাম। এতে ৬.৭৮ ইঞ্চি এলসিডি ফুল এইচডি প্লাস LCD ডিসপ্লে থাকবে, যা ১৪৪ হার্টজ রিফ্রেশ রেটের সুবিধা দেবে। ১২ জিবি পর্যন্ত র‌্যাম এবং ৫১২ জিবি পর্যন্ত স্টোরেজ থাকতে পারে এই আপকামিং ফোনে। এছাড়া, এটি স্ন্যাপড্রাগন ৮৮৮ প্লাস প্রসেসর, ১০৮ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর, সাইড মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার এবং ৪,৭০০ এমএএইচ ব্যাটারির সাথে আসবে বলে জানা গেছে।

শুভেচ্ছা বহুমুখী প্রতিভার অধিকারী। তিনি একদিকে যেমন ফটোগ্রাফার, তেমনি পাশাপাশি লেখিকাও। এছাড়াও তার শখের মধ্যে আছে বই পড়া, গান গাওয়া, ছবি আঁকা এবং ওয়েব ডিজাইন। শুভেচ্ছা আমাদের টেকগাপ পরিবারের একজন নতুন সদস্য।