এক্ষুনি আপডেট করুন ক্রোম ব্রাউজার, সতর্ক করলো ভারত সরকারের ইমারজেন্সি রেসপন্স টিম

ইন্ডিয়ান কনজুমার ইমারজেন্সি রেসপন্স টিম (CERT-in) সমস্ত ইন্টারনেট ব্যবহারকারীদের জন্য বিশেষ সতর্কবার্তা দিল। CERT-In এর তরফে ইন্টারনেট ব্যবহারকারীদের শীঘ্রই গুগল ক্রোম ব্রাউজার আপডেট করতে বলা হয়েছে। কারণ এই ব্রাউজারে একটি বড়সড় ত্রুটি ধরা পড়েছে। টিমের পক্ষ থেকে বলা হয়েছে, গুগল ক্রোমে অনেকগুলি সুরক্ষা সম্পর্কিত সমস্যা আমরা খুঁজে পেয়েছি, যেগুলি ব্যবহার করে হ্যাকাররা সিস্টেম হ্যাক করতে পারে।

ভারত সরকারের সিইআরটি-ইন টিম থেকে জানানো হয়েছে, রিমোট অ্যাট্যাকার আরবিট্রারি কোড ব্রাউজারের সাহায্যে টার্গেট সিস্টেমে পাঠাতে পারে। টিমের তরফে বলা হয়েছে, গুগল ক্রোম ভার্সন ৮১.০.৪০৪৪.১৩৮-১ এর আগের সমস্ত ভার্সনকে এর সাহায্যে টার্গেট করা যেতে পারে। এমন পরিস্থিতিতে যদি আপনি গুগল ক্রোম ব্রাউজার ব্যবহার করেন তবে এক্ষুনি এই ব্রাউজার আপডেট করা উচিত।

গুগল সম্প্রতি Google 81 ভার্সন নিয়ে চলে এসেছে। গুগল তাদের ব্লগ পোস্টে লিখেছে, ‘আমরা উইন্ডোজ, ম্যাক এবং লিনাক্স অপারেটিং সিস্টেমের জন্য গুগল ক্রোম ব্রাউজারে ৮১.০.৪০৪৪.১৩৮ আপডেট নিয়ে এসেছি।’ব্যবহারকারীরা কয়েক সপ্তাহের মধ্যেই এই আপডেটের নোটিফিকেশন পাবে। এছাড়াও ব্যবহারকারীরা গুগল ক্রোম ব্রাউজারের তিনটি ডটে ক্লিক করে আপডেট এসেছে কিনা দেখতে পারে।

আপনাকে জানিয়ে রাখি সারা বিশ্বে এই মুহূর্তে এখন ২০০ কোটি সক্রিয় ব্যবহারকারী আছে গুগল ক্রোমের। ফলে এই নতুন দুর্বলতা কে কাজে লাগিয়ে হ্যাকাররা বড় সংখ্যক মানুষকে বিপদে ফেলে নিজেদের কাজ হাসিল করতে পারে।