মার্কিন রাষ্ট্রপতির অ্যাকাউন্ট হ্যাকিংয়ে অভিযুক্ত, এবার ক্রিপ্টোকারেন্সি চুরির দায়ে পুলিশের জালে

ডিজিটাল কারেন্সি (ক্রিপ্টোকারেন্সি) চুরির দায়ে অভিযোগের আঙুল ওঠেছে জোসেফ জেমস্ ও' করনার নামে এই ব্রিটিশ বংশোদ্ভুতের দিকে

us-man-crypto-theft-bitcoin-ethereum-litecon-accused-before-twitter-hack-celebrities

মার্কিন যুক্তরাষ্ট্রে তারকা এবং রাজনীতিবিদদের টুইটার অ্যাকাউন্ট হ্যাক করে অতীতে খবরের শিরোনামে উঠে আসা যুক্তরাজ্যের এক ব্যক্তি ফের একবার পুলিশি কাঠগড়ায়। তবে এবার অভিযোগ আরও গুরুতর। বুধবার, ডিজিটাল কারেন্সি (ক্রিপ্টোকারেন্সি) চুরির দায়ে অভিযোগের আঙুল ওঠে জোসেফ জেমস্ ও’ করনার নামে এই ব্রিটিশ বংশোদ্ভুতের দিকে।

গ্রাহকের পরিচয় চুরি এবং সিম-সোয়াপ অ্যাটাকের মাধ্যমে ৭৮৪,০০০ ডলার ( প্রায় ৫.৮২ কোটি টাকা) ক্রিপ্টো চুরিতে মদত দেওয়ার মতো অপরাধের মাস্টারমাইন্ড এই ২২ বছর বয়সী যুবক ও তার দলবল। রয়েছে অর্থ পাচার ও কম্পিউটার হ্যাকিং এর মতো অভিযোগও।

ম্যানহাটনে মার্কিন প্রসিকিউটরদের দাবি অনুযায়ী, জোসেফ ও তার সহযোগীরা Bitcoin, Ethereum, Litcoin এর মতো ক্রিপ্টো মুদ্রা চুরি করেছে। প্রতারিতদের মোবাইল নম্বরগুলি তাদের নিজেদের সিম কার্ডের (সিম-সোয়াপ) সাথে সংযুক্ত করে এই কাজ করেছে জোসেফ।

মূলত, ম্যানহাটন ক্রিপ্টাকারেন্সি কোম্পানির তিনজন কর্মকর্তাকে লক্ষ্য করে গোটা অপারেশনটি চালানো হয়। দুজন গ্রাহক এর ক্রিপ্টো চুরি করে পাচার করে দেয় জোসেফ জেমস্ ওরফে প্লাগওয়াকজো এবং তার সহচরেরা। প্রসিকিউটারের দাবি অনুযায়ী, অপরাধের ছক কষা হয়েছিল মূলত ২০১৯ সালের মার্চ থেকে মে পর্যন্ত।

উল্লেখ্য, গত বছরে ঘটানো টুইটার অ্যাকাউন্ট হ্যাকিংয়ের কুকীর্তির শাস্তি থেকে এখনও মুক্ত নন জোসেফ। ২০২০ সালের জুলাই মাসে সে এবং তার বন্ধুরা মিলে মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেন, প্রাক্তন রাষ্ট্রপতি বারাক ওবামা, অ্যামাজন- এর প্রতিষ্ঠাতা জেফ বেজোস, টেসলার কর্ণধার ইলন মাস্ক, ওয়ারেন বাফেট, রিয়েলিটি টিভি শো -এর তারকা কিম কার্দেশিয়ান ও র‌্যাপার ‘ইয়ে’ এর মতো প্রভাবশালী ব্যক্তিদের টুইটার অ্যাকাউন্ট হ্যাক করেছিল।

এই পরিস্থিতিতে তার বিরুদ্ধে ডিজিটাল মুদ্রা চুরির মতো আরও এক গুরুতর অপরাধ প্রকাশ্যে আসায় স্বাভাবিক ভাবেই চাঞ্চল্য ছড়িয়েছে। ক্রিপ্টো চুরির অভিযোগে অভিযুক্তদের সর্বোচ্চ ২০ বছর পর্যন্ত কারাদন্ড হতে পারে বলে জানা গেছে।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।