অনলাইনে টাকা লেনদেন করেন? এই 5টি নির্দেশ অবশ্যই মেনে চলুন

ভারতে ইউপিআই চালু হওয়ার পর থেকে ডিজিটাল পেমেন্ট ব্যবস্থাকে সবাই আনন্দের সাথে ব্যবহার করছে, তবে ইউপিআই এর মাধ্যমে শুধু সহজে পেমেন্ট করা যায় এমন নয়, ইউপিআই তাদের ইউজারদের সম্পূর্ণ সুরক্ষার ব্যবস্থা করেছে। তাই জেনে নিন এমনি 5টি সুরক্ষা পদ্ধতির ব্যাপারে যা আপনাদের অবশ্যই মেনে চলা উচিত।

*পাসওয়ার্ড কখনো শেয়ার করবেন না:

যারা বহুবছর ধরে পাসওয়ার্ড ব্যবহার করেছেন তাদের জন্য এই টিপসটি হয়তো অনেক বার শোনা, কিন্তু এটি নিঃসন্দেহে খুবই গুরুত্বপূর্ণ। অনেক সময় আমরা বিশ্বস্ত কাউকে পাসওয়ার্ড বলার জন্য কোন কাগজে লিখি বা মেসেজে পাঠাই, বা নিজেদের মনে রাখার জন্যও করে থাকি। এরফলে অনেক সময় আপনার ইউপিআই পাসওয়ার্ড সম্পূর্ণ অবাঞ্চিত কোন ব্যক্তির কাছে চলে যেতে পারে, তাই কোন সুরক্ষিত ব্রাউজারে পাশে সেভার ব্যবহার করুন, কিন্তু কাউকে পাসওয়ার্ড শেয়ার করবেন না।

*পিন শেয়ার করবেন না:

আমরা প্রত্যেকেই পিন বা পার্সোনাল আইডেন্টিফিকেশন নম্বর ব্যবহার করি আমাদের পরিচয় নিশ্চিত করার জন্য। যা স্মার্টফোনের লক, এটিএম সুরক্ষিত করা ও অন্যান্য অনেক কাজে ব্যবহার হয়। আমরা জানি গুগল পে তে আপনার পরিচয় নিশ্চিত করার জন্য রয়েছে ডবল লকিং সিস্টেম। আপনি কখনই আপনার বিশ্বস্ত কোন ব্যক্তি হোক বা কোন কাস্টমার কেয়ার রিপ্রেসনটিটিভ, কাউকে পিন শেয়ার করবেন না।

*আপনার করা আর্থিক লেনদেনের খতিয়ান রাখুন:

অনলাইনে অধিক সংখ্যক লেনদেন হলে অনেক সময় হিসেব রাখতে অসুবিধে হয়। তাই ইউপিআই এর মাধ্যমে ব্যবসায়ীরা ” কালেক্ট রিকোয়েস্ট” পাঠাতে পারেন তাদের গ্রাহকদের যার সাহায্যে তারা কোন কিছু কেনার জন্য বা পরিষেবা গ্রহণের জন্য টাকা পেমেন্ট করতে পারবে। কিন্তু যদি এমন কোন কালেক্ট রিকোয়েস্ট আসে যা নিয়ে আপনি সন্দিহান, তা সঙ্গে সঙ্গে ডিক্লাইন করুন, ইউপিআই এর মাধ্যমে আপনার অনুমতি ছাড়া কোন আর্থিক লেনদেন সম্ভব না।

*সঠিক কাস্টমার কেয়ার নম্বর জেনে রাখুন:

অনেক সময়ই ইউপিআই এর মাধ্যমে পেমেন্ট করার সময় কিছু সমস্যার সম্মুখীন হতে হয়, সেসব ক্ষেত্রে কাস্টমার কেয়ারে কল করার দরকার পরে। তাই আপনার ইউপিআই অ্যাপ, তাদের সোশ্যাল মিডিয়া চ্যানেল বা ওয়েবসাইটে যে নম্বরটি দেওয়া আছে সেটিই ব্যবহার করুন নাহলে ইন্টারনেটে অনেক ভুয়ো নম্বর রয়েছে যেখানে ফোন করলে আপনাকে স্ক্যাম করতে পারে।

*যদি আপনাকে কেই কালেক্ট রিকোয়েস্ট পাঠায়, আগে দেখেনিন তাকে চেনেন কিনা:

অনেকসময় কোন অজ্ঞাত ব্যক্তি আপনাকে পেমেন্ট রিকোয়েস্ট পাঠাতে পারে আপনার ইউপিআই আইডিতে, এসব ক্ষেত্রে সন্দেহ হওয়াটাই স্বভাবিক তাই পেমেন্ট এর রিকোয়েস্ট ডিক্লাইন করুন। যদিও বিভিন্ন অ্যাপে এরকম ক্ষেত্রে ” স্ক্যাম”বা ” স্ট্রেনজার ওয়ার্নিং” আপনি দেখতে পাবেন, তাই সেই মতো ব্যবস্থা নিন।

পড়ুন : ছোট্ট ভুলে হতে পারে বড়ো ক্ষতি, অনলাইন শপিংয়ের সময় মেনে চলুন এই নিয়ম

প্রযুক্তির সাম্প্রতিক খবর আর রিভিউস জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা Whatsapp গ্রুপে যুক্ত হোন আর সাবস্ক্রাইব করুন YouTube.

সমস্ত খবরের আপডেট পেতে এখানে লাইক দিন!