বিজ্ঞাপন ছাড়া ইউটিউবে ভিডিও কিভাবে দেখবেন, জেনে নিন সবচেয়ে সহজ পদ্ধতি

ইউটিউবে কোন ভিডিও দেখার সময় বিজ্ঞাপন চলে আসলে তা খুবই বিরক্তিকর হয়। ইউটিউব প্রিমিয়াম সাবস্ক্রাইব করে আপনি এই বিজ্ঞাপন থেকে মুক্তি পেতে পারেন। তবে যদি আপনি টাকা খরচ না করতে চান তা হলেও বিজ্ঞাপন ছাড়া ইউটিউব দেখার একটি রাস্তা রয়েছে। তবে এই পন্থাটি কেবলমাত্র ব্রাউজারের ক্ষেত্রে কার্যকরী হবে, ইউটিউব অ্যাপ্লিকেশনে এটি কাজ করবে না।

সম্প্রতি একজন রেডিট ব্যবহারকারী এই নতুন রাস্তাটি খুঁজে বের করেছেন। আপনি যে ভিডিওটি দেখছেন ইউটিউবে সেই ভিডিওর লিংক বা ইউআরএলে একটি ছোট্ট পরিবর্তন করলেই সেই ভিডিও থেকে সমস্ত বিজ্ঞাপন সরে যাবে।

unicorn4sale ইউজারনেমের রেডিট ব্যবহারকারী এই নতুন বাইপাস রাস্তাটি বের করেছেন। আপনাকে শুধু ভিডিওর লিংকে একটি ডট যোগ করতে হবে ভিডিওটি দেখার আগে। ব্রাউজারে ইউটিউব খুলে আপনাকে আপনার পছন্দের ভিডিও সার্চ করতে হবে প্রথমে। তারপর আপনি উপরে দেখবেন লিংকে কিছুটা এরকম লেখা রয়েছে youtube.com/xyz ( এখানে xyz ভিডিওর নাম ) । এবার আপনাকে ওই লিঙ্কে গিয়ে ইউটিউবের ডোমেইন নামের পাশে একটি ডট দিতে হবে। অর্থাৎ আপনাকে পরিবর্তন করে লিখতে হবে কিছুটা এরকম youtube.com./xyz । কেবলমাত্র এটুকু লিখে দিলেই আপনি বিজ্ঞাপন ছাড়া ভিডিও দেখতে পারবেন।

তবে মোবাইল ব্রাউজারের ক্ষেত্রে সাধারণভাবে এটি হবে না। আপনাকে মোবাইল ব্রাউজারের ডেস্কটপ সাইটে যেতে হবে। যদি আপনি গুগল ক্রোম ব্যবহার করেন তাহলে, ক্রোম এর উপরে থাকা তিনটি ডট মেনু বাটনে ক্লিক করে Desktop Site অপশনে ট্যাপ করে দিন। তারপরে আপনার এই নতুন পদ্ধতিটি কাজ করবে আপনার স্মার্টফোনের ব্রাউজারে।

বড় বড় সাইটগুলি অথবা প্ল্যাটফর্মগুলি বিজ্ঞাপন দেখানোর জন্য একটি অন্য ডোমেইন ব্যবহার করে, যেখানে এই অতিরিক্ত ডট দেওয়া থাকে না। তবে ওই ডট দেওয়া ডোমেইনে সেই সাইটের অথবা প্ল্যাটফর্মের সমস্ত কন্টেন্ট থাকে। তাই এইভাবে কোন কোন ক্ষেত্রে আপনারা ওই ওয়েবসাইট অথবা প্ল্যাটফর্মের কন্টেন্ট বিজ্ঞাপন ছাড়া দেখতে পারবেন।

এটি যদিও ইউটিউবের ক্ষেত্রে একটি বড় সমস্যা। এবং ইউটিউব ইতিমধ্যেই এই সমস্যাটি ঠিক করতে উদ্যোগী হয়েছে। তাই ওই রেডিট ব্যবহারকারী আরও জানিয়েছেন যে, এই পদ্ধতি আর কতদিন চলবে সে ব্যাপারে কোন নিশ্চয়তা নেই। তবে অবশ্যই আপনি কিছুদিনের জন্য এই পদ্ধতি ব্যবহার করে বিজ্ঞাপন ছাড়া ইউটিউব কন্টেন্ট দেখতে পারেন।