অ্যাকাউন্ট সচল রাখতে আইডি ভেরিফিকেশন বাধ্যতামূলক হচ্ছে সোশ্যাল মিডিয়ায়

ভুয়ো খবর এবং ক্ষতিকারক কনটেন্ট প্রচারকে বন্ধ করার জন্য সম্প্রতি ভারত সরকারের আইটি দপ্তর একটি নতুন নিয়মাবলী চালু করতে চলেছে। এই নিয়মাবলী অনুযায়ী এবার থেকে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম, যেমন-ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম, টুইটার এবং টিক টকে একটি অ্যাকাউন্ট আইডেন্টিটি ভেরিফিকেশন যুক্ত হতে চলেছে।

পার্সোনাল ডাটা প্রোটেকশন বিলের একটি খসড়া রিপোর্টে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলির ভলেন্টারি ভেরিফিকেশন চালু করার আদেশ সংযুক্ত রয়েছে। এই ভেরিফিকেশন বায়োমেট্রিক অথবা শারীরিক আইডেন্টিফিকেশন হতে হবে যা বাকিদের কাছে দেখা যাবে। বলাই বাহুল্য, এই ভেরিফিকেশন সিস্টেমটি বর্তমানে চালু থাকা ভেরিফিকেশন সিস্টেমের থেকে সম্পূর্ণ আলাদা হবে। এবং সিকিউরিটি চেক ইউজার অ্যাকাউন্ট ভেরিফিকেশন সেই নির্দিষ্ট সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম দ্বারাই তৈরি করা হতে হবে।

প্রসঙ্গত উল্লেখ্য, কিছুদিন আগে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের সঙ্গে আধার নম্বর যুক্ত করার একটি প্রস্তাবনা নিয়ে আসা হয়েছিল। তবে ইউআইডিএআই এ প্রস্তাবকে সম্পূর্ণ নাকচ করে দিয়েছে তাই আপাতত সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের সঙ্গে আধার ভেরিফিকেশন কোন প্রয়োজন নেই, অ্যাকাউন্ট ভেরিফিকেশনই যথেষ্ট।

খবরটি ভালো লাগলে শেয়ার করুন

সব খবর পড়তে আমাদের WhatsApp গ্রুপে যুক্ত হোন – এখানে ক্লিক করুন