করোনা ভাইরাস কে মাত্র ২ মিনিটেই মেরে ফেলে এই UV Light রোবট

UV Light

সারা দুনিয়া এখন করোনা ভাইরাস মহামারীতে আক্রান্ত। বিভিন্ন দেশ এই ভাইরাস কে কাবু করতে বিভিন্ন উপায় বার করছে। তবে সম্প্রতি একটি খবর সামনে এসেছে, যেখানে বলা হচ্ছে একটি রোবট করোনা ভাইরাসকে মাত্র ২ মিনিটের মধ্যে মেরে ফেলতে পারে। আপাতত এই রোবট হাসপাতালে ব্যবহার করা হচ্ছে। আশা করা হচ্ছে জনবহুল এলাকাতে এই রোবট কে শীঘ্রই ব্যবহার করা হবে।

আমেরিকার টেক্সাসে Xenes Disinfection Services এই লাইফস্ট্রাইক রোবটের সফল টেস্ট সম্পন্ন করেছে। এই রোবট কোভিড ১৯ এর বিরুদ্ধে লড়াই করতে পারে। এই যন্ত্রটি জাপানের চিকিৎসা সরঞ্জাম প্রস্তুতকারক টেরোমোও বিক্রি করেছিলে। এটি ২০০ এবং ৩১২ ন্যানোমিটারের মধ্যে তরঙ্গদৈর্ঘ্যের উপর আলো ফেলে এবং বিছানা, দরজার হাতল এবং অন্যান্য জায়গা, যেগুলি লোকেরা সবচেয়ে বেশি স্পর্শ করে সেগুলিকে জীবাণুমুক্ত করে।

মাত্র দুই থেকে তিন মিনিটের মধ্যে, এই অতিবেগুনী রেডিয়েশন ভাইরাসটিকে এমনভাবে মেরে ফেলে যে এটি সাধারণ কোনো কাজ করতে সক্ষম হয় না। অর্থাৎ এটি ভেঙে যায় এবং কাজ করতে পারে না। অন্যান্য মাল্টি ড্রাগ প্রতিরোধী ব্যাকটিরিয়া এবং ইবোলা ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়েও এই রোবট কার্যকর প্রমাণিত হয়েছে।

বর্তমানে, এই রোবটটি কে বিশ্বের ৫০০ টি হাসপাতালে ব্যবহার করা হচ্ছে। Terumo ২০১৭ সালে তাদের ডিস্ট্রিবিউশন অধিকার অর্জন করেছিল এবং এই রোবট কে তারা প্রায় ১ কোটি টাকায় বিক্রি করতে শুরু করেছিল। এই সংকটের সময় জাপানের এই রোবটের চাহিদা তুঙ্গে। যদিও বিশ্বের বেশিরভাগ দেশ এখনও এই রোবট কেনেনি।