১৫ জানুয়ারি নতুন ল্যাপটপ সহ ভারতের বাজারে প্রত্যাবর্তন করছে Vaio

vaio-to-launch-new-laptop-in-india-on-15-january-flipkart-teased

একসময় ভারতীয় বাজারে উপলব্ধ ল্যাপটপ ব্র্যান্ডগুলির মধ্যে অন্যতম একটি জনপ্রিয় নাম ছিল Vaio। কিন্তু বহুদিন হল, তাইওয়ান ভিত্তিক এই সংস্থাটিকে কোনো নতুন মডেল বাজারে আনতে দেখা যায়নি। ফলে, অনেকের মনেই প্রশ্ন জমেছিল যে, আবার কবে এই স্টাইলিশ ল্যাপটপগুলির বিজ্ঞাপন চোখে পড়বে বা এগুলি কেনা যাবে। সেক্ষেত্রে ল্যাপটপ প্রেমীদের জন্য আজ রয়েছে একটি সুখবর, কারণ অপেক্ষার পালা এবার শেষ হতে চলেছে! আগামী ১৫ই জানুয়ারি, নতুন ল্যাপটপসহ ভারতের বাজারে প্রত্যাবর্তন করতে চলেছে Vaio। উল্লিখিত দিন থেকে, সংস্থার ল্যাপটপগুলি ফ্লিপকার্টের মাধ্যমে কেনার জন্য উপলব্ধ হবে।

এই প্রসঙ্গে বলে রাখি, ১৯৯৬ সালে জনপ্রিয় মাল্টিন্যাশনাল কোম্পানি Sony, Vaio-কে নিজের পিসি (পার্সোনাল কম্পিউটার) অ্যাসিস্ট্যান্ট বা সাব-ব্র্যান্ড হিসাবে সবার সামনে আনে। স্লিম-রঙচঙে ডিজাইন বা স্টাইলের জন্য, এই Vaio ল্যাপটপগুলি সহজেই গ্রাহকদের আকৃষ্ট করতে সক্ষম হয়। কিন্তু, দুই দশকের কাছাকাছি সময় ধরে Vaio ব্র্যান্ডনেমযুক্ত একাধিক ল্যাপটপ চালু করার পর, ২০১৪ সালে Sony এই পিসি ব্র্যান্ডটিকে নিয়ে কাজ না করার সিদ্ধান্ত নেয় এবং একটি জাপানি ফার্মের কাছে এটির স্বত্ব বিক্রি করে দেয়। সনির এই পদক্ষেপের কারণেই ভারত বা সমগ্র বিশ্ব বাজার থেকে দূরে সরে যায় ভায়ো।

তবে, সাম্প্রতিক সময়ে হংকং-ভিত্তিক সংস্থা Nexsto-র (যা ভারতে এবং বিশ্বব্যাপী বাজারে Avita ল্যাপটপ বিক্রি করে) সাথে হাত মিলিয়ে ভায়ো ব্র্যান্ডটিকে পুনরুদ্ধার করেছে জাপানী সংস্থাটি। ইতিমধ্যে হংকং, ম্যাকাও, মালয়েশিয়া, সিঙ্গাপুর, তাইওয়ান এবং মধ্য প্রাচ্যের দেশগুলিতে ভায়ো ল্যাপটপের উৎপাদন, বিক্রয়, বিপণন এবং সরবরাহ শুরু হয়েছে।

এদিকে ব্র্যান্ডের প্রত্যাবর্তনের কথা ঘোষণা করে ভায়ো-র দক্ষিণ এশিয়ার রিজিওনাল বিজনেস ডিরেক্টর সীমা ভাটনগর জানিয়েছেন যে তারা ফের এই দেশের ল্যাপটপ গ্রাহকদের পছন্দের তালিকায় জায়গা করে নেওয়ার প্রত্যাশায় রয়েছেন। যদিও এখনও পর্যন্ত এই নতুন মডেলগুলির স্পেসিফিকেশন বা দাম সম্পর্কে কোনো তথ্য পাওয়া যায়নি। আশা করা যায় খুব তাড়াতাড়ি আমরা এই বিষয়ে বিস্তারিত তথ্য জানতে পারব।

ইতিমধ্যে ফ্লিপকার্ট এই নতুন Vaio ল্যাপটপগুলির প্রচার শুরু করেছে এবং একটি আলাদা মাইক্রোসাইট তৈরি করেছে। ফ্লিপকার্টের ওই মাইক্রোসাইট এবং ইউটিউবের কিছু ভিডিও দেখে মনে হচ্ছে এই নতুন ল্যাপটপগুলি বেশ হালকা ওজনের হবে।
এখন দেখার বিষয় এটাই যে Lenovo, Asus, Hp, Xiaomi-র মত প্রতিদ্বন্দ্বী ব্র্যান্ডের প্রোডাক্টগুলিকে টেক্কা দিয়ে, Vaio ফের নিজের জনপ্রিয়তা ফিরে পায় কিনা।