Vi পোস্টপেড গ্রাহকদের জন্য সুখবর, এই ছটি সার্কেলে পাওয়া যাবে ই-সিম পরিষেবা

চলতি বছরের জুলাই মাসে টেলিকম সার্ভিস প্রোভাইডার Vi তার পোস্টপেড গ্রাহকদের জন্য ই-সিম পরিষেবা চালু করেছিল। সেই সময় দিল্লী, মুম্বাই এবং গুজরাত – এই তিনটি টেলিকম সার্কেলের Vi গ্রাহকেরা এই পরিষেবার সুবিধা ভোগ করতে পারতেন। কিন্তু সম্প্রতি আরো তিনটি টেলিকম সার্কেলে ভিআই এই পরিষেবা চালু করেছে। ফলে এখন থেকে মোট ছয়টি সার্কেলের ভিআই পোস্টপেড গ্রাহকেরা eSIM ফিচারটি ব্যবহার করতে পারবেন।

সম্প্রতি যে তিনটি সার্কেলে Vi ই-সিম পরিষেবা চালু করেছে সেগুলি হল – কর্ণাটক, পাঞ্জাব এবং মহারাষ্ট্র ও গোয়া। জানিয়ে রাখি, eSIM হল এক ধরনের ইন্টিগ্রেটেড সিম চিপ যার মাধ্যমে আমরা বিভিন্ন টেলিকম অপারেটরের ডেটা প্ল্যান ও অন্যান্য পরিষেবা ব্যবহার করতে পারি।

একথাও বলে রাখা প্রয়োজন যে, ই-সিম সাপোর্ট সব স্মার্টফোনে উপলব্ধ নয়। নির্দিষ্ট কিছু ডিভাইসে এই ফিচার ব্যবহার করা যাবে। এই ডিভাইস গুলির মধ্যে রয়েছে – Apple iPhone 11, iPhone 11 Pro, iPhone 11 Pro Max, iPhone SE, iPhone Xs, iPhone Xs Max, iPhone Xr, iPhone 12 Mini, iPhone 12, iPhone 12 Pro, iPhone 12 Pro Max, Motorola razr, Samsung Galaxy Z Flip, Note 20, Note 20 Ultra, Samsung Galaxy Fold 2 এবং Google Pixel 3A প্রভৃতি।

আগেই বলেছি ই-সিম ফিচার ব্যবহার করে একজন যে কোন নেটওয়ার্ক অপারেটরের ডেটা,কলিং এবং অন্যান্য পরিষেবাগুলি অ্যাক্সেস করতে পারবেন। এজন্য আপনাকে আলাদা করে ফিজিক্যাল সিম কার্ড কিনতে হবেনা। ভিআই পোস্টপেইড গ্রাহকেরা খুব সহজেই eSIM পরিষেবার সুবিধা গ্রহন করতে পারবেন। এক্ষেত্রে উপরোক্ত স্মার্টফোনগুলির মধ্যে যে কোন একটির প্রয়োজন হবে। ই-সিম সাপোর্ট যুক্ত স্মার্টফোনে এসএমএসের মাধ্যমে সামান্য কয়েকটি ধাপ অনুসরণ করেই এই পরিষেবা চালু করা সম্ভব।