জিও, এয়ারটেলের চাপে সংকটে Vi, অক্টোবরেও হারালো ২৭ লক্ষ গ্রাহক

vi-lost-2-7-million-users-in-october-trai-report

বাজার দখলের লড়াইয়ে ফের পিছু হটতে হল Vodafone-Idea অর্থাৎ Vi-কে। নিত্য নতুন অফার বা বেনিফিট চালু করে প্রায় দিনই খবরের শিরোনামে উঠে আসলেও, ইউজারবেস ধরে রাখার ক্ষেত্রে টেলিকম সংস্থাটি একেবারেই ব্যর্থ – এমনটাই বলছে সাম্প্রতিক রিপোর্ট! আসলে, ভারতের টেলিকম রেগুলেটরি অথরিটি (TRAI), বাজারের বিভিন্ন টেলিকম অপারেটরগুলির গ্রাহক সংখ্যা সম্পর্কে একটি তথ্য প্রকাশ করেছে, যেখানে দেখা গেছে গত অক্টোবরে প্রায় ২.৭ মিলিয়ন গ্রাহককে হারিয়েছে Vi।
সেক্ষেত্রে, অন্য দুই জনপ্রিয় টেলকো Reliance Jio এবং Airtel – ওই সময়ে যথাক্রমে ২.২ মিলিয়ন এবং ৩.৭ মিলিয়ন গ্রাহক বাড়াতে সক্ষম হয়েছে এবং দেশের বৃহত্তম এবং দ্বিতীয় বৃহত্তম টেলিকম অপারেটর হিসাবে নিজেদের অবস্থান আরও মজবুত করেছে।

রিপোর্ট অনুযায়ী, অক্টোবরের শেষের দিকে রিলায়েন্স জিও-র গ্রাহক সংখ্যা ছিল ৪০৬ মিলিয়ন; যেখানে এয়ারটেলের গ্রাহক ছিল ৩৩০ মিলিয়ন। কিন্তু, ভোডাফোন আইডিয়া যে কিনা একসময় ভারতের বৃহত্তম টেলিকম অপারেটর ছিল, তার গ্রাহক সংখ্যা ছিল মাত্র ২৯৩ মিলিয়ন। সংস্থাগুলির মার্কেট শেয়ারের কথা বললে, মুকেশ আম্বানির নেতৃত্বাধীন রিলায়েন্স জিও ৩৫% বাজার দখল করে রেখেছে। অন্যদিকে, এয়ারটেল এবং ভোডাফোন আইডিয়ার মার্কেট শেয়ার যথাক্রমে ২৯% এবং ২৫%।

তবে শুধু মোবাইল পরিষেবার ক্ষেত্রেই নয়, ওয়্যারলেস ব্রডব্যান্ড পরিষেবার ক্ষেত্রেও একইভাবে মুখ থুবড়ে পড়েছে ভোডাফোন-আইডিয়া। এক্ষেত্রে সংস্থাটি তার প্রতিদ্বন্দ্বীদের তুলনায় মাত্র দুই-তৃতীয়াংশ গ্রাহক বাড়াতে সক্ষম হয়েছে। সেখানে, ভারতী এয়ারটেল তার ওয়্যারলেস ব্রডব্যান্ড ইউজারবেসটি ৭ মিলিয়ন থেকে ১৭০ মিলিয়নে নিয়ে গেছে এবং রিলায়েন্স জিওর ইউজারবেস ৪ মিলিয়ন থেকে বেড়ে দাঁড়িয়েছে প্রায় ৪০৮ মিলিয়নে।

রিপোর্ট অনুযায়ী, অক্টোবরে ২.৫ মিলিয়ন সক্রিয় গ্রাহক বেড়ে ভারতে মোট সক্রিয় ওয়্যারলেস গ্রাহক সংখ্যা হয়েছে ৯৬১ মিলিয়ন। সেক্ষেত্রে এয়ারটেল-ই মুকুটে সেরার পালক জুড়তে পেরেছে। কারণ ওই সময় সংস্থার মোট ইউজারবেসের মধ্যে প্রায় ৯৭% সক্রিয় ছিল। যেখানে রিলায়েন্স জিওর অ্যাক্টিভ ওয়্যারলেস ব্রডব্যান্ড ইউজার ছিল ৭৯%। তবে ভোডাফোন-আইডিয়ার প্রায় ৮৯% ব্যবহারকারী সক্রিয় ছিল বলে জানা গিয়েছে।

একইভাবে, ওয়্যারলাইন পরিষেবার ক্ষেত্রে, রিলায়েন্স জিও, সাম্প্রতিক সময়ে ২৪৬,০০০ ব্যবহারকারীকে নিজেদের সাথে যুক্ত করেছে, যার ফলে সংস্থার মোট ইউজারবেস বেড়ে দাঁড়িয়েছে ২.৩২ মিলিয়নে। অন্যদিকে, প্রায় ৪৮,০০০ গ্রাহক বাড়ায়, এয়ারটেলের সাবস্ক্রাইবার সংখ্যা হয়েছে ৪.৪৬ মিলিয়ন। এক্ষেত্রে রাষ্ট্রায়ত্ত টেলিকম সংস্থা ভারত সঞ্চার নিগম লিমিটেড (BSNL) প্রায় ১৭৬,০০০ গ্রাহক হারিয়েছে; দেশের এই শীর্ষস্থানীয় ওয়্যারলাইন পরিষেবা সরবরাহকারীর ইউজারবেস এই মুহূর্তে ৭.৫৬ মিলিয়ন।