উন্নত পরিষেবা দিতে প্ল্যানের দাম বাড়ানোর ভাবনা Vi -র চেয়ারম্যানের

vi-may-increase-tariffs-of-plans -soon-for-future-growth

কোভিড ১৯-এর কারণে দেশের অর্থনীতির উপর চরম আঘাত নেমে এসেছে। টেলিকম ইন্ডাস্ট্রিতেও তার ব্যতিক্রম হয়নি। এই পরিস্থিতি থেকে পুনরুদ্ধারের জন্য টেলিকম ক্ষেত্রে ট্যারিফ বাড়ানোর কথা ভাবা হচ্ছে। Vi-এর চেয়ারম্যান কুমার মঙ্গলম বিড়লা জানিয়েছেন, ভারতীয় টেলিকম ইন্ডাস্ট্রিতে এখন ট্যারিফ বৃদ্ধি খুব প্রয়োজন। বুধবার Vi-এর বার্ষিক সাধারণ মিটিংয়ে তিনি বলেন, ভবিষ্যতেও উন্নত পরিষেবার জন্য ভারতীয় টেলিকম ইন্ডাস্ট্রি উচ্চতর ট্যারিফ হারের উপরেই নির্ভরশীল। কোভিড ১৯-এর কারণে অর্থনৈতিক মন্দা, তার উপর AGR-বিষয়ক রায় টেলিকম ইন্ডাস্ট্রিকে বিপন্ন করে তুলেছে। অবশ্য সেপ্টেম্বরে সুপ্রিম কোর্ট জানিয়েছে টেলিকম কোম্পানিগুলি বকেয়া টাকা মেটানোর জন্য ১০ বছর অব্দি সময় পাবে।

Vi গ্ৰাহকদের জন্য বাড়তে পারে ট্যারিফ

গত ডিসেম্বরে ট্যারিফ বৃদ্ধির পরেও বিড়লা মনে করছেন, উন্নত পরিষেবা দিতে সেটা যথেষ্ট নয়। অন্যান্য টেলিকম কোম্পানিকে টেক্কা দিতে হলে Vi-এর অনেক টাকার দরকার। শোনা যাচ্ছে তারা ধার আর ইকুইটির মাধ্যমে শীঘ্রই ২৫,০০০ কোটি টাকা তুলে আনবে।

কিন্তু দীর্ঘমেয়াদি বিকাশের জন্য Vi-কে মাথাপিছু গড় রেভেনিউ (ARPU) বাড়াতে হবে। এই কারণে Vi ট্যারিফ রেট বাড়াতে পারে। আগামি দশ বছরে সরকারের কাছে AGR বকেয়া হিসাবে কোম্পানিকে ৫০,০০০ কোটি টাকা মেটাতে হবে। এর জন্য নিয়মিত টাকার দরকার যাতে কোম্পানির ক্ষতি না হয়।

Vi সম্প্রতি ঘোষণা করেছে যে কিছু কিছু সার্কেলে তারা 3G গ্রাহকদের 4G-তে আপগ্রেড করবে। 4G-তে আপগ্ৰেডেশন এক এক করে হবে। Vi পৃথিবীর সর্ববৃহৎ নেটওয়ার্ক ইন্টিগ্ৰেশনও সম্পূর্ণ করেছে এবং এর নাম দিয়েছে গিগানেট। 4G নেটওয়ার্কে পরিবর্তন-সহ Vi-এর অন্যান্য সাম্প্রতিক বিকাশ তাদের ARPU এবং দীর্ঘকালীন লাভ বাড়াতে সাহায্য করবে।

যদিও Vi এক্ষুনি ট্যারিফ বৃদ্ধি করবে কিনা সেটা এখনো অফিশিয়ালি জানানো হয়নি, তবে বিশ্লেষকদের মতে ইন্ডাস্ট্রির বিকাশের জন্য ট্যারিফ বৃদ্ধি প্রয়োজন। Airtel-এর চেয়ারম্যান সুনীল মিত্তলও বিশ্বাস করেন টেলিকম ইন্ডাস্ট্রির বিকাশের জন্য ট্যারিফ বাড়ানো দরকার। তবে এর ফলে সাধারণ মানুষের উপর বেশ চাপ সৃষ্টি হবে সে বিষয়ে কোন সন্দেহ নেই।