নেটওয়ার্ক না থাকলেও হবে কল, কলকাতা সহ এই সার্কেলে চালু হল Vi এর VoWi-Fi পরিষেবা

রিলায়েন্স জিও এবং এয়ারটেলের মতো ভোডাফোন-আইডিয়া লিমিটেড তাদের গ্রাহকদের জন্য WiFi কলিংয়ের পরিষেবা নিয়ে চলে এল‌। ১৫ই ডিসেম্বর অর্থাৎ গতকাল থেকেই গ্রাহকদের জন্য তারা এই পরিষেবা চালু করেছে। WiFi কলিং বা VoWi-Fi পরিষেবা ব্যবহার করে ওয়্যারলেস কানেকশনের মাধ্যমে একজন সহজেই কল রিসিভ বা প্রেরণ করতে পারেন। তবে আপাতত মহারাষ্ট্র ও গোয়া এবং কলকাতা – এই দুই সার্কেলের গ্রাহকরা VoWi-Fi পরিষেবা ব্যবহার করতে পারবেন।

দেরীতে হলেও গ্রাহকদের জন্য ওয়াইফাই কলিংয়ের পরিষেবা নিয়ে আসার বিষয়ে Vi অবশ্য আনুষ্ঠানিকভাবে কিছু ঘোষণা করেনি। তবে টুইটারে জনপ্রিয় TelecomTalk এর প্রতিনিধি অমিত শর্মার প্রশ্নের জবাবে তাদের অফিসিয়াল সাপোর্ট টিমের পক্ষ থেকে এই পরিষেবার বিষয়ে জানানো হয়েছে। ওয়াইফাই কলিং পরিষেবা লঞ্চ করার ব্যাপারে তারা কি ভাবছে এই প্রশ্নের উত্তর দিতে গিয়ে তারা জানিয়েছে – ” Wi-Fi কলিং এমন একটি পরিষেবা যা ব্যবহার করে বাড়ি ও অফিসের ব্রডব্যান্ড বা পাবলিক ওয়াইফাই এর মতোই ওয়্যারলেস ইন্টারনেটের মাধ্যমে একজন ভয়েস কলিং চালিয়ে যেতে পারবেন। কোন জায়গায় নেটওয়ার্ক কভারেজ খারাপ থাকলেও এই পরিষেবা ব্যবহার করে কল গ্রহণ এবং প্রেরণ করা যাবে। কমবে কল ড্রপের সমস্যাও। ১৫ই ডিসেম্বর, ২০২০ থেকে মহারাষ্ট্র ও গোয়া এবং কলকাতা সার্কেলের গ্রাহকদের জন্য এই পরিষেবা চালু হচ্ছে।”

অফিসিয়াল সাপোর্ট টিমের ঘোষণা থেকে মনে করা হচ্ছে যে, কোন ব্রডব্যান্ড অপারেটরের সাথেই VoWi-Fi পরিষেবা কাজ করবে। মনে করিয়ে দিই, গত বছর ডিসেম্বরে জিও ও এয়ারটেল তাদের গ্রাহকদের জন্য WiFi কলিং পরিষেবা চালু করে। প্রায় একবছর পরে ভিআই তাদের পথেই হাঁটতে চলেছে। তবে অনেকদিন ধরেই তাকা পরীক্ষামূলকভাবে এই পরিষেবা নিয়ে কাজ করছিল।

Vi এর VoWi-Fi পরিষেবা আপাতত মহারাষ্ট্র ও গোয়া এবং কলকাতা সার্কেলে চালু হলেও খুব তাড়াতাড়ি অন্যান্য সার্কেলের গ্রাহকেদের জন্য এই পরিষেবা উপলব্ধ হবে বলেই আমাদের ধারণা। এক্ষেত্রে অবশ্য তারা ভারতের দুই প্রধান টেলিকম সংস্থা রিলায়েন্স জিও এবং এয়ারটেলের থেকে পিছিয়ে রয়েছে। এদিকে Vi এর এই পরিষেবা কোন কোন ডিভাইসে সাপোর্ট করবে তা এখনও জানা যায়নি।