3G ব্যবহারকারীদের 4G তে আপগ্রেড করতে শুরু করলো ভোডাফোন আইডিয়া

vi-starts-upgrading-3g-users-to-4g

আপনারা সবাই জানেন, এই মাসের শুরুর দিকে Vodafone-Idea লিমিটেড, নতুন লোগো এবং নতুন ব্র্যান্ডনেম (Vi) নিয়ে আত্মপ্রকাশ করেছে।রিব্র্যান্ডিংয়ের পর ভোডাফোন-আইডিয়া অর্থাৎ Vi (উই), নানারকম পরিষেবা দিয়ে গ্রাহকদের আকৃষ্ট করে, বাজারে নিজের জনপ্রিয়তা ফিরে পাওয়ার চেষ্টা করছে। আজ, এই টেলিকম অপারেটরটি ঘোষণা করেছে, তারা সংস্থার 3G ইউজারদের 4G তে আপগ্রেড করবে। ফলে আরও উন্নত পরিষেবা পাবে 3G ইউজাররা।

শুধু তাই নয়, সংস্থাটি, 2G গ্রাহকদেরও 4G তে আপগ্রেড করার কথা ভাবছে। তবে, 2G গ্রাহকদের জন্য বেসিক ভয়েস-বেসড পরিষেবাগুলি আগের মতই অবিরত থাকবে – এমনটাই বলছে Vi। একটি বিবৃতিতে Vi জানিয়েছে, তারা ধীরে ধীরে সমগ্র বাজারে তাদের আপগ্রেডেশন প্রক্রিয়াটি কার্যকর করবে।

ভোডাফোন-আইডিয়ার ম্যানেজিং ডিরেক্টর তথা সিইও, রবীন্দর টাক্কর বলেছেন, দেশের একটা বিরাট পরিমাণ স্পেকট্রাম, ইতিমধ্যে 4G নেটওয়ার্কের রি-ফার্মেশনের জন্য ব্যবহৃত হচ্ছে। আর এটি, Vi-এর 2G এবং 3G পরিষেবাকে 4G নেটওয়ার্কে আপগ্রেড করার জন্য একদম সঠিক সময়।

টাক্কর আরো বলেছেন, তাঁরা ভোডাফোন ও আইডিয়ার ইন্টিগ্রেশনের একেবারে শেষ ধাপে পৌঁছে গেছেন এবং ইতিমধ্যেই সংস্থার 4G কভারেজটি ভারতীয় ১ বিলিয়ন জনগোষ্ঠীর মধ্যে প্রসারিত হয়েছে। এমনকি সংস্থাটি লেটেস্ট টেকনোলজি ব্যবহার করে 4G ক্যাপাসিটি যথেষ্ট পরিমাণে বাড়িয়েছে।

এই প্রসঙ্গে সংস্থাটির ইউজারবেসের কথা যদি বলি, তাহলে দেখা যাবে গত জুন মাসের শেষে সংস্থাটির মোট মোবাইল কাস্টমার বেস ছিল ৩০.৫ কোটি – এর মধ্যে মোবাইল ব্রডব্যান্ড ইউজারের সংখ্যা ১১.৬ কোটি, 4G গ্রাহকের সংখ্যা ১০.৪ কোটি এবং বাকী গ্রাহকরা 3G ইউজার।

আপাতত, VIL, তার Vi GIGAnet নেটওয়ার্কে 3G ইউজারদের হাই-স্পিড 4G ডেটা সরবরাহ করার চেষ্টা করবে। এছাড়াও পর্যায়ক্রমে অর্থাৎ ধীরে ধীরে, সংস্থার 3G এন্টারপ্রাইজ ইউজাররা 4G নেটওয়ার্ক-বেসড পরিষেবা এবং অ্যাপ্লিকেশন ব্যবহার করার সুযোগ পাবেন।