বন্ধ হয়ে যেতে পারে Vi, আগামী এক বছরে কয়েক কোটি গ্রাহক হারানোর সম্ভাবনা

আগামী এক বছরে Vi কয়েক কোটি গ্রাহক হারাবে বলে দাবি বিশেষত্বদের

vi-will-continue-losing-5-million-to-70-million-subscribers-in-next-one-year

ইউজারবেসের ভিত্তিতে, বিগত কয়েক বছরে ভারতের টেলিকম বাজারের পেছনের সারিতে পৌঁছে গেছে Vi বা Vodafone Idea (ভোডাফোন আইডিয়া)। কিন্তু আগামী এক বছরের মধ্যে এই সংস্থার অবস্থা আরো সঙ্গীণ হতে চলেছে বলে অনুমান করা হচ্ছে। বিশেষজ্ঞদের মতে, আগামী এক বছরের মধ্যে প্রায় ৫ মিলিয়ন (৫০ লক্ষ) থেকে ৭০ মিলিয়ন (৭ কোটি) ইউজার হারাতে পারে Vi, যার ফলে Jio (জিও) বা Airtel (এয়ারটেল)-এর মত প্রতিদ্বন্দ্বী সংস্থা আরো ফুলে ফেঁপে উঠবে! যদিও একই সময়ে Airtel নিজের ট্যারিফ শুল্ক বাড়াতে পারে বলে সংস্থার তরফে ইঙ্গিত দেওয়া হয়েছে।

তবে কি বন্ধ হয়ে যাবে Vi-এর পরিষেবা?

ইতিমধ্যে ফিচ রেটিংসহ অনেক ক্রেডিট রেটিং কোম্পানি ভবিষ্যদ্বাণী করেছে যে, ভোডাফোন আইডিয়া আগামী ১২ মাসের মধ্যে ভেন্টিলেশনের অবস্থায় চলে যাবে। সেক্ষেত্রে এই সুযোগে দেশের দুই শীর্ষস্থানীয় টেলকো এয়ারটেল এবং জিও, গ্রাহককে আকর্ষণ করতে এবং মার্কেট শেয়ার আরও বাড়ানোর চেষ্টা করবে। লাখো লাখো গ্রাহক, ভোডাফোন আইডিয়ার হাত ছেড়েছে – এ খবর কোনো নতুন বিষয় নয়! তবে আসন্ন দিনগুলিতে যদি সংস্থাটি মিলিয়নের পর মিলিয়ন ইউজার হারায়, তবে তাদের ব্যবসা লাটে উঠতে পারে।

বাড়বে Airtel-এর ট্যারিফ

এয়ারটেল প্রিপেইড ব্যবহারকারীদের জন্য ট্যারিফ বাড়ানোর পরিকল্পনা করেছে, যাতে এই বছরের শেষ নাগাদ তাদের ইউজার পিছু গড় আয় (ARPU) বৃদ্ধি পায়। বলে রাখি, আসন্ন ৫জি (5G) নেটওয়ার্কে বিনিয়োগের জন্য অর্থ সংগ্রহ করতে এয়ারটেল তার ARPU বাড়াতে চাইছে। এই কারণে তারা ট্যারিফ প্ল্যানের খরচ বৃদ্ধি করতেও লজ্জা পাবে না বলে জানিয়েছে।

তবে শুধু এয়ারটেল নয়, মূল্যবৃদ্ধির এই জমানায় সমস্ত টেলিকম সংস্থাই আগামী মাসগুলিতে শুল্ক বৃদ্ধি করবে বলে মনে হয়। সেক্ষেত্রে শুধুমাত্র ভোডাফোন আইডিয়াই কেন গ্রাহকদের অসন্তোষের শিকার হচ্ছে, তা অনেকেরই বোধগম্য হচ্ছে না।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.