মেক ইন ইন্ডিয়া উদ্যোগকে এগিয়ে নিয়ে যেতে Vivo V20 SE কে ভারতে তৈরীর সিদ্ধান্ত

গত জুনে গ্যালভান সীমান্তে সংঘটিত উত্তেজনার পর থেকেই ভারত ও চীনের রাজনৈতিক সম্পর্কের অবনতি ঘটে। যারপরে ভারতের সাধারণ মানুষ, চীনের বিভিন্ন প্রোডাক্টের থেকে মুখ ফিরিয়ে নেয়। কিন্তু ভারতীয় স্মার্টফোন বাজারে প্রায় ৭৫% শেয়ার থাকা চীনা স্মার্টফোন কোম্পানিগুলি কোনো মতেই ভারতের গ্রাহকদের আস্থা হারাতে রাজি নয়। ঠিক এই কারণেই Xiaomi, Realme, Vivo-র মত জনপ্রিয় স্মার্টফোন ব্র্যান্ডগুলি বিগত কয়েক মাস ধরে ভারতে একাধিক ফোন অ্যাসেম্বল করছে কিংবা ভারতীয় ফ্যাক্টরিতে নতুন ডিভাইস তৈরি করছে। ওই ফোনগুলিকে ‘মেড ইন ইন্ডিয়া’ বলে দাবি করে আসছে নির্মাতা সংস্থাগুলি।

আমরা জানি ‘বয়কট চায়না’ রব ওঠার বেশ কিছুদিন আগেই জনপ্রিয় স্মার্টফোন কোম্পানি Vivo, নতুন ‘মেক ইন ইন্ডিয়া’ লোগো লঞ্চ করেছিল এবং তারা ভারতে বিনিয়োগ এবং উৎপাদন করতে ইচ্ছা প্রকাশ করেছিল। এরপর সংস্থাটি, ভারত সরকারের ‘ভোকাল ফর লোকাল’ বা ‘মেক ইন ইন্ডিয়া’ কর্মসূচি অনুসরণ করে একাধিক পদক্ষেপ নেয়। সাম্প্রতিক রিপোর্ট অনুযায়ী, এই ‘মেক ইন ইন্ডিয়া’ কর্মসূচিকে কেন্দ্র করে খুব শীঘ্রই ভারতে একটি নতুন স্মার্টফোন উৎপাদন শুরু করতে চলেছে Vivo।

সম্প্রতি ভিভো ইন্ডিয়ার পরিচালক নিপুন মেরয়া জানিয়েছেন যে, Vivo তার ‘মেক ইন ইন্ডিয়া’ উদ্যোগের কর্মসূচি অব্যাহত রাখবে। এই প্রকল্পের আওতায় সংস্থাটি ভারতীয় ফ্যাক্টরিতে Vivo V20 SE নামের নতুন স্মার্টফোনটিকে ভারতীয় ভাবে তৈরিতে কাজ করছে বলে জানা গিয়েছে।স্মার্টফোনটি ভিভোর নয়ডার ফ্যাক্টরিতে ভারতীয় কর্মচারীদের সাহায্যে তৈরি করা হচ্ছে। নিপুন মেরয়া বলেছেন সংস্থার এই গ্রেটার নয়ডা ইউনিটে প্রায় দশ হাজার ভারতীয় কর্মচারী নিযুক্ত রয়েছে।

এছাড়া মেরয়া বলেন, রাজস্থানের মার্কেট ভিভোর ব্যবসায়ের জন্য বেশ গুরুত্বপূর্ণ। শুধুমাত্র এই অঞ্চলেই সংস্থার ৭% শেয়ার রয়েছে। পাশাপাশি রাজস্থানে চার হাজারেরও বেশি রিটেল স্টোর ও পঞ্চাশটির বেশি বিশেষ স্টোরের নেটওয়ার্ক রয়েছে ভিভোর।

এই প্রসঙ্গে বলে রাখি, সংস্থাটি তার V20 সিরিজের অন্তর্গত V20 SE ফোনটি গত ২রা নভেম্বর ভারতের বাজারে লঞ্চ করে। সেপ্টেম্বরে, এই ফোনটিকে মালয়েশিয়ার মার্কেটে প্রথম লঞ্চ করা হয়। ফোনটিতে স্ন্যাপড্রাগন ৮৬৫ প্রসেসর, ৩৩ ওয়াট ফাস্ট চার্জিংয়ের সুবিধাসহ ৪,১০০ এমএএইচ ব্যাটারি, ৩২ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা রয়েছে। এই ফোনের দাম ২০,৯৯০ টাকা। তবে ভারতীয় ফ্যাক্টরিতে তৈরি হলে আগামী দিনে ফোনটির দাম কিছুটা কমাতে পারে নির্মাতা সংস্থা।