Vivo আনছে নতুন ফোল্ডিং ফোন, ভাঁজ করা যাবে ডিসপ্লের নীচের অংশ

vivo-foldable-phone-patent-suggest-fold-from-the-bottom
ছবি : 91mobiles

গত কয়েকবছর ধরে চীনা স্মার্টফোন কোম্পানিগুলি ফোল্ডেবল ফোন তৈরির কাজে মনোনিবেশ করেছে। শোনা যাচ্ছে চলতি বছরে Xiaomi তিনটি ফোল্ডেবল ফোন বাজারে আনতে পারে। এছাড়াও আরেক চীনা স্মার্টফোন নির্মাতা Vivo, নতুন ফোল্ডেবল স্মার্টফোনের ওপর কাজ করছে বলে গত বছর শোনা গিয়েছিল। এই বিষয়ে সংস্থাটি কোনোরকম উচ্চবাচ্য না করলেও, সম্প্রতি Vivo-র একটি ফোল্ডেবল ফোনের পেটেন্ট ফাঁস হয়েছে যা দেখে মনে হচ্ছে ফোনটি চোখ ধাঁধানো ডিজাইন সমেত বাজারে আসবে।

আসলে, 91Mobiles নামক সংস্থাটি CNIPA (চীনা ন্যাশনাল ইন্টেলেকচুয়াল প্রপার্টি অ্যাডমিনিস্ট্রেশন)-র ওয়েবসাইটে একটি পেটেন্ট অ্যাপ্লিকেশন খুঁজে পেয়েছে, যাকে Vivo-র ফোল্ডেবল ফোনের ডিজাইন হিসেবে গণ্য করা হচ্ছে। এক্ষেত্রে পেটেন্টের বিবরণে বেশ কয়েকটি ছবি অন্তর্ভুক্ত রয়েছে, যা আসন্ন স্মার্টফোনটির একটি প্রাথমিক ধারণা দেয়। ওই পেটেন্ট দেখে মনে হচ্ছে, ফোল্ডেবল ফোনটিতে একটি অনন্য ডিজাইন থাকবে যেখানে কেবল ডিসপ্লের নীচের অংশটি ভাঁজ করা যাবে।

উক্ত ছবিগুলি খুব ঘনিষ্ঠভাবে পর্যালোচনা করলে দেখা যায় যে ফোনের ডিসপ্লেটি নীচ থেকে পিছন দিকে বাঁকানো বা ভাঁজ করা যাবে অর্থাৎ ডিভাইসের ব্যাক প্যানেলের অংশটি স্ক্রিনের সাথে আচ্ছাদিত থাকবে। ফোনটি আনফোল্ড করা হলে, স্ক্রিনটি প্রকৃতপক্ষে প্রাথমিক ডিসপ্লের এক্সটেনশন হিসাবে কাজ করবে। তবে অন্যান্য ফোল্ডেবল ফোনের মতো এই হ্যান্ডসেটে ডিসপ্লের মাঝে কোনো কালো বার থাকবেনা বলেই আশা করা হচ্ছে।

ছবি ক্রেডিট – ৯১মোবাইলস

এছাড়া পেটেন্টটি আরো প্রকাশ করে যে এই ফোল্ডেবল ফোনটির পিছনের দিকে একটি বড় স্কোয়ার-আকৃতির ক্যামেরা মডিউল বা কোয়াড-ক্যামেরা সেটআপ থাকবে। তবে ডিভাইসে কোনও সেলফি ক্যামেরা থাকবে বলে মনে হয় না। সেক্ষেত্রে ব্যাকফোর্ডিং ডিসপ্লেটি ভিউফাইন্ডার হিসাবে ব্যবহার করে ফোনের রিয়ার ক্যামেরা থেকে সেলফি তোলার ব্যবস্থা থাকতে পারে।

অন্যান্য ফিচারের কথা বললে, দেখে মনে হচ্ছে ফোনের শীর্ষ প্রান্তে একটি ইউএসবি টাইপ-সি পোর্ট থাকবে। তবে ভিভোর এই ভাঁজযোগ্য ডিভাইসটির অন্যান্য ফিচার বা এটি সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে হলে আমাদের সংস্থার আনুষ্ঠানিক ঘোষণার জন্য বা পরবর্তী কোনো সুস্পষ্ট আপডেটের জন্য অপেক্ষা করতে হবে। কারণ এর আগেও আমরা বহু ফোল্ডেবল ফোনের পেটেন্ট দেখেছি, যা এখনো অব্দি বাজারে পা রাখে নি।

এই প্রসঙ্গে জানিয়ে রাখি গতবছর জানা গিয়েছিল, Vivo, MicroSoft Surface Duo-র মতো ফোল্ডেবল ফোন আনতে কাজ করছে। সংস্থাটি WIPO-তে (ওয়ার্ল্ড ইন্টেলেকচুয়াল প্রপার্টি অফিস) এই ফোনের একটি পেটেন্ট দায়ের করেছিল। জল্পনা রয়েছে, এই বিশেষ স্মার্টফোনটি স্টাইলাস সাপোর্ট সহ আসবে এবং এর ফোল্ডেবল স্ক্রিনটিকে আধা অনুভূমিকভাবে ভাঁজ করা যাবে। সেক্ষেত্রে দেখার বিষয় এটাই যে, আলোচ্য দুটি ডিভাইসটির মধ্যে কোনটিকে আগে লঞ্চ করে Vivo।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন