Xiaomi-র পর করোনা মোকাবিলায় ভারতকে ২ কোটি টাকা অনুদান Vivo-র

vivo-india-announces-rs-2-crore-to-help-with-oxygen-shortage in India

এই মুহূর্তে গোটা দেশ কোভিড-ঝড়ে বিপর্যস্ত। লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা, সংখ্যার হিসেবে টপকে যাচ্ছে লক্ষের গণ্ডী। মৃত্যুহার নগণ্য হলেও গত সাতদিন ধরে দৈনিক মৃতের সংখ্যা দুই হাজারের নীচে নামেনি। ভেঙে পড়েছে চিকিৎসার পরিকাঠামো, অক্সিজেনের অভাবে মানুষ ঢলে পড়ছে নির্মম মৃত্যুর কোলে। এই পরিস্থিতিতে গুগল (Google), অ্যাপল (Apple), মাইক্রোসফ্টের (Microsoft) মতো প্রতিষ্ঠান ভারতবাসীর পাশে এসে দাঁড়িয়েছে। জনপ্রিয় স্মার্টফোন প্রস্তুতকারক সংস্থাগুলিও এক্ষেত্রে হাত গুটিয়ে বসে নেই। ইতিমধ্যেই ভিভো ইন্ডিয়ার (Vivo India) পক্ষ থেকে কোভিড পরিস্থিতি মোকাবিলার জন্য ভারতকে দুই কোটি টাকা অর্থ সাহায্যের কথা ঘোষণা করা হয়েছে। উল্লেখ্য, গতবছরেও ভিভো (Vivo) ঠিক একইভাবে করোনা সংকটে ভারতকে সাহায্যের জন্য এগিয়ে আসে। সেবার তারা প্রায় ৯ লক্ষ মাস্ক, ১৫ হাজার পিপিই সরঞ্জাম এবং ৫০ হাজার লিটার স্যানিটাইজার কেন্দ্রীয় সরকারের হাতে তুলে দেয়। এই বছরেও তাদের অনুদান বিপন্ন মানুষের কাছে অক্সিজেন পৌঁছে দেবে বলে সংস্থার পক্ষ থেকে মন্তব্য করা হয়েছে।

ভিভো ইন্ডিয়ার (Vivo India) ব্র্যান্ড স্ট্র্যাটেজি ডিরেক্টর নিপুণ মার্য (Nipun Marya) একটি বিবৃতিতে বলেছেন – ” এই মুহূর্তে আমরা সকলেই কোভিড-১৯ অতিমারিকে পরাস্ত করার লড়াইয়ে শামিল রয়েছি। এক্ষেত্রে ভারতবর্ষের প্রতিটি গোষ্ঠীর মানুষের প্রতি সাহায্যের হাত বাড়িয়ে দিতে আমরা বদ্ধপরিকর। সেই উদ্দেশ্যেই আমাদের সামান্য অনুদান আক্রান্তদের সেবায় ব্যবহৃত হবে বলে আমাদের বিশ্বাস।”

শুধু ভিভো (Vivo) নয়, অপর একটি চীনা স্মার্টফোন ব্র্যান্ড শাওমি (Xiaomi) কোভিড-মুক্তি তহবিলে ৩ কোটি টাকা প্রদান করেছে। মহারাষ্ট্র, দিল্লি, কর্ণাটক, ও সহ যে সমস্ত রাজ্যে করোনা পরিস্থিতি সবথেকে খারাপ, সেই সমস্ত স্থানে অত্যাবশ্যকীয় অক্সিজেন নসরবরাহের ক্ষেত্রে এই টাকা ব্যায়িত হবে।
শাওমি’র(Xiaomi) প্রদত্ত অর্থে প্রায় ১০০০টি অক্সিজেন কনসেনট্রেটর ক্রয় করা হবে বলে জানা গিয়েছে। এছাড়াও অসংখ্য কোভিড যোদ্ধাদের সাহায্যের জন্য অলাভজনক প্রতিষ্ঠান ‘GiveIndia’ -র সাথে হাত মিলিয়ে শাওমি (Xiaomi) অর্থ সংগ্রহে নেমে পড়েছে। mi.com ওয়েবসাইট থেকে অনুদানের পৃষ্ঠায় গিয়ে যে কোন শুভবুদ্ধি সম্পন্ন মানুষ উপরোক্ত তহবিলে অর্থ সাহায্য করতে পারবেন।

সুতরাং কোভিড মোকাবিলার ক্ষেত্রে প্রযুক্তি দুনিয়ার একটা বড় অংশ যে আপাতত ভারতের পাশে রয়েছে, সেই বিষয়ে কোনো সন্দেহ নেই। গতকাল টেক জায়ান্ট গুগল (Google) করোনা মোকাবিলায় ১৩৫ কোটি টাকা অনুদান প্রদানের কথা ঘোষণা করেছে। এছাড়া মাইক্রোসফ্টের (Microsoft) পক্ষ থেকেও চিকিৎসা সহ জরুরী প্রতিটি পরিষেবার ক্ষেত্রে প্রয়োজনীয় সাহায্য করার বিষয়ে আশ্বাস দেওয়া হয়েছে।

সর্বোপরি সংকটের সময়ে ভারতের পাশে দাঁড়িয়েছে মার্কিন বহুজাতিক সংস্থা অ্যাপল (Apple)। সংস্থাটি সিইও (CEO) টিম কুক ভারতে করোনা পরিস্থিতির ভয়াবহতাকে স্বীকার করে নিয়েছেন। এই অতিমারির ফলে বিপর্যস্ত অসংখ্য সাধারণ মানুষের কথা ভেবে তারা কোভিড-যুদ্ধে সবরকম সাহায্য নিয়ে মানুষের পাশে থাকবেন বলে অ্যাপলের (Apple) সিইও মন্তব্য করেছেন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন