বদলে যাবে Vivo ফোনের ইন্টারফেস, লঞ্চ হল নতুন Origin OS

দিন কয়েক আগেই জনপ্রিয় স্মার্টফোন নির্মাতা Vivo আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেছিল যে ১৯শে নভেম্বরের VDC (ভিভো’স ডেভেলপার কনফারেন্স) 2020 ইভেন্টে নতুন একটি কাস্টম অ্যান্ড্রয়েড স্কিন লঞ্চ করা হবে। প্রত্যাশা মতই আজ নতুন কাস্টম স্কিন Origin OS-এর ওপর থেকে পর্দা সরিয়ে নিল Vivo। এখন থেকে Vivo-র নতুন এন্ট্রি-লেভেল, মিড রেঞ্জ বা ফ্ল্যাগশিপ ডিভাইসগুলিতে FuntouchOS-এর পরিবর্তে এই Origin OS দেখা যাবে।

এর আগে Origin OS সম্পর্কে একাধিক খবর সামনে এলেও এটির ফিচার সম্পর্কে তেমন কোনো সুনির্দিষ্ট তথ্য পাওয়া যায়নি। মনে করা হচ্ছিল, Origin OS-টি অনেকটা স্টক অ্যান্ড্রয়েডের মত অপারেটিং সিস্টেমের মত হবে। ফলে এটিকে খুব বেশি কাস্টমাইজ করা যাবেনা এবং এর কাস্টমাইজেশন ততটাও জটিল হবেনা। তবে আজ Vivo জানিয়েছে, এই Origin OS কাস্টম স্কিনে নতুন উইজেট (Widget) সিস্টেম, উন্নত জেসচার (Gesture) এবং আরও কিছু মজাদার ফিচার দেখতে পাওয়া যাবে।

অ্যান্ড্রয়েড অথরিটি নামের টেক চ্যানেলের প্রতিবেদন অনুযায়ী, অরিজিন ওএসে ‘Klotski’ গ্রিড উইজেট দেখা যাবে, যা বর্গক্ষেত্র বা আয়তক্ষেত্রাকারে প্রদর্শিত হতে পারে। রিপোর্টে আরো বলা হয়েছে যে এই উইজেটগুলি ‘ন্যানো’ অ্যালার্ট বা নোটিফিকেশন প্রদর্শন করবে এবং ডিভাইসের স্ক্রিনে খুঁটিনাটি আপডেট সরবরাহ করবে। এছাড়া অরিজিন ওএসের ওয়ালপেপারগুলিকে আবহাওয়ার প্রভাব, দিনের বিভিন্ন সময় ইত্যাদি বিষয়ের ওপর ভিত্তি করে কাস্টমাইজ করা যাবে বলে জানা গিয়েছে। বলা হচ্ছে, এই নতুন ওয়ালপেপারগুলি এতটাই নিখুঁত হবে যে এগুলিকে রিয়েলিস্টিক অর্থাৎ বাস্তব বলে মনে হবে।

এছাড়া এই সদ্যোজাত কাস্টম ওএসটিতে ২৬টি জেসচারের সংমিশ্রণ দেখা যাবে। আবার পেমেন্ট টুল ‘সুপারকার্ড’ (SuperCard) সহজে অ্যাক্সেস করার জন্য থাকবে বিশেষ সাপোর্ট অপশন। মোবাইল সম্পর্কিত তথ্য প্রদানকারী পোর্টাল GSMarena জানিয়েছে, অরিজিন ওএসে Multi-Turbo 5.0 নামের বিশেষ মেমরি অপ্টিমাইজেশন ফিচার দেখা যাবে, যা র‌্যাম এবং অ্যাপ্লিকেশন ম্যানেজমেন্টের ক্ষেত্রে অনেকটাই সুবিধা দেবে।