স্যামসাংয়ের এক্সিনস ১০৮০ প্রসেসর সহ লঞ্চ হল Vivo X60 ও Vivo X60 Pro

vivo-x60-and-vivo-x60-pro-launched-with-exynos-1080-chipset-price-specifications

প্রতীক্ষার অবসান ঘটিয়ে Vivo তার ঘরেলু মার্কেটে লঞ্চ করলো Vivo X60 সিরিজ। আপাতত এই ফ্ল্যাগশিপ সিরিজের অধীনে Vivo X60 ও Vivo X60 Pro ফোনদুটি বাজার আনা হয়েছে। তবে আর কিছুদিনের মধ্যেই এই সিরিজের তৃতীয় ফোন হিসেবে Vivo X60 Pro+ আত্মপ্রকাশ করবে। Vivo X60 ও Vivo X60 Pro-তে স্যামসাংয়ের এক্সিনস ১০৮০ প্রসেসর ব্যবহার করা হলেও, Vivo X60 Pro+ ফোনটি গতমাসে ঘোষিত হওয়া কোয়ালকমের সবচেয়ে পাওয়ারফুল প্রসেসর স্ন্যাপড্রাগন ৮৮৮-এর সাথে আসতে চলেছে। এছাড়া ভিভো এক্স৬০ এবং এক্স৬০ প্রো ফোনের কথা বললে এতে অ্যামোলেড ডিসপ্লে, ৩৩ ওয়াট ফাস্ট চার্জিং ও ৩২ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা আছে।

Vivo X60-এর স্পেসিফিকেশন

ভিভো এক্স৬০ ফোনে পাবেন ৬.৫৬ ইঞ্চির ফুলএইচডি প্লাস (১০৮০x২৩৭৬ পিক্সেল) অ্যামোলেড ডিসপ্লে। ডিসপ্লের রিফ্রেশ রেট ১২০ হার্টজ এবং এটি HDR10 ও HDR10+ সাপোর্ট করবে। এতে ১২ জিবি পর্যন্ত LPDDRX4 র‌্যাম ও ২৫৬ জিবি পর্যন্ত UFS 3.1 স্টোরেজ পাওয়া যাবে।

ফটোগ্রাফির জন্য ফোনের পিছনে তিনটি ক্যামেরা দেওয়া হয়েছে। ZEISS-এর লেন্স প্রযুক্তি এই ক্যামেরাতে ব্যবহার করা হয়েছে। এখানে আছে OIS সাপোর্টসহ ৪৮ মেগাপিক্সেলের (এফ/১.৭৯) সোনি IMX598 গিম্বল ক্যামেরা, এছাড়া আছে ১৩ মেগাপিক্সেলের আল্ট্রা ওয়াইড এঙ্গেল ক্যামেরা (এফ/২.২) ও ১৩ মেগাপিক্সেলের (এফ/২.৪৬) টেলিফটো ক্যামেরা। সেলফি ও ভিডিও চ্যাটের জন্য ফোনের সামনে আছে ৩২ মেগাপিক্সেলের ক্যামেরা।

ফোনটি চলবে অ্যান্ড্রয়েড ১১ বেসড অরিজিন ওএস ১.০ ইন্টারফেসে। এই ফোনে ARM Mali-G78 জিপিইউয়ের সাথে এক্সিনস ১০৮০ প্রসেসর ব্যবহার করা হয়েছে। ৩৩ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্টসহ ফোনে ৪,৩০০ এমএইচের ব্যাটারি পাওয়া যাবে।

Vivo X60-এর দাম ও লভ্যতা

চীনে Vivo X60-এর দাম রাখা হয়েছে ৩,৪৯৮ ইউয়ান। যা ভারতীয় মুদ্রায় ৩৯,৩০০ টাকার সমান। এই দাম ফোনের ৮ জিবি র‌্যাম + ১২৮ জিবি স্টোরেজযুক্ত মডেলের। অন্যদিকে এর ৮ জিবি র‌্যাম + ২৫৬ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম ৩,৭৯৮ ইউয়ান (প্রায় ৪২,৭০০ টাকা)। এছাড়াও ফোনটির ১২ জিবি র‌্যাম + ২৫৬ জিবি স্টোরেজযুক্ত মডেলের দাম পড়বে ৩,৯৯৮ ইউয়ান (প্রায় ৪৫,০০০) টাকা। এটি গ্রে, পার্পল, ও হোয়াইট কালার অপশনে উপলব্ধ হবে।

Vivo X60 Pro-এর স্পেসিফিকেশন

ভিভো এক্স৬০ প্রো-তে আছে ৬.৫৬ ইঞ্চির ফুলএইচডি প্লাস (১০৮০x২৩৭৬ পিক্সেল) অ্যামোলেড ডিসপ্লে। ফোনটি চলবে এক্সিনস ১০৮০ প্রসেসরে এবং স্টান্ডার্ড হিসেবে আছে ১২ জিবি র‌্যাম ও ২৫৬ জিবি স্টোরেজ। ফোনে ৪,২০০ এমএইচের ব্যাটারি আছে, যা ৩৩ ওয়াট ফাস্ট চার্জ সাপোর্ট করবে।

X60-এর সাথে তুলনা করলে বড়ো পার্থক্য চোখে পড়বে X60 Pro-এর ক্যামেরাতে৷ X60-Pro-তে কোয়াড রিয়ার ক্যামেরা দেওয়া হয়েছে। এখানেও ৪৮ মেগাপিক্সেলের সোনি IMX598 গিম্বল ক্যামেরা আছে। তবে 7P লেন্স সহ এর অ্যাপারচার সাইজ এফ/১.৪৮৷ পাশাপাশি এতে ফোর-অ্যাক্সিস OIS এবং ক্লোজড-লুপ মোটর রয়েছে। এছাড়া ১৩ মেগাপিক্সেলের আল্ট্রা ওয়াইড এঙ্গেল ক্যামেরা (এফ/২.২), ১৩ মেগাপিক্সেলের টেলিফটো ক্যামেরা ও ৮ মেগাপিক্সেলের এফ/৩.৪ অ্যাপারচারযুক্ত পেরিস্কোপ ক্যামেরা রয়েছে যা ৫এক্স অপটিক্যাল জুম ও ৬০এক্স পর্যন্ত সুপারযুম সরবরাহ করে। সেলফি ও ভিডিও চ্যাটের জন্য ফোনের সামনে আছে ৩২ মেগাপিক্সেলের ক্যামেরা।

Vivo X60 Pro-এর দাম

ভিভো এক্স৬০ প্রো ১২ জিবি র‌্যাম ও ২৫৬ জিবি স্টোরেজের দাম ৪,৪৯৮ ইউয়ান (প্রায় ৫০,৬০০ টাকা)। এটি গ্রে ও পার্পেল কালার অপশনে কেনা যাবে। Vivo X60 ও Vivo X60 Pro এখন প্রি-অর্ডারের জন্য উপলব্ধ ও এদের শিপমেন্ট শুরু হবে ৮ই জানুয়ারি থেকে। ফোনদুটির গ্লোবাল লঞ্চের ব্যাপারে এখনও ভিভোর তরফ থেকে কিছু জানানো হয় নি।