বেশি টাকা দিলে ভালো পরিষেবা, RedX প্ল্যানের এই সুবিধা বন্ধ করলো ভোডাফোন আইডিয়া

voda-idea-discontinues-priority-4g-network-feature-in-redx-plan

বেশি টাকা দিয়ে রিচার্জ করলেই মিলবে ভালো পরিষেবা এবং হাইস্পিড ইন্টারনেট – গ্রাহকদের ওপর এই চাপ সৃষ্টি করেছে বিভিন্ন টেলিকম অপারেটররা। এই নীতি নিয়েই Airtel এবং Vodafone-Idea, যথাক্রমে Platinum এবং RedX প্ল্যান এনেছিল। এই প্ল্যানগুলির আওতায় নির্দিষ্ট টাকা রিচার্জ করলে পোস্টপেড ইউজাররা হাইস্পিড ডেটা সহ বিশেষ কিছু সুবিধা পাবেন, এমনটাই বলা হয়েছিল।

কিন্তু পরিস্থিতি সামাল দিতে মাঠে নামে টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (TRAI)। গত জুলাই মাসে, TRAI, এই প্ল্যানদুটির ওপর নিষেধাজ্ঞা জারি করে। সংস্থাটি বলে, এই ধরণের প্ল্যানগুলি গ্রাহক পরিষেবার নিয়ম ভঙ্গ করে। TRAI-এর নিষেধাজ্ঞা মেনে, এরপর Airtel তার ৪৯৯ টাকা মূল্যের প্ল্যাটিনাম প্ল্যানটি বন্ধ করে দেয়।

কিন্তু, ভোডাফোন-আইডিয়া, TRAI-কে টেলিকম ডিসপুটস সেটেলমেন্ট অ্যান্ড অ্যাপলেট ট্রাইব্যুনাল (TDSAT) অবধি টেনে নিয়ে যায়, এবং আরো বেশি গ্রাহককে রেডএক্স প্ল্যানের আওতায় এনে পরিষেবা দেওয়ার অনুমতি চায়।

তবে সপ্তাহখানেক আগে, ভোডাফোন-আইডিয়ার মেলবন্ধনে বাজারে আসে নতুন ব্র্যান্ড Vi (উই)। এরপরই আজ সংস্থাটি, তার রেডএক্স প্রিমিয়াম প্ল্যানের আওতায় গ্রাহকদের প্রায়োরিটি 4G সার্ভিস দেওয়া বন্ধ করলো। অর্থাৎ এখন উই পোস্টপেড গ্রাহকদের, রেডএক্স প্ল্যানে হাইস্পিড ইন্টারনেট পেতে বেশি টাকা দিতে হবেনা। মনে করা হচ্ছে, TRAI-এর নিষেধাজ্ঞা এড়ানোর জন্যই এমন পদক্ষেপ নিয়েছে Vi।

প্রসঙ্গত, গতবছর অর্থাৎ ২০১৯ সালের নভেম্বরে মাসে ৯৯৯ টাকা মূল্যের RedX প্ল্যানটি এনেছিল ভোডাফোন-আইডিয়া। এরপর চলতি বছরের মে মাসে এটির ১০০ টাকা দাম বাড়ানো হয়েছিল। ফলে, পোস্টপেড গ্রাহকদের এই প্ল্যানের জন্য ১,০৯৯ টাকা ব্যয় করতে হয়। এই প্ল্যানের আওতায় গ্রাহকদের ৫০% হাইস্পিড ডেটা, দ্রুত কাস্টমার সাপোর্ট, Netflix ও Amazon Prime-এর মতো ওটিটি প্ল্যাটফর্মের সাবস্ক্রিপশন, এয়ারপোর্ট লঞ্জগুলিতে অ্যাক্সেস ইত্যাদি পরিষেবা দেওয়ার কথা বলা হয়েছিল। কিন্তু আপাতত ৫০% হাইস্পিড ডেটা অর্থাৎ বিশেষ ইন্টারনেট স্পিডের পরিষেবাটি বন্ধ করে দিচ্ছে উই।

এই বিষয়ে উই-এর এক প্রবীণ কর্মকর্তা জানিয়েছেন, সংস্থাটি এখনো পর্যন্ত TRAI-এর তরফ থেকে কোনো সংশোধিত প্ল্যান চালু করার নির্দেশ পায়নি। তাই আপাতত, উই, TRAI-এর পরবর্তী নির্দেশের জন্য অপেক্ষা করছে।