Vi 5G: জিও, এয়ারটেল কে পেছনে ফেলে ফাইভজি ট্রায়ালে রেকর্ড সাফল্য ভোডাফোন আইডিয়ার

vodafone-idea-5g-trails-in-pune-get-record-peak-5g-speed-of-37-gbps

ভারতের অন্যতম প্রধান টেলিকম অপারেটর হলেও ভোডাফোন-আইডিয়া বা ভিআইয়ের (Vi) পক্ষে সময়টা একেবারেই অনুকূল নয়! এই মুহূর্তে ঋণে জর্জরিত সংস্থাটির বাণিজ্যে চূড়ান্ত ধ্বস নেমেছে। পরিস্থিতি এতটাই ভয়াবহ যে খোদ সরকারিভাবে তাদের বিপদ থেকে উদ্ধারের চেষ্টা চালানো হচ্ছে। কিন্তু উল্লেখযোগ্য ব্যাপার হলো, এমন শোচনীয় অবস্থাতেও Vi সাম্প্রতিক 5G ট্রায়াল সংক্রান্ত পরীক্ষায় অভূতপূর্ব সাফল্য লাভের কথা ঘোষণা করেছে। সেদিক থেকে তাদের দাবী যদি সত্যি হয় তবে তা রীতিমতো নজির সৃষ্টিকারী হতে চলেছে।

5G ট্রায়ালে দুর্দান্ত ফল Vi এর

অতি সম্প্রতি ভোডাফোন আইডিয়া ৫জি ট্রায়ালের পরীক্ষায় উদ্যোগী হয়েছে। চলতি বছরের মে মাসে রিলায়েন্স জিও (Reliance Jio) এবং এয়ারটেলের (Airtel) সঙ্গে তারাও ৫জি ট্রায়ালের জন্য ডিপার্টমেন্ট অফ টেলিকমিউনিকেশনস বা ডটের (DoT) কাছে আবেদন পেশ করে। এবিষয়ে সম্মতিলাভের পর বর্তমানে পুণে শহর এবং তৎসংলগ্ন অঞ্চলে সংস্থাটি ৫জি সংক্রান্ত পরীক্ষা-নিরীক্ষায় রত। সদ্য এই পরীক্ষার প্রাথমিক ফলাফল সামনে এসেছে, যা প্রযুক্তি মহলের বিস্ময় বাড়িয়ে দেওয়ার পক্ষে যথেষ্ট।

এক্ষেত্রে অজস্র প্রতিকূলতার মধ্যেও Vi, 5G সংক্রান্ত পরীক্ষায় ৩.৭ গিগাবাইট/সেকেন্ডের (3.7 Gbps) অকল্পনীয় গতি স্পর্শ করতে সফল হয়েছে! এর আগে দেশের অপর কোনো টেলিকম গোষ্ঠী‌ 5G ট্রায়ালে এত দ্রুত গতি লাভ করেনি। ফলে স্বাভাবিকভাবেই Vi এর সাফল্যকে ঘিরে উচ্ছ্বাস তৈরী হয়েছে।

5G ট্রায়ালে Vi কর্তৃক রেকর্ড দ্রুততা স্পর্শের কাহিনী এখানেই শেষ হয়নি। বরং উপরের পরিসংখ্যানের সাথে সংস্থাটি মিড-ব্যান্ড স্পেক্ট্রাম ব্যবহার করে প্রাপ্ত গতির বিষয়েও তথ্য প্রকাশ করেছে। এই পরীক্ষাতেও তারা ১.৫ গিগাবাইট/সেকেন্ড (1.5 Gbps) দ্রুততার ডাউনলোড গতি অর্জনে সফল হয়েছে যা একইরকম রেকর্ড সৃষ্টিকারী।

উল্লেখ্য, এর আগে Jio বা Airtel, কোনো সংস্থাই তাদের 5G সংক্রান্ত পরীক্ষায় ১ জিবিপিএসের বেশী গতি স্পর্শ করতে পারেনি। ফলে Vi এর ফলাফল নিঃসন্দেহে তাৎপর্যপূর্ণ। জানিয়ে রাখা ভালো যে 5G ট্রায়ালের জন্য ডটের (DoT) পক্ষ থেকে ভোডাফোন-আইডিয়াকে ২৬ গিগাহার্টজের (Ghz) হাই ফ্রিক্যুয়েন্সি ব্যান্ড প্রদানের পাশাপাশি ৩.৫ গিগাহার্টজের (Ghz) ব্যান্ড সরবরাহ করা হয়। এরপর পুণে শহরে নিজস্ব প্রকৌশলীদের তত্ত্বাবধানে Vi যা করে দেখালো তা যে সত্যিই তারিফযোগ্য সেটা বলার অপেক্ষা রাখে না।

সাম্প্রতিক সাফল্যের ব্যাপারে প্রশ্ন করা হলে Vi এর মুখ্য প্রযুক্তি আধিকারিক (Chief Technology Officer) জগবীর সিংহ বলেন, “সরকার প্রদত্ত স্পেকট্রাম ব্যান্ড ব্যবহার করে 5G ট্রায়ালের প্রাথমিক পর্বে উচ্চ গতি ও অপেক্ষাকৃত কম ল্যাটেন্সির ফলাফল প্রাপ্তি আমাদের আপ্লুত করেছে।” ভবিষ্যতে ভালো মানের 5G পরিষেবা সরবরাহ করতে পারলে তাদের আনন্দ এর থেকে কয়েক গুণ বাড়বে বলেও তিনি দাবী করেন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020