চীনা কোম্পানিকে বাতিল করলে বড়সড় ক্ষতির মুখে পড়বে ভোডাফোন ও এয়ারটেল?

কয়েকবছর ধরেই এমনিতেই ভালো জায়গায় নেই টেলিকম কোম্পানিগুলো। এবার চীন প্রোডাক্ট বর্জন তাদের জন্য চিন্তার কারণ হতে পারে।কারণ Vodafone Idea এবং Airtel কে যথাক্রমে ৬৫০ মিলিয়ন মার্কিন ডলার এবং ৩০০ মার্কিন ডলার ফেরত দিতে হবে যদি চীনের কোম্পানি হুয়াওয়ে এবং জেডটিই তাদের সাথে সমস্ত চুক্তি বাতিল করে। শুধু তাই নয় যদি চীনের কোম্পানিগুলির সাথে করা চুক্তি এই মুহূর্তে ভোডাফোন, এয়ারটেল বাতিল করে তাহলে তাদের ভবিষ্যতে সমস্ত চুক্তি থেকে বাতিল করে দেওয়া হবে বলে জানানো হয়েছে। কারণ ভোডাফোন আইডিয়ার জন্য এই ক্ষতি চীনা কোম্পানিগুলির জন্য বেশ বড় একটি আর্থিক ক্ষতির সমান।

ফোন কিনতে এখানে ক্লিক করুন।

কোম্পানির একজন আধিকারিক জানিয়েছেন, যদি এই টেলিকম কোম্পানিগুলি তাদের চুক্তি এই মুহূর্তে শেষ করে দেয় তাহলে, চীনের এই কোম্পানিগুলি অর্থাৎ হুয়াওয়ে এবং জেডটিই তাড়াতাড়ি তাদের সমস্ত পাওনা নিয়ে নেবে।

ফোন কিনতে এখানে ক্লিক করুন।

তবে এখনও পর্যন্ত সরকারের তরফ থেকে ভোডাফোন আইডিয়া ও এয়ারটেল কে জেডটিই এবং হুয়াওয়ের সাথে ব্যবসা বন্ধ করার ব্যাপারে কোনো আদেশ দেওয়া হয়নি। রিপোর্ট অনুযায়ী হুয়াওয়ের কাছে ভোডাফোনকে জমা করতে হবে ৪৫০ মিলিয়ন মার্কিন ডলার এবং জেডটিইর কাছে ১৫০-২০০ মিলিয়ন মার্কিন ডলার। এয়ারটেলের হুয়াওয়ের এর কাছে দেনা আপাতত ৩০০ মিলিয়ন মার্কিন ডলার।

আপনাকে জানিয়ে রাখি ইতিমধ্যেই টেলিকম বিভাগ থেকে বিএসএনএল এবং এমটিএনএল কে চীনের কোম্পানিদের সাথে সম্পর্ক ছিন্ন করার আদেশ দেওয়া হয়েছে। বর্তমানে ভোডাফোন এবং এয়ারটেল চীনের কোম্পানি এবং ইউরোপের কোম্পানির থেকে জিনিসপত্র নিয়ে থাকে। রিলায়েন্স জিও দক্ষিণ কোরিয়ার কোম্পানি স্যামসাংয়ের থেকে সমস্ত জিনিসপত্র ক্রয় করে।

আমাদেরকে ফলো করুন ইনস্টাগ্রামে