ডিসেম্বরে সবচেয়ে ভালো ভয়েস কোয়ালিটি Vodafone Idea-র, সবার পিছনে Airtel

vodafone-idea-delivers-better-voice-quality-in-december-than-airtel

বর্তমান সময়ে, ভারতের অন্যান্য টেলিকম ওয়্যারলেস অপারেটরদের তুলনায় অনেকখানি পিছিয়ে পড়েছে Vodafone-Idea লিমিটেড বা Vi। এই মুহূর্তে, গ্রাহক সংখ্যার নিরিখে সংস্থাটি তৃতীয় স্থানে রয়েছে। তবে ২০২০-র শেষ দিকে Vi-এর ওপর ভাগ্যদেবী কিছুটা প্রসন্ন হয়েছেন বলেই মনে হচ্ছে। আসলে গতকাল অর্থাৎ সোমবার, টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (TRAI), একটি রিপোর্ট প্রকাশ করেছে; সেখানে দেখা গেছে গত ডিসেম্বর মাসে Vi, অন্যান্য টেলকো-র তুলনায় অনেকটাই বেশি ভয়েস কোয়ালিটি রেটিং পেয়েছে। TRAI-এর মতে, এই অপারেটরটি ভয়েস কোয়ালিটির ক্ষেত্রে গড় ৪.৯ রেটিং পেয়ে এই বিষয়ে শীর্ষস্থান অর্জন করেছে।

টেলিকম পরিষেবা নিয়ন্ত্রক সংস্থাটি তার মাইকল (MyCall) অ্যাপ্লিকেশনটি ব্যবহার করে এই রিপোর্ট তৈরি করেছে। এই রিপোর্টে আইডিয়া ডিসেম্বর মাসে ইনডোর এবং আউটডোর কলগুলির ভিত্তিতে এক থেকে পাঁচের মধ্যে গড় ৪.৯ রেটিং পেয়েছে, যা শতকরা ৯৭.৫৯ ভাগ সন্তোষজনক বলে মনে করা হচ্ছে। তবে নভেম্বর মাসেও, আইডিয়ার ইনডোর এবং আউটডোর কলগুলি যথাক্রমে ৪.৯ এবং ৪.৮ গড় ভয়েস কোয়ালিটি রেটিং অর্জন করেছিল।

অন্যদিকে, ভোডাফোন ডিসেম্বর মাসে গড় ৪.৩ রেটিং পেয়ে ট্রাই-এর চার্টে দ্বিতীয় স্থান দখল করেছে। এই অপারেটরটির এমাসে ইনডোর কল কোয়ালিটি রেটিং ৪.৪ এবং আউটডোর কল কোয়ালিটি রেটিং ৩.৬। শতকরা হিসেবে বললে, ডিসেম্বরে সংস্থাটি এককভাবে ৮৭.৬৮% স্যাটিসফ্যাক্টরি রেটিং পেয়েছে। যদিও আগের মাসে ভোডাফোনের গড় ভয়েস কোয়ালিটি রেটিং ছিল ৪.৬।

তবে শুধু ভোডাফোনই নয়, ট্রাই-এর তালিকায় কম রেটিং পেয়েছে ভারত সঞ্চার নিগম লিমিটেড অর্থাৎ BSNL-ও। রাষ্ট্রায়ত্ত টেলিকম সংস্থাটি ডিসেম্বর মাসে গড় ৩.৯ রেটিং পেয়েছে, যেখানে নভেম্বরে সংস্থার ভয়েস কোয়ালিটি রেটিং ছিল ৪.১। এমাসে সংস্থাটির ইনডোর কল কোয়ালিটি রেটিং ৪.৪ এবং আউটডোর কল কোয়ালিটি রেটিং ৩.৮। সংস্থার স্যাটিসফ্যাক্টরি রেটিং ছিল ৭৬.৫৮%।

রিলায়েন্স জিও-র পারফরম্যান্সের কথা যদি বলা হয়, সেক্ষেত্রে দেশের শীর্ষস্থানীয় টেলিকম অপারেটরটি ডিসেম্বর মাসে গড় ৩.৯ ভয়েস কোয়ালিটি রেটিং পেয়ে বিএসএনএলের সমতুল্য স্থান রেকর্ড করেছে। জিও-র ডিসেম্বরে স্যাটিসফ্যাক্টরি রেটিং ৮১%। এদিকে ডিসেম্বরে এয়ারটেল অর্থাৎ দেশের দ্বিতীয় বৃহত্তম ওয়্যারলেস অপারেটরটির ভয়েস কোয়ালিটি রেটিং কমতে দেখা গেছে। যেখানে ২০২০-র নভেম্বরে সংস্থার রেটিং ছিল ৩.৮, সেখানে বছরের শেষ মাসে এই রেটিং কমে দাঁড়ায় ৩.১-এ। এমনকি এয়ারটেলের স্যাটিসফ্যাক্টরি রেটিংয়েও ব্যাপক পতন লক্ষ্য করা গেছে; ডিসেম্বরে সংস্থার স্যাটিসফ্যাক্টরি রেটিং মাত্র ৫৯.৪৬%।