Vi 5G: শহরের পাশাপাশি গ্রামেও ফাইভ-জি পরীক্ষায় সফল ভোডাফোন আইডিয়া

5G: গ্রামাঞ্চলে High-Speed 5G কানেক্টিভিটি প্রদানের ক্ষেত্রে Nokia -র প্রযুক্তি ব্যবহার করেছে Vi

vodafone-idea-nokia-5g-trail-in-rural-areas-of-india-100mbps-speed

শহরের পাশাপাশি এবার গ্রামাঞ্চলে 5G ট্রায়াল চালিয়ে বড় সাফল্য পেলো ভোডাফোন-আইডিয়া প্রাইভেট লিমিটেড বা সংক্ষেপে ভিআই (Vi)। ফিনল্যান্ডের কোম্পানি Nokia -কে সঙ্গে নিয়ে সম্প্রতি এই টেলিকম অপারেটর সংস্থা গুজরাটের গান্ধীনগর নিকটবর্তী গ্রামীণ এলাকায় 5G ট্রায়ালের আয়োজন করে। টেলকোর দাবী এই ট্রায়ালে তারা ১০০ এমবিপিএসের (Mbps) অধিক ডাউনলোড গতি সমন্বিত 5G কানেক্টিভিটি প্রদানে সক্ষম হয়েছে। ১৭.১ কিলোমিটার বিস্তীর্ণ অঞ্চলে এই উচ্চগতির পরিষেবা প্রদানের ক্ষেত্রে তারা ৩.৫ গিগাহার্টজের (GHz) ব্যান্ড ব্যবহার করেছে বলে Vi কর্তৃপক্ষের দাবী। দেশের টেলিকমিউনিকেশন বিভাগ বা ডটের (DoT) পক্ষ থেকে উক্ত ফ্রিক্যুয়েন্সির ব্যান্ড পরীক্ষাকারী সংস্থার জন্য বরাদ্দ করা হয়।

গ্রামাঞ্চলে High-Speed 5G কানেক্টিভিটি প্রদানের ক্ষেত্রে Nokia -র প্রযুক্তি ব্যবহার করেছে Vi

একথা আগেই বলেছি যে গান্ধীনগরের নিকটস্থ গ্রামীণ এলাকায় 5G ট্রায়াল আয়োজনে Vi গোষ্ঠীকে সহায়তা জোগায় জনপ্রিয় সংস্থা নোকিয়া। সংস্থার নিজস্ব AirScale Radio Portfolio প্রোডাক্ট এবং Microwave E-Band Solution ব্যবহার করেই টেলিকম গোষ্ঠীটি আলোচ্য ট্রায়ালে সাফল্য পেয়েছে।

ভোডাফোন-আইডিয়ার চীফ টেকনোলজি অফিসার জগবীর সিংহের মতে গত কয়েক বছর ধরে ডিজিটালাইজেশনের গতি বৃদ্ধি পাওয়ার ফলে উচ্চ গতির ব্রডব্যান্ড কানেকশনের উপরে নির্ভরতাও বেড়েছে। এই পরিস্থিতিতে শহর ও গ্রামে High-Speed 5G পরিষেবা প্রদানের জন্য তারা নোকিয়ার সঙ্গে একযোগে কাজ করে চলেছেন বলে জগবীর সিংহ জানিয়েছেন।

অন্যদিকে, নোকিয়ার সিনিয়র ভাইস প্রেসিডেন্ট এবং ভারতীয় বাজারের প্রধান সঞ্জয় মালিকের বক্তব্য অনুযায়ী, তাদের ফিক্সড ওয়্যারলেস অ্যাক্সেস (Fixed Wireless Access/FWA) 5G প্রযুক্তি ব্যবহার করে ভোডাফোন-আইডিয়ার মতো টেলিকম পরিষেবা প্রদানকারী সংস্থাগুলি লাভবান হয়েছে। কারণ এর সাহায্যে তারা গ্রামীণ ও বিচ্ছিন্ন এলাকায় 5G পরিষেবা সরবরাহে সফল হয়েছে। Vi -গোষ্ঠীর সাম্প্রতিক সাফল্যও যে তাদের বাদ দিয়ে নয়, সেটা মালিক স্পষ্ট করে দিয়েছেন।

উল্লেখ্য, ভারতে 5G পরিষেবা সরবরাহে Vodafone-Idea বা Vi বেশ আগ্রাসী মেজাজে এগোচ্ছে। দেশের প্রতিটি প্রান্তে 5G কানেক্টিভিটি ছড়িয়ে দেওয়ার ক্ষেত্রে তারা চেষ্টার কসুর রাখছে না। তাছাড়া 5G সংক্রান্ত পরীক্ষা-নিরীক্ষার জন্য কিছুদিন আগেই সংস্থাটি দুটি নয়া স্টার্ট-আপের সঙ্গে চুক্তিতে সামিল হয় বলেও জানা গিয়েছে।

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020