দেশে 5G নেটওয়ার্ক চালু করতে প্রস্তুত Vodafone Idea, জানালেন রবিন্দর টাক্কার

vodafone-idea-ready-to-roll-out-5g-in-india

সম্প্রতি হায়দরাবাদ শহরে Airtel সাফল্যের সহিত দেশের প্রথম 5G নেটওয়ার্কের প্রদর্শন করেছিল। সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছিল, তারা এগজ়িস্টিং ৪জি স্পেক্ট্রাম ব্যান্ডের সাহায্য নিয়ে মিড-ব্যান্ড ছাড়াই বাণিজ্যিকভাবে 5G পরিষেবা চালু করতে পারে। তবে বিশেষত মিড-ব্যান্ডে সরকার 5G স্পেক্ট্রাম মঞ্জুর করা পর্যন্ত তারা অপেক্ষা করবে। প্রতিদ্বন্দ্বী সংস্থার তরফে এহেন ঘোষণা আসার পরেই Vodafone Idea (Vi) গতকাল জানিয়ে দিল, দেশে 5G ওয়্যারলেস পরিষেবা চালু করার জন্য তারাও প্রস্তুত। গতকাল, এই মর্মে বার্তা দিয়েছেন সংস্থার ম্যানেজিং ডিরেক্টর এবং চিফ এক্সিকিউটিভ অফিসার রবিন্দর টাক্কার।

ম্যানেজিং ডিরেক্টরের কথায়, “আমরা ৫জি-রেডি, রেডিও এবং কোর উভয় ক্ষেত্রেই সরঞ্জাম মোতায়েন করছি। দেশের ৫জি ইকোসিস্টেম এখন নবজাতকের পর্যায়ে আছে, তবে যখনই এটি বিকশিত হোক না কেন আমরা তখনই ভালভাবে ৫জি রোলআউট করতে পারবো”।

টাক্কার বিশ্লেষকদের জানান, ৫জি-র জন্য ধার্য করা ৩,৩০০ মেগাহার্টজ থেকে ৩,৬০০ মেগাহার্টজ স্পেক্ট্রাম ব্যান্ড ব্যয়বহুল। তা ছাড়া, ব্যবহারের ক্ষেত্রে এবং প্রযুক্তির বিষয়ে স্বচ্ছতার অভাব এবং অনুন্নত একটি ইকোসিস্টেম ৫জি চালু হওয়াকে প্রভাবিত করতে পারে।

যদিও একসময় ভারতে ৫জি পরিষেবা দিবাস্বপ্ন ছিল। কিন্তু বিগত কয়েকমাসে সেই পরিস্থিতি দ্রুত পরিবর্তন ঘটেছে। ভারতে ৫জি চালু করার দৌড়ে কে বাজিমাত করে তার জন্য এখন রিলায়েন্স জিও এবং এয়ারটেলের মধ্যে জোরদার লড়াই চলছে। সেই প্রতিযোগিতায় এবার ভোডাফোন আইডিয়া তার আগমনের বার্তা পৌঁছে দিল।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন