১০ টাকা খরচে রোজ ২ জিবি ডেটা ও কল, Airtel ও Vi-এর এই জনপ্রিয় প্ল্যান সম্পর্কে জেনে নিন

Vodafone Idea, Airtel-এর ৮৪ দিনের ২ জিবি দৈনিক ডেটা প্ল্যান: প্রতিদিন মাত্র ১০ টাকা খরচ করলেই মিলবে এই সুবিধা!

vodafone-idea-vi-airtel-84-days-2gb-data-plan-cost-per-day-10-rupees

অকস্মাৎ বিনা মেঘে বজ্রপাতের মতো গত বছরের শেষের দিকে দেশের সুপরিচিত তিনটি প্রাইভেট নেটওয়ার্ক কোম্পানি Reliance Jio (রিলায়েন্স জিও), Vodafone Idea বা Vi (ভোডাফোন আইডিয়া বা ভিআই) এবং Bharti Airtel (ভারতী এয়ারটেল) তাদের প্রিপেইড রিচার্জ প্ল্যানগুলির দাম ২০% থেকে ২৫% পর্যন্ত বাড়িয়ে যে সাধারণ মধ্যবিত্তের পকেটে বেশ ভালোরকমের চাপ ফেলেছে, সেকথা অস্বীকার করার কোনো উপায় নেই। একেই সাম্প্রতিককালে কোভিড পরিস্থিতিতে চাকরি খুইয়ে অধিকাংশ মানুষ বেকার, এবং তার ওপর আবার দেশের অর্থনীতির চরম বেহাল অবস্থার দরুন নতুন কর্মসংস্থানের সম্ভাবনাও অত্যন্ত ক্ষীণ। এমত পরিস্থিতিতে এখন সাধারণ মানুষের কাছে এক-একটা টাকার মূল্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। তবে রোজকার দৈনন্দিন জীবনযাপনের জন্য প্রিপেইড প্ল্যান এখন মানুষের জীবনের এক অনিবার্য অঙ্গ হয়ে উঠেছে। তাই রিচার্জ না করেও তো কোনো উপায় নেই! ফলে একলাফে প্রিপেইড প্ল্যানের জন্য এতটা খরচা বেড়ে যাওয়া অনেকের কাছেই নিতান্তই বেদনাদায়ক।

উদাহরণ হিসেবে দেশের শীর্ষস্থানীয় দুই টেলিকম কোম্পানি ভোডাফোন আইডিয়া এবং ভারতী এয়ারটেলের ২ জিবি দৈনিক ডেটা প্ল্যানের কথাই ধরা যাক। আগে যারা এই প্ল্যানটি রিচার্জ করতেন, তাদের ৬৯৮ টাকা ব্যয় করতে হত। এই প্ল্যানে আনলিমিটেড কলিং এবং রোজ ১০০ টি এসএমএস-এর পাশাপাশি ২ জিবি দৈনিক ডেটা পাওয়া যায়। কিন্তু এখন প্রিপেইড ট্যারিফ বৃদ্ধির পর এটির দাম একলাফে বেড়ে ৮৩৯ টাকা হয়ে গেছে। ফলে হঠাৎ করে রিচার্জের জন্য ১০০ টাকারও বেশি খরচা করা সাধারণ মানুষের পক্ষে দেশের এই ভয়ঙ্কর পরিস্থিতিতে বেশ কষ্টকর।

তবে এর পরেও এককালীন ১৪১ টাকা বেশি খসলেও দিন পিছু হিসেব করলে আপনাকে এই প্ল্যান ব্যবহার করার জন্য প্রতিদিন ১০ টাকা খরচ করতে হচ্ছে। এই সামান্য টাকাটা খরচ করা কি আপনার পক্ষে খুব বেশি কষ্টকর হবে? যে রিচার্জ প্ল্যান আপনার দৈনন্দিন জীবনযাপনের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং সেইসাথে কাজের পাশাপাশি অবসর সময়েও আপনার মনোরঞ্জনে বিপুলভাবে সাহায্য করছে, তার জন্য প্রতিদিন মাত্র ১০ টাকা খরচ করতে হলে আপনি নিশ্চয়ই কুণ্ঠিত হবেন না। যখন আপনি দেখবেন যে প্রতিদিন মাত্র ১০ টাকা ব্যয় করলেই আপনি রিচার্জ প্ল্যানে উপলব্ধ বিপুল সুবিধাগুলি পেতে সক্ষম হচ্ছেন, তখন বোধহয় এই মূল্যবৃদ্ধির প্রভাব আপনাকে ততটা ব্যাকুল করে তুলবে না, তাই নয় কি?

তাহলে এবার চলুন, যে প্ল্যানটিকে নিয়ে এতক্ষণ ধরে কথা হচ্ছে, এখন সেই প্ল্যানে কী কী সুবিধা পাওয়া যাচ্ছে সে সম্পর্কে একটু বিশদে জেনে নিই। ভোডাফোন আইডিয়া এবং ভারতী এয়ারটেল উভয়ই তাদের ৮৩৯ টাকার প্রিপেইড প্ল্যানে মোট ১৬৮ জিবি ডেটা সরবরাহ করে। এর অর্থ হল, প্রতি জিবি ডেটার জন্য গ্রাহকদের মাত্র ৫ টাকা করে খরচ করতে হবে! শুধু ডেটা নয়, এই প্ল্যানগুলিতে আনলিমিটেড কলিং এবং রোজ ১০০ টি এসএমএস-এর সুবিধাও রয়েছে। এছাড়া দুটি কোম্পানিই এখন এই প্ল্যানে বেশ কিছু এক্সট্রা বেনিফিট প্রদান করছে।

যেমন ভারতী এয়ারটেল এই প্ল্যানের সাথে Airtel Thanks বেনিফিট দিচ্ছে, যার মধ্যে রয়েছে Amazon Prime Video Mobile Edition-এর এক মাসের ফ্রি ট্রায়াল, Wynk Music, FASTag-এ ক্যাশব্যাক, Shaw Academy, Airtel Xstream Premium-এর সাবস্ক্রিপশন সহ আরও অনেক কিছু। আবার অন্যদিকে ভোডাফোন আইডিয়ার প্ল্যানটির এক্সট্রা বেনিফিটগুলির মধ্যে রয়েছে বিঞ্জ অল নাইট ডেটা (প্রতিদিন রাত ১২ টা থেকে সকাল ৬ টার মধ্যে আনলিমিটেড ডেটা ব্যবহার করার সুযোগ), উইকেন্ড ডেটা রোলওভার (সপ্তাহে প্রতিদিনের অবশিষ্ট ডেটা সপ্তাহান্তে ব্যবহার করা যাবে), Vi movies and TV-এর বিনামূল্যে অ্যাক্সেস এবং ডেটা ডিলাইটস অফার (এটি ব্যবহারকারীদের প্রতি মাসে অতিরিক্ত ২ জিবি ব্যাকআপ ডেটা অফার করে, যা কোম্পানির মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমে কাজে লাগানো যেতে পারে; তবে এটি মাসে দু-বার প্রতি দিনের জন্য ১ জিবি হিসেবে রিডিম করা যাবে) প্রভৃতি।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।