আসছে 5G, ২০২২ সালের মধ্যে 3G সার্ভিস বন্ধ করতে চলেছে Vodafone Idea

vodafone-idea-vi-to-shut-down-3g-network-in-india-by-2022

দিন কয়েক আগেই ওকলা (Ookla)-র রিপোর্টে সেরা 4G ইন্টারনেট স্পিড সরবরাহকারী হিসেবে স্বীকৃতি পেয়েছে Vodafone-Idea (Vi)। সংস্থার 5G নেটওয়ার্কের বিকাশের কাজও যে অনেকটাই এগিয়েছে – এমন কথাও শোনা যাচ্ছে। যেকারণে জনপ্রিয় টেলিকম সংস্থাটি এবার তার 3G পরিষেবাদি বন্ধ করার জন্য প্রস্তুত হচ্ছে। রিপোর্ট অনুযায়ী, Vi, ২০২২ সালের মধ্যে ভারতের বিভিন্ন অঞ্চলে 3G সার্ভিস বন্ধ করে দিতে পারে। যদিও 2G গ্রাহকদের জন্য আগের মতই পরিষেবা জারি থাকবে বলে জানিয়েছে Vi।

তবে অপারেটরটি একেবারে হঠাৎ করে তার 3G পরিষেবা বন্ধ করে দেবে এমন নয়। বলা হচ্ছে, 4G পরিষেবা আরো উন্নত করার জন্য ২,১০০ মেগাহার্জ এবং ৯০০ মেগাহার্জ স্পেকট্রামগুলিকে রিফ্রেম করবে Vi; এই প্রক্রিয়া শেষ হলেই পর্যায়ক্রমে 3G পরিষেবাটি বন্ধ হয়ে যাবে।

ইতিমধ্যেই টেলিকম সংস্থাটি, উত্তর প্রদেশের ৭টি শহরে (হালদওয়ানি, আগ্রা, দেরাদুন, মুরাদাবাদ, রুদ্রপুর, হরিদ্বার এবং লখনউ) 3G স্পেকট্রামকে 4G-তে পুনঃনির্মাণ করার কাজ শুরু করেছে। ওই শহরগুলিতে, Vi তার GIGAnet 4G ক্যাপাসিটি যথেষ্ট পরিমাণে বাড়িয়ে তুলবে বলে জানা গিয়েছে।

এই প্রসঙ্গে VIL-এর চিফ ফিনান্সিয়াল অফিসার অক্ষয় মুন্দ্রা বলেছেন, আগামী ২০২২ অর্থবছরের শেষ নাগাদ সংস্থার 4G কভারেজ ৯০ শতাংশেরও বেশি বিস্তৃত হয়ে যাবে বলে আশা করা হচ্ছে। এছাড়া সংস্থার নেটওয়ার্কটি 5G রেডি বলেও তিনি দাবি করেছেন। মুন্দ্রার মতে, আগামী দিনে একটি ম্যাসিভ MIMO রোলআউট অপারেটরকে আরো শক্তিশালী হয়ে উঠতে সহায়তা করবে।

অবগতির জন্য বলে রাখি, MIMO (মাল্টিপল ইনপুট মাল্টিপল আউটপুট) হল একটি ওয়্যারলেস প্রযুক্তি যা একাধিক অ্যান্টেনাকে ট্রান্সমিটার এবং রিসিভার হিসেবে ব্যবহার করে RF রেডিওর ডেটা ক্ষমতা বাড়িয়ে তোলে। এই সিস্টেমে, একই ব্যান্ডউইথের এবং একই পাথের ওপর ভিত্তি করে একাধিক অ্যান্টেনার মাধ্যমে একই পরিমাণ ডেটা ট্রান্সমিট করা হয়।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন