ভারতে ভোডাফোন চালু করলো eSIM সুবিধা, জানুন কোন ফোনগুলিতে সাপোর্ট করবে

vodafone-launched-esim-service-for-postpaid-users-in-india

ভোডাফোন পোস্টপেড গ্রাহকদের জন্য নতুন চমক ভোডাফোন eSIM। কোম্পানি আজ দেশের তিনটি অঞ্চলে এই সুবিধা চালু করেছে। এবার আপনার মনে প্রশ্ন আসতে পারে eSIM আসলে কি? eSIM বর্তমানের অত্যাধুনিক কিছু স্মার্টফোনের মধ্যে থাকা ইন্টিগ্রেটেড সিম চিপ যার সাথে বিভিন্ন মোবাইল নেটওয়ার্ক অপারেটরদের কানেক্ট করে গ্রাহকরা সেই মোবাইল নেটওয়ার্ক কোম্পানির ডেটা প্ল্যান ও অন্যান্য পরিষেবা ব্যবহার করতে পারবেন। এক্ষেত্রে আলাদা কোন সিম চিপের প্রয়োজন নেই কোম্পানির নেটওয়ার্ক পরিষেবা ব্যবহার করার জন্য। eSIM এর মাধ্যমে গ্রাহকরা খুব সহজে সাধারণ কল, মেসেজ ও ইন্টারনেট পরিষেবা উপভোগ করতে পারবেন।

সমস্ত ভোডাফোন পোস্টপেইড গ্রাহক যাদের অ্যাপেল স্মার্টফোন যেমন iPhone 11, iPhone 11 Pro, iPhone 11 Pro Max, iPhone SE, iPhone XS, iPhone XS Max এবং iPhone XR ইত্যাদি আছে তারা বর্তমানে eSIM এর পরিষেবা উপভোগ করতে পারবেন। ভোডাফোনের তরফ থেকে জানানো হয়েছে পরবর্তী সময়ে Samsung Galaxy Z Flip ও Samsung Galaxy Fold স্মার্টফোন গ্রাহকদের জন্যও eSIM পরিষেবা চালু করা হবে। মুম্বাই, দিল্লি ও গুজরাটের ভোডাফোন পোস্টপেড গ্রাহকরা বর্তমানে eSIM ব্যাবহার করতে পারবে। অন্যান্য শহরগুলিতে খুব শীঘ্রই এই পরিষেবা চালু করার চেষ্টা চলছে।

eSIM পরিষেবা আপনার স্মার্টফোনে কি করে পাবেন সেটি দেখে নেওয়া যাক:

আপনি যদি ভোডাফোন গ্রাহক হয়ে থাকেন, তাহলে আপনার ভোডাফোন নাম্বার থেকে ১৯৯ এ একটি মেসেজ পাঠাতে হবে। মেসেজে টাইপ করতে হবে eSIM<স্পেস>ইমেল আইডি। ইমেল আইডিটি নথিভূক্ত হওয়ার পর সেটির যাচাই হবে। ইমেল আইডিটি যাচাই হয়ে যাওয়ার পর ১৯৯ থেকে একটি মেসেজ আসবে। সেই মেসেজের উত্তরে ESIMY টাইপ করে eSIM রিকোয়েস্ট নিশ্চিত করতে হবে।

এরপরও আপনাকে আরেকবার কলের মাধ্যমে আপনার eSIM রিকুয়েস্ট নিশ্চিত করতে হবে। তারপর আপনার নথিভূক্ত ইমেল আইডিতে একটি QR কোড আসবে। সেই কোডটিকে স্ক্যান করতে হবে। এই সময় আপনার স্মার্টফোনটিকে ওয়াইফাই বা মোবাইল ডেটার সাথে কানেক্ট করে রাখতে হবে। প্রথমে ফোনের সেটিংস মেনু তে গিয়ে মোবাইল ডেটা অপশনটি সিলেক্ট করতে হবে। তারপর ‘অ্যাড ডেটা প্ল্যান’ অপশনে ক্লিক করতে হবে। তারপর নথিভূক্ত ইমেলে পাঠানো QR কোডটি স্ক্যান করতে হবে এবং তারপর আপনার eSIM পরিষেবা কিছুক্ষণের মধ্যেই চালু হয়ে যাবে।

আপনি যদি ভোডাফোনের নতুন গ্রাহক হন তাহলে আপনাকে আপনার আইডেন্টিটি প্রুফ ও পাসপোর্ট ছবি নিয়ে নিকটবতী ভোডাফোন স্টোরে যেতে হবে। আপনি যেই স্মার্টফোনটিতে eSIM পরিষেবা চান সেটাও নিয়ে যাওয়া বাধ্যতামূলক। একই পদ্ধতিতে আপনার স্মার্টফোনে একটি QR কোড আসবে। সেই QR কোড স্ক্যান করার ২ ঘণ্টার মধ্যে আপনার ভোডাফোন eSIM পরিষেবা চালু হয়ে যাবে।