Porsche Tycan EV: তার ছাড়াই বৈদ্যুতিক গাড়ির ব্যাটারি ১০ মিনিটে ৮০% চার্জড! দিশা দেখাবে Volkswagen?

EV ওয়্যারলেস চার্জিং প্রযুক্তিতে সাফল্য পাওয়ার লক্ষ্যে ফোক্সভাগেন দু'টি প্রতিষ্ঠানের সাথে হাত মিলিয়েছে

volkswagen-aims-80-charging-in-10-minutes-for-porsche-taycan-wireless-charging-for-evs

ওয়্যারলেস চার্জিং সিস্টেম৷ সহজবোধ্য ভাষায় বললে, তারের সংযোগ ছাড়াই ব্যাটারি চার্জ হওয়ার যে ব্যবস্থা। স্মার্টফোনের সূত্রে ইতিমধ্যেই এই ব্যবস্থার সাথে আমরা সুপরিচিত। আবার হালে একই পদ্ধতিতে তার ছাড়াই তড়িৎ-চুম্বকীয় তরঙ্গের সাহায্যে বিদ্যুৎচালিত গাড়ি চার্জ দেওয়ার প্রযুক্তি নিয়ে পরীক্ষানিরীক্ষা করছে বিভিন্ন প্রতিষ্ঠান। আর্ন্তজাতিক সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, এবার তাদের দলে সামিল হয়েছে  ফোক্সভাগেন (Volswagen)। জার্মানির স্বনামধন্য গাড়ি প্রস্তুতকারী সংস্থাটি তাদের Porsche Taycan EV চার্জ দেওয়ার জন্য ওয়্যারলেস চার্জিং ব্যবহার করা যায় কি না, তা খতিয়ে দেখছে বলেই খবর।

EV ওয়্যারলেস চার্জিং প্রযুক্তিতে সাফল্য পাওয়ার লক্ষ্যে ফোক্সভাগেন দু’টি প্রতিষ্ঠানের সাথে হাত মিলিয়েছে। বৈদ্যুতিক গাড়ির ব্যাটারি রিচার্জ করার জন্য যে বড় চার্জিং সেটআপের দরকার পড়ে, তা পুরোপুরি হঠানোর পরিকল্পনা করছে ওই জার্মান সংস্থা৷ আর এ কাজে পরীক্ষার জন্য তারা ব্যবহার করছে Porsche-র Taycan EV মডেলের গাড়িকে।

ফোক্সভাগেনের লক্ষ্য, প্লাগে তার গুজে Taycan EV সম্পূর্ণ চার্জ হতে যতটা না সময় লাগে, তারের ঝক্কি ছাড়াই তা পঞ্চাশ শতাংশে নামিয়ে আনা। উল্লেখ্য, ৩৫০ কিলোওয়াট ক্ষমতার ওয়্যারড বা তারযুক্ত চার্জারে গাড়িটির ব্যাটারি ২২ মিনিটে ৮০ শতাংশ চার্জ হয়ে যায়। আর ফোক্সভাগেন মনে করছে, ওয়্যারলেস চার্জিং সিস্টেমে তড়িৎ-চুম্বকীয় তরঙ্গের সাহায্যে ১০ মিনিটের মধ্যেই ব্যাটারি ৮০ শতাংশ চার্জ করা সম্ভব। যদিও সেটার উদ্ভাবন সময়সাপেক্ষ বলেই ধরে নেওয়া যায়।

এদিকে আগামী ১২ নভেম্বর Porsche-র Taycan EV ভারতে লঞ্চ করা হবে। বিশ্ববাজারের মতো এটি এখানে Turbo ও Turbo S ভ্যারিয়েন্টে আসতে পারে। ব্যাটারি ফুল চার্জড করলে একটানা ৫০০ কিলোমিটার পর্যন্ত চলার শক্তি রয়েছে এই গাড়িতে। Turbo S ভ্যারিয়েন্টের অ্যাক্সেলারেশন পাওয়ার আরও বেশি। এতে মাত্র ২.৮ সেকেন্ডে ০ থেকে ১০০ কিলোমিটার প্রতি ঘণ্টায় গতিবেগ ওঠে, Turbo ভ্যারিয়েন্টের চেয়ে ০.০৪ সেকেন্ড কম সময়ে।

Shuvro primarily writes about smartphone and automobile industry. He is an assistant editor for techgup. Shuvro has a bachelor degree in English literature. His interest also includes cosmopolitan affairs, scientific discoveries, and quizzing.