Qualcomm-এর চিপ এবার গাড়িতে ব্যবহার করবে Honda, Renault, ও Volvo

volvo-honda-renault-to-use-qualcomm-chips

বিশ্বজুড়ে সেমিকনডাক্টরের ঘাটতি এমন জায়গায় পৌঁছেছে যে বৈদ্যুতিন ভোগ্যপণ্য সংস্থাগুলির পাশাপাশি জটিলতার মুখে পড়ছে সমগ্র অটোমৈবাইল শিল্প। তবে গাড়ি তৈরিতে যাতে বাধা সৃষ্টি না হয়, তা নিশ্চিত করতে এখন থেকেই উদ্যোগ নিতে শুরু করল Volvo, Honda, Renault। মাইক্রোচিপ নির্মাতা Qualcomm সম্প্রতি সংস্থাগুলির সাথে একটি চুক্তির ঘোষণা করেছে।

সেই চুক্তি অনুযায়ী, Volvo, Honda, Renault-দের চিপ সরবরাহ করবে Qualcomm। স্মার্টফোনের জন্য Snapdragon সিরিজের প্রসেসর তৈরির জন্যই তাদের খ্যাতি। তবে এখন সেল্ফ ড্রাইভিং গাড়ির চিপের পাশাপাশি ডিজিটাল ড্যাশবোর্ড এবং ইনফোটেইনমেন্ট সিস্টেমের জন্যও সেমিকন্ডাক্টর নির্মাণে হাতিখড়ি হয়েছে Qualcomm-এর।

কোয়ালকম জানিয়েছে, তারা ভলভোকে স্ন্যাপড্রাগন ককপিট চিপের যোগান দেবে। এর ফলে চলতি বছরেই উৎপাদন শুরু হতে চলা ভলভোর ইলেকট্রিক এসইউভি গাড়িতে ভয়েস কমান্ডের সাথে গুগল অ্যাসিস্ট্যান্ট ও গুগল ম্যাপ ব্যবহারের সুবিধা থাকবে। এছাড়াও সেই চিপের সাহায্যে গাড়ির সফটওয়্যার ওটিএ আপডেটের মাধ্যমে আপগ্রেড হতে পারবে।

অন্য দিকে, হন্ডা তার গাড়িতেও কোয়ালকমের ককপিট চিপ ব্যবহার করবে। গাড়িগুলি ২০২৩-এ বাজারে আসবে। রেনো কোয়ালকমের অটোমোটিভ প্রযুক্তি ব্যবহারে সম্মত হয়েছে ঠিকই। কিন্তু কোন ধরনের চিপ বা এর সাথে কবে তাদের গাড়ি বাজারে পা রাখবে, সেই বিষয়ে কিছু জানায়নি।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।