Volvo S90, Volvo XC60 হাইব্রিড ইলেকট্রিক মোটর সহ ভারতে লঞ্চ হল, দাম কত?

২০২২ এই দেখা মিলতে পারে সংস্থার বৈদ্যুতিক জ্বালানি নির্ভর গাড়ি Volvo XC40 Recharge EV-এর

volvo-s90-volvo-xc60-launched-in-india-with-mild-hybrid-electric-motor-price-61-9-lakh-xc40-recharge-ev

ভারতের বাজারে আজ লঞ্চ হল সুইডিশ অটোমোবাইল সংস্থা Volvo-র একজোড়া গাড়ি। Volvo S90 এবং Volvo XC60 উচ্চমূল্যের অত্যন্ত বিলাসবহুল গাড়ি দুটি ডিজেলের পরিবর্তে পেট্রোল পাওয়ারট্রেনে আনা হয়েছে। বিশ্ব উষ্ণায়ন এবং পরিবেশ দূষণের কথা ভেবেই সংস্থার এই পদক্ষেপ। গাড়ি দুটির ক্ষেত্রে কিছু বেশি টাকার বিনিময়ে তিন বছরের ওয়ারেন্টি ও সার্ভিস স্কিম অফার করছে কোম্পানিটি। তবে আগামী ২০৩০ সালের মধ্যে সংস্থাটি জীবাশ্ম জ্বালানি চালিত গাড়ি প্রস্তুত বন্ধ করে দেওয়ার লক্ষ্যমাত্রা নিয়েছে। পাশাপাশি নিজেদের সমস্ত গাড়ি বৈদ্যুতিক জ্বালানি নির্ভর করার কথাও জানিয়েছে Volvo। সব ঠিকঠাক চললে সামনের বছর অর্থাৎ ২০২২ এই দেখা মিলতে পারে সংস্থার বৈদ্যুতিক জ্বালানি নির্ভর গাড়ি Volvo XC40 Recharge EV-এর।

Volvo S90 এবং Volvo XC60-এর ফিচার

ভলভো এস৯০ ও ভলভো এক্সসি৬০ গাড়ি দুটিতে একই ফিচার রাখা হয়েছে। যেমন দুই ক্ষেত্রেই পাইলট অ্যাসিস্ট ফাংশন রয়েছে। বিল্ট-ইন গুগল অ্যাপসের সাথে ভয়েস অ্যাসিস্ট্যান্ট যুক্ত অ্যান্ড্রয়েড পাওয়ার্ড টাচস্ক্রিন ইনফোটেইনমেন্ট সিস্টেম প্যাক থাকছে এতে। এছাড়াও নতুন লোগো সহ সামনে স্পোর্টি লুকের গ্রিল, নতুন ক্রোম লাইনের সাথে টুইকড ফ্রন্ট এবং রিয়ার বাম্পার, নতুন অ্যালয় হুইল এবং বডি কালারের সাথে এসেছে গাড়ি দুটি।

Volvo S90 এবং Volvo XC60-এর পাওয়ারট্রেন

গাড়ি দুটির ২.০ লিটারের ফোর-সিলিন্ডার পেট্রোল ইঞ্জিনের সাথে ৪৮ ভোল্টের মিল্ড-হাইব্রিড ইলেকট্রিক মোটরও সংযুক্ত রয়েছে। ইঞ্জিনটি থেকে সর্বোচ্চ ২৪৭ বিএইচপি শক্তি এবং ৩৫০ এনএম সর্বাধিক টর্ক উৎপন্ন হবে। অতি শক্তিশালী ইঞ্জিনটিকে যোগ্য সঙ্গ দেওয়ার জন্য এতে রয়েছে ৮-স্পিড গিয়ার বক্স।

Volvo S90 এবং Volvo XC60-এর ওয়ারেন্টি

দুটি গাড়ির ক্ষেত্রে কেনার সময় অতিরিক্ত ৭৫,০০০ টাকা দিলে মিলবে ৩ বছরের ওয়ারেন্টি এবং ফ্রি সার্ভিস স্কিম।

Volvo S90 এবং Volvo XC60-এর দাম

ভলভো এস৯০ ও ভলভো এক্সসি৬০ গাড়ি দুটির দাম একই রাখা হয়েছে, ৬১.৯ লক্ষ টাকা (এক্স-শোরুম)। গাড়ি দুটি ভারতে সংস্থাটির সিকেডি ইউনিট থেকেই কেবলমাত্র বিক্রি করা হবে। Volvo S90 এর সাথে Mercedes-Benz E-Class, BMW 5 Series, Audi A6 এবং Jaguar XF – গাড়িগুলি প্রতিদ্বন্দ্বী হবে। আবার Volvo XC60 এর সাথে টক্কর চলবে Mercedes-Benz GLC, BMW X3, Jaguar F-Pace প্রভৃতি গাড়ির।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।