Electric Car: দাম হবে সাধারণের নাগালের মধ্যে, ভারতে সস্তায় বৈদ্যুতিক গাড়ি লঞ্চের পরিকল্পনা দেশীয় সংস্থার

wardwizard-plans-to-launch-affordable-electric-car-by-2025
প্রতীকি ছবি

Joy e-bike-এর প্রস্তুতকারী সংস্থা Wardwizard Innovations and Mobility এবার ইলেকট্রিক তিন এবং চার চাকার গাড়ি নিয়ে আসার কথা ঘোষণা করল। এই মর্মে ৫০০ কোটি টাকা লগ্নি করা হয়েছে বলে গত মাসেই জানিয়েছিল গুজরাটের সংস্থাটি। ভাদোদরা-তে মোটর অ্যাসেম্বলি নির্মাণ এবং উন্নত কাঁচামাল তৈরির জন্য সংশ্লিষ্ট রাজ্য সরকারের সাথে মৌ স্বাক্ষর করেছে তারা। ইতিমধ্যেই গাড়িগুলির উপরে কাজ শুরু হয়ে গিয়েছে। সব ঠিকঠাক চললে আগামী দুই থেকে আড়াই বছরের মধ্যেই বৈদ্যুতিক গাড়ির প্রোটোটাইপ মডেল প্রস্তুত হয়ে যাবে বলে জানা গেছে।

এতদিন কেবলমাত্র বৈদ্যুতিক দু’চাকার গাড়ি প্রস্তুতকারী সংস্থা হিসেবে পরিচিত ছিল ওয়ার্ডউইজার্ড ইনোভেশন অ্যান্ড মোবিলিটি (Wardwizard Innovations and Mobility)। তবে এবার বিদ্যুৎ চালিত তিন চাকার এবং যাত্রীবাহী গাড়িঅতৈরির ভাবনা তাদের। এই প্রসঙ্গে সংস্থার চেয়ারম্যান এবং ম্যানেজিং ডিরেক্টর যতীন গুপ্তে (Yatin Gupte) বলেছেন, “আগামী তিন বছরের মধ্যে বৈদ্যুতিক চার্জিং পরিকাঠামো আরও উন্নত হবে বলেই আমাদের অনুমান, কারণ সরকারি এবং বেসরকারি সংস্থাগুলি যৌথভাবে কাজ করছে।”

ওয়ার্ডউইজার্ড-এর গবেষণা এবং উন্নয়ন বিভাগ নতুন গাড়ি তৈরির কাজ শুরু করে দিয়েছে, যেগুলি ২০২৫-এর মধ্যে লঞ্চ করা হবে বলে আশা করা হচ্ছে। এই প্রসঙ্গে গুপ্তের প্রতিক্রিয়া, “সংস্থার লক্ষ্য গ্রাহকদের জন্য সাশ্রয়ী গাড়ি নিয়ে আসা। আর সেই উদ্দেশ্য সফল করতে Beneli, Kinetic Engineering ছাড়াও অন্যান্য সংস্থার কর্মীদের নিয়োগ করা হচ্ছে। আমাদের গবেষণা এবং উন্নয়ন দলটি থার্ড-পার্টি ডিজাইনারের সাথেও কাজ করছে।”

বর্তমানে বাজারে চার চাকার বৈদ্যুতিক গাড়ির সংখ্যা কম থাকার সুযোগটি ব্যবহার করতে সক্ষম হবে বলে আশা করছে Wardwizard। গুপ্তে আরও জানিয়েছেন, বর্তমানে সংস্থাটি তাদের প্ল্যান্টটি চুক্তিভিত্তিক নির্মাণ কাজে ভাড়া দেওয়ার জন্য প্রস্তুত রয়েছে। অন্যদিকে ২০২৫-এর মধ্যে আয়ের পরিমাণ ৫০০-৬০০ কোটি টাকা বৃদ্ধির বিষয়ে আশাবাদী তারা।

শুভদীপ টেকগাপে অটোকার বিষয়ক লেখালিখি করে। এর আগে বিভিন্ন পোর্টালের সাথে যুক্ত থাকলেও, অটোকার নিয়ে টেকগাপে তার হাতেখড়ি। দিনকে দিন সে টেকগাপের গুরুত্বপূর্ণ সদস্য হয়ে উঠেছে।