পেগাসাসের আতঙ্কে ভুগছেন? ফোনে আড়ি পাতা এড়াতে মুখ্যমন্ত্রীর নয়া দাওয়াই

West Bengal CM Mamata Banerjee shows her mobile taped with leucoplast to save from tapping
পেগাসাস থেকে বাঁচাতে স্টিকিং প্লাস্টার ব্যবহার মুখ্যমন্ত্রীর

বিগত কয়েক দিন ধরে গোটা ভারতে ‘Pegasus’ (পেগাসাস) স্পাইওয়্যারকে ঘিরে বেজায় অস্বস্তির পরিস্থিতি উদ্ভূত হয়েছে। মূলত হোয়াটসঅ্যাপ স্নুপিংয়ের বিষয়কে কেন্দ্র করে চর্চা শুরু হলেও, এখন ফোনে আড়ি পাতার বিষয় নিয়ে আতঙ্ক ছড়াচ্ছে। এমনকি সোশ্যাল মিডিয়ায় এই নিয়ে বহু মিম, জোকস তৈরি হয়েছে। সেক্ষেত্রে এই ইজরায়েলীয় পেগাসাসের হাত থেকে রেহাই পাওয়ার জন্য আজ এক নয়া উপায় বাতলেছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একটি সমাবেশে মুখ্যমন্ত্রী জানিয়েছেন যে, তাঁর ফোন অনবরত ট্র্যাক করা হচ্ছে। পাশাপাশি এই নজরদারি বা পেগাসাসের সম্ভাব্য হামলা থেকে বাঁচতে তিনি ফোনের ক্যামেরায় ‘স্টিকিং প্লাস্টার’ লাগিয়েছেন বলে জানিয়েছেন।

ফোনকে পেগাসাস থেকে বাঁচাতে স্টিকিং প্লাস্টার ব্যবহার মুখ্যমন্ত্রীর

মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, মন্ত্রী, বিচারপতি থেকে শুরু করে রাজনৈতিক নেতা এবং সমাজের অন্যান্য স্তরের বিশিষ্ট ব্যক্তিদের ফোন ট্যাপ করা হচ্ছে। এমনকি এই জাতীয় কেলেঙ্কারি থেকে রেহাই পায়নি নির্বাচন কমিশনও। সেক্ষেত্রে তিনি ফোনের ভিডিও বা অডিও স্নুপিং এড়াতে ফোনটি প্লাস্টার করেছেন বলে সবাইকে দেখিয়েছেন।

পেগাসাস আতঙ্ক কতটা ছড়িয়েছে?

রবিবার একটি আন্তর্জাতিক গণমাধ্যম কনসোর্টিয়াম জানিয়েছে যে, ২০১৯ সালে সামনে আসা এই স্পাইওয়্যারের মাধ্যমে ভারতের দুই মন্ত্রী, ৪০ জন সাংবাদিক, তিন বিরোধী নেতৃত্ব এবং একজন সিটিং জাজসহ ৩০০টিরও বেশি মোবাইল ফোন হ্যাকিংয়ের চেষ্টা করা হয়েছে। এর মধ্যে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী এবং তৃণমূল কংগ্রেসের জাতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের পাশাপাশি, এই রাজনৈতিক দলের কৌশলবিদ প্রশান্ত কিশোরের ফোনও হ্যাক হয়েছিল বলে দাবি করা হয়েছে।

সেক্ষেত্রে বলে রাখি, পেগাসাস থেকে সত্যিই কোনো আশঙ্কা আছে কিনা বা ফোনে স্টিকিং প্লাস্টার ব্যবহার করলে এই স্পাইওয়্যারের হাত থেকে রক্ষা পাওয়া যাবে কিনা – তার স্পষ্ট তথ্য এখনো টেকগাপের হাতে পৌঁছায়নি!

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.