ঘরে বসে ফাঁকি দিচ্ছেন? কর্মচারীদের উপর নজর রাখতে বিশেষ সফটওয়্যার আনছে রাজ্যসরকার

বিশ্বের বহু দেশে লক্ষ লক্ষ মানুষ করোনা সংক্রমণ এড়াতে “ওয়ার্ক ফ্রম হোম” অর্থাৎ বাড়িতে বসে কাজ করছেন। তবে আপনি যদি পশ্চিমবঙ্গ সরকারের কর্মচারী হন, এই খবরটি আপনার জন্য। আপনি বাড়িতে বসে কাজ করছেন নাকি ফাঁকি দিচ্ছেন তা এবার থেকে সরকারের নজরে থাকবে। সম্প্রতি পশ্চিমবঙ্গ সরকার, বাড়ি থেকে কর্মরত কর্মচারীদের ট্র্যাক করার জন্য একটি বিশেষ সফ্টওয়্যার চালু করেছে।

পশ্চিমবঙ্গ সরকারের একজন কর্মকর্তা বলেছেন, আপাতত অর্থবিভাগ এই ধরণের একটি সফ্টওয়্যার ট্রায়াল হিসাবে ব্যবহার করছে। যদি সফ্টওয়্যারটি কার্যকরী হয় তবে এটি অন্যান্য বিভাগেও ব্যবহৃত হবে। রাজ্য সরকারের কর্মচারীরা অফিসের সময়গুলি লঙ্ঘন করে বাড়িতে বসে ফাঁকি দিচ্ছেন কিনা জানতেই এই উদ্যোগ।

কাজ শুরুর আগে কর্মচারীদের সফ্টওয়্যারটিতে লগ-ইন করতে হবে, তাহলে তাদের বিভাগের কার্য সম্পাদন এবং অফিসের সময়গুলি সংশ্লিষ্ট বিভাগ পর্যবেক্ষণ করতে সক্ষম হবে।
“আমাদের অবশ্যই তা নিশ্চিত করতে হবে যে তারা বাড়িতে থাকায় কাজে কোনোরকম বাধা পড়ছে না,” বলছিলেন ওই কর্মকর্তাটি।

গত সপ্তাহে পশ্চিমবঙ্গ সরকার বলেছিল যে একটি রোটেশনের ভিত্তিতে, সেই সমস্ত কর্মচারীকে অফিসে আসতে হবে, যাদের কোনও ধরণের রোগের লক্ষণ নেই। কারও হালকা জ্বর, হাঁচি-কাশি, কফ বা সর্দি লাগলে অফিসে আসার দরকার নেই। এ ছাড়া কনটেইনমেন্ট জোনে বসবাসরত কর্মীদের অফিসে যেতে দেওয়া হচ্ছে না যতদিন না তাদের বসবাসের অঞ্চল বিপদ মুক্ত হয়। এছাড়া ভার্চুয়াল সভার প্রচারের জন্য ভিডিও কনফারেন্সিং এবং ভিডিও কলিংয়ের মাধ্যমে বৈঠকের জন্য পরামর্শ দিয়েছে রাজ্য সরকার ।