ক্রিপ্টোকারেন্সি কি? Bitcoin নাকি Ethereum নাকি Dogecoin কে এগিয়ে

Cryptocurrency-র মধ্যে Bitcoin, Ethereum, Dogecoin ইত্যাদির নাম বিশেষভাবে উল্লেখযোগ্য

what-is-cryptocurrency-bitcoin-vs-ethereum-vs-dogecoin-price-cons-pros

কোনোরকম ঝঞ্ঝাট ছাড়াই বিনিয়োগ সম্ভব হওয়ার ফলে এই মুহূর্তে ক্রিপ্টোকারেন্সির (Cryptocurrency) প্রতি মানুষের আগ্রহ ক্রমাগত বাড়ছে। টেসলা (Tesla) সিইও ইলন মাস্ক বা টুইটারের (Twitter) প্রতিষ্ঠাতা এবং সিইও জ্যাক ডর্সি ঠিক কি কারণে প্রথম থেকেই ক্রিপ্টোকারেন্সির পক্ষে সওয়াল করেছেন সেটা এখন সকলেই বুঝতে পারছেন। তাই সোনা বা জমি-সম্পত্তির পাশাপাশি বাড়ছে ক্রিপ্টোকারেন্সিতে বিনিয়োগের পরিমাণ। বর্তমানে বাজারে একাধিক ক্রিপ্টোকারেন্সির অস্তিত্ব রয়েছে। এদের মধ্যে Bitcoin, Ethereum, Dogecoin ইত্যাদির নাম বিশেষভাবে উল্লেখযোগ্য।

Cryptocurrency কি?

যারা এখনো পর্যন্ত বিষয়টি সম্পর্কে সঠিকভাবে অবগত নন তাদের জানিয়ে রাখি, ক্রিপ্টোকারেন্সি হলো Blockchain প্রযুক্তির উপরে নির্ভরশীল এক ধরনের বিকেন্দ্রীভূত ডিজিটাল মুদ্রা। বিভিন্ন পণ্য ও পরিষেবা ক্রয়ের ক্ষেত্রে এটি ব্যবহার করা সম্ভব। বর্তমানে বহু দেশের সরকার ক্রিপ্টোকারেন্সির আদান-প্রদানকে বৈধতা দিয়েছে। একাধিক সামাজিক মাধ্যমের পাশাপাশি অনেক প্রতিষ্ঠান এখন ক্রিপ্টোকারেন্সির মাধ্যমে পেমেন্ট গ্রহণ করছে। বিকেন্দ্রীভূত হওয়ার ফলে ক্রিপ্টোকারেন্সি কোনো দেশের সরকার বা কেন্দ্রীয় ব্যাঙ্কের দ্বারা নিয়ন্ত্রিত নয়। ব্লকচেন প্রোগ্রামে ক্রিপ্টোগ্রাফিক প্রুফ যাচাই ও লিপিবদ্ধ করার উপরে ক্রিপ্টোকারেন্সির অস্তিত্ব নির্ভর করে।

বর্তমানে সবথেকে জনপ্রিয় কয়েকটি ক্রিপ্টোকারেন্সি

১। Bitcoin – ক্রিপ্টোকারেন্সির দুনিয়ায় বিটকয়েন সর্বপ্রথম আবির্ভূত হয়। সাতোশি নাকামোতো তার ব্লগে এর নাম উল্লেখ করেন। এটি প্রথম বিকেন্দ্রীভূত ডিজিটাল লেনদেনের ব্যবস্থা যা কোনো কেন্দ্রীয় কর্তৃপক্ষ বা মধ্যস্থতাকারী দ্বারা নিয়ন্ত্রিত নয়। একে আমরা ‘ইন্টারনেটের নগদ টাকা’ আখ্যা দিতে পারি।

Bitcoin কেনার জন্য বিভিন্ন বিটকয়েন এক্সচেঞ্জ হাজির রয়েছে। রেস্তোরাঁ, বাসভবন বা ল-ফার্মের মতো ব্যবসার ক্ষেত্রে বিটকয়েন আদর্শ হতে পারে। CoinDesk থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী বর্তমানে বিটকয়েনের মূল্য ৬৪,৫৭৪.৩৯ মার্কিন ডলার।

২। Ethereum – ক্রিপ্টোকারেন্সির জগতে জনপ্রিয়তার দিক থেকে Ethereum খুব একটা পিছিয়ে নেই। ইন্টারনেটে পণ্য এবং পরিষেবা ক্রয়ের জন্য Ethereum থেকে জন্ম নেওয়া ‘ETH’ ক্রিপ্টোকারেন্সির চাহিদা আপাতত তুঙ্গে। প্রতিবেদনটি লেখার সময় Ethereum -এর মূল্য ৪,১৬৭.৯৯ মার্কিন ডলারে দাঁড়িয়ে রয়েছে।

৩। Dogecoin – বিটকয়েন ও ইটিএইচের মতো ডোজকয়েন একটি অন্যতম চাহিদাযুক্ত ক্রিপ্টোকারেন্সি। সফটওয়্যার ইঞ্জিনিয়ার বিলি মারকাস ও জ্যাকসন পামার ২০১৩ সালে Dogecoin প্রকাশ্যে আনেন। মজার ছলে তৈরী হলেও এই মুহূর্তে পৃথিবীজুড়ে ডোজকয়েনের চাহিদা ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020