WhatsApp এর ক্লিক-টু-চ্যাট ফিচারে নম্বর সেভ না রাখলেও হবে চ্যাট, কিভাবে নোট সেভ রাখবেন

what-is-whatsapp-click-to-chat-features-and-how-to-save-note

বর্তমান সময়ে স্মার্টফোনে হোয়াটসঅ্যাপ (WhatsApp) ইন্সটল নেই – এমন ইউজার খুঁজে পেতে হলে বোধহয় দূরবীন বা টেলিস্কোপ লাগবে! প্রতিদিনের চ্যাটিংয়ে বা ফাইল শেয়ারিংয়ের জন্য এই ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপটির জুড়ি মেলা ভার। কিন্তু, এক্ষেত্রে আপনাদের মধ্যে অনেকেই হয়তো আছেন যারা জানেন না যে অ্যাপ ইন্সটল করে না রাখলেও কিংবা কোনো নম্বর সেভ করে না রাখলেও, শুধু মাত্র কয়েকটি ক্লিকেই করা যায় হোয়াটসঅ্যাপ চ্যাট। আসলে, প্রায় ৩ বছর আগে হোয়াটসঅ্যাপ ‘ক্লিক-টু-চ্যাট’ নামে একটি ফিচার প্রবর্তন করে, যদিও রোজকার ব্যস্ততায় বেশির ভাগ সাধারণ ইউজাররা এটি ব্যবহার করেন না। এদিকে এই ফিচারটির সাহায্যে, উপরোক্ত দুটি সুবিধা তো পাওয়া যায়ই পাশাপাশি ব্যক্তিগত কিছু নোটও সেভ রাখা যায়। কিভাবে? আসুন জেনে নিই।

আগেই বলেছি, হোয়াটসঅ্যাপের ক্লিক-টু-চ্যাট ফিচারটি কন্ট্যাক্ট লিস্টে ফোন নম্বর সেভ না রাখলেও মুহূর্তের মধ্যে একটি চ্যাট আলাদাভাবে খোলার সুযোগ দেয়। সেক্ষেত্রে আপনারা ফিচারটি ব্যবহার করে ব্যক্তিগত চ্যাট তো করতে পারবেনই পাশাপাশি অ্যাপ্লিকেশন না খুলেও মেসেজ বা মিডিয়া ফাইলগুলি শেয়ার করতে পারবেন। এর জন্য আপনাদের শুধু ব্রাউজার থেকে https://wa.me/<নিজেদের ফোন নম্বর> টাইপ করতে হবে; তবে ফোন নম্বরটি লিখতে হবে আন্তর্জাতিক ফর্ম্যাটে।

অর্থাৎ, যদি আপনার ফোন নম্বর হয় +1 (123) 456-7890, তাহলে ক্লিক-টু-চ্যাট ফিচারটি ব্যবহার করার জন্য আপনাকে https://wa.me/11234567890 বিন্যাসটি অনুসরণ করতে হবে। তবে URL-এর মাঝে কোনো রকম চিহ্ন অন্তর্ভুক্ত করতে হবে না।

এই ইউআরএলটি খোলার পরে, হোয়াটসঅ্যাপ স্বয়ংক্রিয়ভাবে আপনার নিজস্ব চ্যাট সেকশনটি উপস্থাপন করবে (যদি আপনার ব্রাউজারটি স্বয়ংক্রিয়ভাবে আপনাকে হোয়াটসঅ্যাপে অ্যাপ্লিকেশনে না নিয়ে যায়) এবং আপনি সেখানে নিজের নোটগুলি শেয়ার করতে বা সেভ করতে পারবেন।