WhatsApp এর মাধ্যমে শুরু হয়েছে নতুন OTP Scam, ভুলেও এইকাজ করবেন না

মানুষ যত ডিজিটাল হচ্ছে পাল্লা দিয়ে বাড়ছে প্রতারণার সংখ্যাও। জালিয়াতরা লোক ঠকানোর জন্য খুঁজে বার করছে নিত্যনতুন পদ্ধতি। কয়েকমাস আগেও একাধিক খবর সামনে এসেছে যেখানে প্রতারণাকারীরা ব্যাঙ্কের কর্মী সেজে ফোন করে অ্যাকাউন্ট ফাঁকা করেছে। কিন্তু মানুষের মধ্যে সচেতনতা গড়ে ওঠায় এখন আর এভাবে কাউকে ঠকানো মুশকিল। তাই সম্পূর্ণ নতুন উপায়ে প্রতারণার ফাঁদ পাতছে জালিয়াতরা। সম্প্রতি হোয়াটসঅ্যাপের মাধ্যমে এমনই একটি নতুন প্রতারণার কৌশল সামনে এল।

বর্তমানে ইন্সট্যান্ট মেসেজিং অ্যাপ হিসাবে লক্ষ লক্ষ মানুষ WhatsApp ব্যবহার করে। ফলে হ্যাকারদের পক্ষেও প্রতারণার জন্য এটি একটি সহজ মাধ্যম হয়ে উঠেছে। নতুন পদ্ধতির এই প্রতারণায় প্রথমে হ্যাকার আপনাকে হোয়াটসঅ্যাপে টেক্সট করে আপনার সাথে বন্ধুত্ব করার চেষ্টা করে। তারপর সে জানায় যে সে ভুল করে আপনার নম্বরে একটি ওটিপি পাঠিয়ে দিয়েছে এবং আপনাকে ওটিপি দেওয়ার জন্য অনুরোধ করে। ওটিপি দিয়ে দিলে হ্যাকার আপনার ব্যক্তিগত চ্যাট এবং গ্রুপ চ্যাটের অ্যাক্সেস পেয়ে যায়। এভাবে সে আপনার WhatsApp অ্যাকাউন্ট নিজের ফোনেই ব্যবহার করে এবং আপনার ফোনে অ্যাকাউন্টটি ডিজেবল হয়ে যায়। এরপর হ্যাকার আপনার কন্ট্যাক্টদের কাছ থেকে কোন জরুরী প্রয়োজনের বাহানা করে টাকা চাইতে শুরু করে।

WhatsApp হ্যাকিং কিভাবে আটকাবেন

হোয়াটসঅ্যাপ হ্যাকিং আটকানোর দুটি উপায় রয়েছে। একটি উপায় হল প্রতারক সত্যিই আপনার বন্ধু নাকি অন্য কেউ তা যাচাই করা এবং দ্বিতীয় উপায় হলো হোয়াটসঅ্যাপে টু-স্টেপ ভেরিফিকেশন অন করে রাখা। ভেরিফিকেশন অন করে রাখলে আপনার অ্যাকাউন্টে লগইন করার সময় WhatsApp আপনার কাছে ছয় ডিজিটের একটি পিন নম্বর চাইবে। এর ফলে আপনার অ্যাকাউন্ট আরো সুরক্ষিত থাকবে।

হোয়াটসঅ্যাপে টু-স্টেপ ভেরিফিকেশন অন করার জন্য নিচের ধাপগুলি অনুসরণ করুন

১. প্রথমে WhatsApp সেটিংসে যান।
২. এরপর ‘অ্যাকাউন্ট’ অপশনে ট্যাপ করে টু-স্টেপ ভেরিফিকেশন এনেবল করুন।
৩. এরপর আপনার পছন্দমত ছয় ডিজিটের একটি পিন বেছে নিন এবং কনফার্ম করুন।
৪. অ্যাকাউন্ট অ্যাক্সেস করার জন্য একটি ইমেল আইডি দিন অথবা ইমেল না দিতে চাইলে ‘স্কিপ’ বোতামে প্রেস করুন। (WhatsApp আপনাকে একটি ইমেল অ্যাড্রেস যোগ করতে বলে যাতে টু-স্টেপ ভেরিফিকেশন রিসেট করা যায়। এটি আপনার অ্যাকাউন্টকে আরো সুরক্ষিত রাখতে সাহায্য করে।)
৫. এরপর ‘নেক্সট’ বাটনে ক্লিক করুন।
৬. ইমেল অ্যাড্রেস কনফার্ম করে ‘সেভ’ অথবা ‘ডান’ বাটনে ক্লিক করুন।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।