WhatsApp Self Chat: হোয়াটসঅ্যাপে কীভাবে নিজের সাথে চ্যাট করে সেভ রাখবেন নোট, মেসেজ বা লিঙ্ক

হোয়াটসঅ্যাপের সেল্ফ-চ্যাট অপশন একটি স্বল্প-পরিচিত ফিচার, যার সাহায্যে ইউজাররা নোট নেওয়া, লিস্ট তৈরি করা, টু-ডু নোট নেওয়া ইত্যাদি কাজ করতে পারেন

what-is-whatsapp-self-chat-how-to-take-notes-and-create-to-do-list

হাজারো সমালোচনা, বিতর্ক থাকা সত্ত্বেও ডিজিটাল দুনিয়ায় WhatsApp (হোয়াটসঅ্যাপ) ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ হিসেবে নিজের জনপ্রিয়তা ধরে রেখেছে। এমনকি ইউজারদের খুশি করতে তারা একের পর এক নতুন ফিচার কিংবা পুরোনো ফিচারে নতুন পরত যোগ করছে। তবে জানেন কি, Facebook-এর মালিকানাধীন এই প্ল্যাটফর্মটিতে বেশ কিছু সহায়ক অপশন রয়েছে, যা চ্যাটিং-কলিং (বা সাম্প্রতিক ইউপিআই পেমেন্টের অপশন) ছাড়াও ইউজারদের জীবনযাত্রা সহজ করে তুলতে পারে? এতটুকু পড়ে যারা ভাবছেন WhatsApp-এর পরিচিত চেহারা ছাড়া এমন কোন বিশেষ বৈশিষ্ট্য রয়েছে যা তারা জনেন না, তাদের বলি আমরা ‘সেল্ফ-চ্যাট’ ফিচারের কথা বলছি। আসুন এই ফিচারের সুবিধা কী জেনে নেওয়া যাক

WhatsApp-এর Self Chat ফিচার আসলে কী?

হোয়াটসঅ্যাপের সেল্ফ-চ্যাট অপশন একটি স্বল্প-পরিচিত ফিচার, যার সাহায্যে ইউজাররা নোট নেওয়া, লিস্ট তৈরি করা, টু-ডু নোট নেওয়া ইত্যাদি কাজগুলি নির্বিঘ্নে সারতে পারেন। আর এই ফিচারটিও ডিভাইসে সার্চ না করে (পড়ুন উঁকি না দিয়েও) গুরুত্বপূর্ণ ডকুমেন্ট, ফাইল এবং ফটো দ্রুত অ্যাক্সেস করতে পারে। এটির মাধ্যমে মেসেজ, লিঙ্ক ইত্যাদি সেভ রেখে সহজে অ্যাক্সেসও করা যায়।

সেক্ষেত্রে যদি কেউ হোয়াটসঅ্যাপের সেল্ফ-চ্যাট ফিচারটি ব্যবহার করতে আগ্রহী হন, তবে বলি সাধারণ মোবাইল অ্যাপ্লিকেশন থেকে এটির সুবিধা নেওয়া যাবে না। এর জন্য আপনাদের নিম্নলিখিত পদক্ষেপগুলি অনুসরণ করতে হবে।

কীভাবে WhatsApp-এর Self Chat ব্যবহার করবেন?

১. হোয়াটসঅ্যাপের সেল্ফ-চ্যাট ফিচারটি ব্যবহার করতে প্রথমেই আপনার ডেস্কটপ বা মোবাইলে যেকোনো ব্রাউজার খুলুন।

২. তারপর ওপরের অ্যাড্রেস বারে, wa.me// লিখে তাতে কান্ট্রি কোড (ভারতের জন্য +91) সমেত আপনার ১০ সংখ্যার মোবাইল নম্বর টাইপ (উদাঃ wa.me//91**) করুন।

৩. টাইপ করা হয়ে গেলে এন্টার ক্লিক করুন। ডেস্কটপ ব্যবহারকারীরা স্ক্রিনে উইন্ডো প্রদর্শিত হলে ‘কন্টিনিউ টু চ্যাট’ অপশনে ক্লিক করুন।

৪. এরপর হয় স্ক্রিনে প্রদত্ত অপশন থেকে হোয়াটসঅ্যাপ ডাউনলোড করুন অথবা হোয়াটসঅ্যাপ ওয়েব ব্যবহার করুন।

৫. এভাবে সহজ কয়েকটি ক্লিকের মাধ্যমে আপনি নিজের সাথেই হোয়াটসঅ্যাপে চ্যাট শুরু করতে পারবেন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.