ওয়াই-ফাই কলিং আসলে কি? নেটওয়ার্ক ছাড়াই কিভাবে করা যায় বিনামূল্যে আনলিমিটেড কল

what-is-wi-fi-calling-know-how-to-work

ভয়েস ওভার ওয়াই-ফাই (VoWiFi) বা ওয়াই-ফাই কলিং ইতিমধ্যেই ভারতে চলে এসেছে। এই পরিষেবার মাধ্যমে ওয়াই-ফাই দিয়ে ভয়েস কল করা যায়। এটি এমন জায়গায় ও পরিষেবা দিয়ে যায় যেখানে সেলুলার নেটওয়ার্ক নেই। আপাতত জিও এবং এয়ারটেল ওয়াই-ফাই কলিং এনেছে। যদিও এই পরিষেবা এখনো নিয়ে আসতে পারে নি ভোডাফোন-আইডিয়া।

মোবাইল কিনতে এখানে ক্লিক করুন

ভয়েস ওভার ওয়াই-ফাই সম্পর্কে বিশদে বললে, এটি হাই ডেফিনেশন (এইচডি) ভয়েস কলিং করার এবং গ্রহণের জন্য উচ্চ-গতির ব্রডব্যান্ড কানেকশন ব্যবহার করে। যেহেতু VoWiFi একটি স্টেবল ওয়াই-ফাই সংযোগ ব্যবহার করে, তাই এখানে কল ড্রপের সমস্যা অত্যন্ত বিরল।

এভাবে করুন ওয়াই-ফাই কলিং :

মোবাইল কিনতে এখানে ক্লিক করুন

আপনি যদি জিও বা এয়ারটেল সিম ব্যবহারকারী হন তবে আপনি যে কোনও ব্রডব্যান্ড নেটওয়ার্কের সাথে কানেক্ট হয়ে কোনও অতিরিক্ত চার্জ ছাড়াই আনলিমিটেড কল করতে পারেন। ওয়াইফাই নেটওয়ার্কের মাধ্যমে কল করতে, আপনাকে অবশ্যই আপনার স্মার্টফোনে ওয়াইফাই কলিং ফিচার সক্রিয় করতে হবে এবং আপনার ব্রডব্যান্ডের সাথে সংযুক্ত করতে হবে। এটি করার পরে, আপনি VoWiFi কল করতে সক্ষম হবেন। রিয়েলমি তাদের সমস্ত ফোনে এই সুবিধা দিয়েছে। এছাড়াও শাওমি, স্যামসাং ও অন্যান্য কোম্পানির বেশ কিছু ফোনে এই ফিচার উপলব্ধ।

অ্যান্ড্রয়েড ও iOS ফোনে এভাবে অ্যাক্টিভেট করুন :

অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা সবার প্রথমে ফোনের সেটিং অপশনে যান। এরপর সিম কার্ড এন্ড সেলুলার ডেটা বিকল্প বেছে নিন। এখানে সিম কার্ড এন্ড মোবাইল ডেটা অপশনে ক্লিক করুন। এবার সিম কার্ডের উপর ক্লিক করে ওয়াই-ফাই কলিং সিলেক্ট করুন। এবার Wi-Fi কলিং প্রেফারেন্স এ যান। এখানে ওয়াই-ফাই কলিং প্রেফার্ড এ ক্লিক করুন। আপনার ফোনে যদি এই অপশন না দেখতে পান তাহলে ফোনের সফটওয়্যার আপডেট করুন।

আবার আইওএস ব্যবহারকারীরা সেটিং > ফোন > ওয়াইফাই কলিং গিয়ে সক্রিয় করুন।

মোবাইল কিনতে এখানে ক্লিক করুন