মিশে যাচ্ছে WhatsApp ও Facebook Messenger? মিললো প্রমাণ

বিগত কয়েক মাসে বারবার প্রমাণ মিলেছে যে, সোশ্যাল মিডিয়া জায়ান্ট Facebook, তার WhatsApp, Messenger এবং Instagram কে মিশিয়ে দিতে চাইছে। ফলে ব্যবহারকারীরা যেকোনো একটি প্ল্যাটফর্ম ব্যবহার করলেই অন্যটিতে মেসেজ করতে পারবেন। সেক্ষেত্রে নতুন একটি রিপোর্ট বলছে, সংস্থাটি সম্প্রতি ইনস্টাগ্রাম এবং ফেসবুক ব্যবহারকারীদের জন্য ক্রস-প্ল্যাটফর্ম মেসেজিং চালু করার পরে, এখন ফেসবুক মেসেঞ্জারকে হোয়াটসঅ্যাপের সাথে ইন্টিগ্রেট করার লক্ষ্যে কাজ চালিয়ে যাচ্ছে। অর্থাৎ হয়তো শীঘ্রই Facebook Messenger এবং WhatsApp এর মধ্যে মেসেজ আদানপ্রদান করা যাবে।

WABetaInfo-র এই রিপোর্টে, ফিচার লিকার, আলেসান্দ্রো পাললুজি-র তথ্য উদ্ধৃত করে বলা হয়েছে, ফেসবুক মেসেঞ্জার অ্যাপে একটি লুকানো কোড রয়েছে যা অ্যাপের ভিতরে হোয়াটসঅ্যাপ চ্যাট দেখাতে পারে। গত বছরের জুলাই মাসে এই ফিচারটি প্রথম দেখা গিয়েছিল, যা এই মুহুর্তে ঠিক কাজ করে না। যাই হোক, সম্ভবত রিভার্স ইঞ্জিনিয়ারিং ব্যবহার করে মেসেঞ্জার অ্যাপ্লিকেশন থেকে হোয়াটসঅ্যাপে রেগুলার চ্যাট কীভাবে করা সম্ভব, সেই কৌশল ধরে ফেলতে এই লিকার সক্ষম হয়েছেন।

WhatsApp and Facebook Messenger integration

সহজ ভাষায় বললে, আপনি এই মুহুর্তে হোয়াটসঅ্যাপ ব্যবহারকার করে মেসেঞ্জারে কাউকে মেসেজ না পাঠাতে পারলেও, ফেসবুক ইতিমধ্যে একটি ইন্টারফেস তৈরি করেছে, যেখানে কোনো মেসেঞ্জার ব্যবহারকারী হোয়াটসঅ্যাপ ইউজার কে মেসেজ পাঠাতে পারেন। আবার ঘটনাটি বিপরীতক্রমেও ঘটতে পারে। চ্যাট ইন্টারফেসটি দেখতে ঠিক ফেসবুকের মতো, এবং চ্যাট বাবলস ইন্টারফেসে একটি ছোটো হোয়াটসঅ্যাপ লোগো প্রদর্শন করে, যাতে বোঝা যায় যে চ্যাটটি কোনও হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর সাথে হয়েছে।

ফলে অদূর ভবিষ্যতে হোয়াটসঅ্যাপ এবং ফেসবুক মেসেঞ্জার ব্যবহারকারীদের মধ্যে ক্রস-প্ল্যাটফর্ম চ্যাটিং চালু হতেই পারে।

আপনাকে জানিয়ে রাখি, WhatsApp শীঘ্রই একটি অ্যাকাউন্টকে একাধিক ডিভাইসে ব্যবহারের সুযোগ দেবে। সংস্থাটি বর্তমানে ক্রস-ডিভাইস মেসেজিং ফিচার চালুর লক্ষ্যে কাজ চালিয়ে যাচ্ছে। সম্প্রতি আরেকটি রিপোর্টে জানা গেছে, ইউজাররা অ্যান্ড্রয়েড এবং আইফোনের মধ্যে হোয়াটসঅ্যাপ চ্যাট আদানপ্রদান করতে পারবেন। তবে এই ফিচারটি ঠিক কবে সবার জন্য উপলব্ধ হবে, সে বিষয়ে এখনও কোনো সঠিক তথ্য পাওয়া যায়নি।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন