WhatsApp এর অ্যান্ড্রয়েড ভার্সনে আসছে রিড লেটার ফিচার, এর সুবিধা কি জেনে নিন

whatsapp-android-beta-2-21-2-2-read-later-feature-spotted

বিতর্কেও মাঝেও নতুন ফিচার যুক্ত করা থেকে পিছু হটছেনা WhatsApp। ফেসবুক মালিকানাধীন এই অ্যাপটি গতবছরেই “ডিস্যাপিয়ারিং মেসেজ” সহ একাধিক ফিচার তাদের প্ল্যাটফর্মে যোগ করেছিল। এছাড়াও শোনা যাচ্ছে আর কয়েকদিনের মধ্যে হোয়াটসঅ্যাপে যুক্ত হবে মাল্টি ডিভাইস সাপোর্ট ফিচার (Multi Device Support)। তবে এছাড়াও সংস্থাটি অ্যান্ড্রয়েডের জন্য রিড লেটার (Read Later) নামক একটি ফিচারের উপর কাজ করছে। WhatsApp এর অ্যান্ড্রয়েড বিটা ভার্সন ২.২১.২.২-এ (Android Beta 2.21.2.2) এই ফিচারটিকে সম্প্রতি দেখা গেছে।

WhatsApp অ্যান্ড্রয়েড বিটা ভার্সনে এল Read Later ফিচার

হোয়াটসঅ্যাপে যাবতীয় খবর সরবরাহকারী পাবলিকেশন, WABetaInfo সম্প্রতি অ্যান্ড্রয়েড বিটা ভার্সন ২.২১.২.২-এ রিড লেটার ফিচারটিকে দেখতে পেয়েছে। তারা জানিয়েছে এই ফিচারটি এখনও ডেভেলপের পর্যায়ে আছে। তবে শীঘ্রই এর টেস্টিং শুরু হবে। প্রসঙ্গত iOS এর বিটা ভার্সন ২.২০.১৩০.১৬-এ এই ফিচারকে আগেই দেখা গিয়েছিল।

WABetaInfo এর রিপোর্ট অনুসারে, রিড লেটার’ ফিচারটি হোয়াটসঅ্যাপের আর্কাইভড চ্যাটের জায়গা নেবে। তবে দুটি ফিচারের মধ্যে মৌলিক পার্থক্য থাকবে। যেমন আর্কাইভ করা চ্যাটে নতুন কোন মেসেজ এলে সেই চ্যাটটি আবার চ্যাটবক্সের সামনে চলে আসতো। তবে কোন চ্যাট রিড লেটারে সরিয়ে দিলে সেই চ্যাট থেকে আর কোন নোটিফিকেশন আসবে না। ফলে ছুটির দিনগুলোতে অফিস থেকে মেসেজ এলেও সেসব মেসেজ নিশ্চিন্তে এড়িয়ে চলতে পারবেন ইউজাররা।

এছাড়াও নতুন রিড লেটার মোডে একটি এডিট বোতাম থাকবে যার মাধ্যমে ইউজাররা ইচ্ছামত সেটিং করতে পারবেন। আবার ইউজাররা চাইলে একসাথে একাধিক চ্যাট আন-আর্কাইভ করতে পারবেন।