ফোনের স্টোরেজ খালি রাখতে নতুন অপ্টিমাইজেশন অপশন আনলো WhatsApp

whatsapp-android-beta-gets-new-storage-ui

হাতে স্মার্টফোন আছে, কিন্তু তাতে WhatsApp নেই – আজকের দিনে এমনটা ভাবা যায়না। বিশ্বজুড়ে রোজ ১ মিলিয়নেরও বেশি মেসেজ হয় ফেসবুকের মালিকানাধীন এই শর্ট মেসেজিং অ্যাপটি থেকে। এদিকে ইউজারদের খুশি রাখতে এবং জনপ্রিয়তা ধরে রাখতে প্রায়শই নতুন ফিচার নিয়ে আসে WhatsApp। যেমন কয়েকদিন আগেই শোনা গিয়েছিল, হোয়াটসঅ্যাপ তার স্টোরেজ অপ্টিমাইজেশনের ওপর কাজ করছে, যাতে ইউজাররা সহজে স্টোরেজ ম্যানেজমেন্ট করতে পারে। রিপোর্ট অনুযায়ী, আজ হোয়াটসঅ্যাপ, বিটা ইউজারদের জন্য নতুন স্টোরেজ UI (ইউজার ইন্টারফেস) এবং কিছু ফিচার সহ এই স্টোরেজ অপ্টিমাইজেশন অপশনটি রোল আউট করেছে।

WABetainfo জানিয়েছে, হোয়াটসঅ্যাপের ২.২০.২০১.৯ বিটা ভার্সনে এই নতুন স্টোরেজ অপ্টিমাইজেশন ফিচারটি উপলব্ধ হবে। এই ফিচারটির সাহায্যে ইউজাররা স্টোরেজ অপশন থেকে ইন্ডিভিজ্যুয়ালি বা আলাদাভাবে চ্যাটগুলি খুলতে এবং ওই চ্যাটগুলির মিডিয়া ফাইল কী পরিমাণ স্টোরেজ খরচ করছে তা দেখতে পারবেন। শুধু তাই নয়, দেখা যাবে একটি নতুন স্টোরেজ বার।

ওই নতুন অপ্টিমাইজ স্টোরেজ বার থেকে ইউজাররা, হোয়াটসঅ্যাপের ফাইলগুলিকে সময় (নতুন/পুরোনো) বা আকার অনুসারে শর্ট করতে পারবেন। এমনকি সেখানে অপ্রয়োজনীয় ফাইলগুলি ডিলিট করার সাজেশনও উপলব্ধ থাকবে। এছাড়া, ফরোয়ার্ড করা ফাইলগুলি এবং বড় ফাইলগুলির জন্য আলাদা আলাদা সেকশন দেখা যাবে।

আমাদের রোজকার WhatsApp চ্যাটে প্রচুর ফটো, ভিডিও, GIF, PDF ইত্যাদি ফাইল আদান প্রধান হয়। মনে করা হচ্ছে, এই আপডেটেড স্টোরেজ সেকশনের জন্য হোয়াটসঅ্যাপ ফাইল ম্যানেজমেন্ট অনেক সহজ হয়ে উঠবে, এবং এটি ফোনের ইন্টারনাল স্টোরেজ অনেকটাই ফাঁকা রাখবে। তবে যেহেতু এই নতুন ফিচারটি অ্যান্ড্রয়েড বিটা ইউজারদের জন্য আনা হয়েছে, তাই স্টেবল ইউজাররা এখনই এটি উপভোগ করতে পারবেননা।